Inqilab Logo

ঢাকা, শুক্রবার ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৮ রমজান ১৪৪০ হিজরী।

অপ্রতিরোধ্য জিমিরা: মোহামেডান থেকে জাতীয় দলের কোচ শুভ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৮, ১২:০০ এএম

ঘরোয়া হকির মর্যাদাপূর্ণ আসর গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স প্রিমিয়ার লিগে অপ্রতিরোধ্য ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব জয়ের ধারা অব্যাহত রেখেছে। লিগে টানা এগারতম জয় তুলে নিয়েছে তারা। গতকাল বিকেলে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে অধিনায়ক রাসেল মাহমুদ জিমির হ্যাটট্রিকে মোহামেডান ৩-০ গোলে হারায় বাংলাদেশ স্পোর্টিং ক্লাবকে। এই জয়ে ১১ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে মোহামেডান। তাদের চেয়ে এক ম্যাচ কম খেলা আবাহনী লিমিটেড ও মেরিনার ইয়াংসের পয়েন্ট ২৭ করে।
কাল ম্যাচের শুরু থেকেই আক্রমণাতœক হকি উপহার দেয় সাদাকালোরা। ফলে ম্যাচের ১০ মিনিটে এগিয়ে যায় তারা। এসময় গুরজিন্দর সিংয়ের বাড়ানো বল দারুণ হিটে লক্ষ্যে পৌঁছান জিমি (১-০)। ছয় মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে মোহামেডান। ডান দিক দিয়ে আক্রমণে উঠে সার্কেলের মধ্যে দুই জনকে কাটানোর পর জিমির নেয়া রিভার্স হিট শেষ মুহূর্তে ঝাঁপিয়ে পড়েও ফেরাতে পারেননি বাংলাদেশ স্পোর্টিংয়ের গোলরক্ষক (২-০)। ১৮ মিনিটে ফিল্ড গোলে লিগে ষষ্ঠ হ্যাটট্রিক পূর্ণ করেন জিমি (৩-০)। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে জিমিকে তুলে নেন মোহামেডান কোচ মওদুদুর রহমান শুভ। জিমি মাঠে না থাকায় দলটির খেলার গতি কমে যায়। ফলে আর কোন গোলের দেখা পায়নি ঐতিহ্যবাহীরা। এর আগে একই ভেন্যুতে দুপুরে অনুষ্ঠিত দিনের প্রথম ম্যাচে অ্যাজাক্স স্পোর্টিং ক্লাব ৫-৩ গোলে হারায় সাধারণ বীমাকে। বিজয়ী দলের হয়ে লক্ষিন্দর সিং দু’টি এবং ইমতিয়াজ রুবেল, গুরপ্রিত সিং ও হ্যানসরাজ একটি করে গোল করেন। সাধারণ বীমার পক্ষে তিন গোল শোধ দেন যথাক্রমে যোগা সিং, ফয়সাল হোসেন ও জাহিদ বিন তালিব।
আজ লিগের দু’টি ম্যাচ অনুষ্ঠিত হবে। মওলানা ভাসানী স্টেডিয়ামে দুপুর দুইটায় প্রথম ম্যাচে অ্যাজাক্স স্পোর্টিং ক্লাব খেলবে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের বিপক্ষে। একই ভেন্যুতে বিকাল চারটায় দ্বিতীয় ম্যাচে আজাদ স্পোর্টিং ক্লাবের প্রতিপক্ষ বাংলাদেশ পুলিশ হকি ক্লাব।
এদিকে, জাতীয় হকি দলের সাবেক তারকা খেলোয়াড় মওদুদুর রহমান শুভকে চলমান প্রিমিয়ার লিগে ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাবের কোচের ভুমিকায় দেখা যাচ্ছে। ঢাকা আবাহনী লিমিটেডের প্রধান কোচ মাহবুব হারুন ও ঢাকা মেরিনার ইয়াংসের জার্মান কোচ অলিভার কার্টজকে ছাপিয়ে এখন শুভ’র নাম সবার মুখে মুখে। তার তত্বাবধানেই এবারের প্রিমিয়ার লিগে সাবেক চ্যাম্পিয়ন আবাহনী ও বর্তমান চ্যাম্পিয়ন মেরিনারকে হারিয়ে তালিকার শীর্ষে ওঠে এসেছে মোহামেডান। ফলে পুরস্কার স্বরুপ শুভ পেলেন আসন্ন এশিয়ান গেমসগামী জাতীয় দলের সহকারী কোচের দায়িত্ব। শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে) তাকে এই নতুন দায়িত্ব আনুষ্ঠানিকভাবে বুঝিয়ে দেয়। জাতীয় দলের সহকারী কোচের দায়িত্ব পেয়ে উচ্ছসিত শুভ। তিনি বলেন,‘প্রথমবারের মতো জাতীয় দলের সহকারী কোচের দায়িত্ব পেয়েছি। স্বভাবতই আমি খুব খুশী। আমি নিজের সেরাটা দিয়ে চেষ্টা করবো দলকে সহযোগিতা করতে।’ জাতীয় দলের প্রধান কোচ মালয়েশিয়ান গোপীনাথান কৃষ্ণমূর্তীর সহকারী হিসেবে আগেই নিয়োগ পান আশিকুজ্জামান। আর এখন পেলেন শুভ। তিনি বলেন,‘শুক্রবার সন্ধ্যায় ফেডারেশনে ডেকে নিয়ে আমাকে নিয়োগ পত্র দেয়া হয়েছে। জাতীয় দল নিয়ে এই প্রথম কাজ করবো। যাতে ভালো কিছু করতে পারি সে জন্য সবাই দোয়া করবেন।’ এ প্রসঙ্গে সাবেক তারকা খেলোয়াড় ও বর্তমানে হকি ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাহবুবুল এহসান রানা বলেন, ‘আগে বিদেশী কোচের সহকারী হিসেবে কাজ করেছেন মাহবুব হারুন ভাই। তবে আমরা নতুন কোচ তৈরীর উদ্যোগ নিয়েছি। যার প্রেক্ষিতে জাতীয় দলের প্রধান কোচের সঙ্গে নতুনদের কাজ করার সুযোগ দিচ্ছি। যাতে তারাও কিছু শিখতে পারে। তারই প্রতিফলন শুভকে সহকারী কোচের দায়িত্ব দেয়া।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অপ্রতিরোধ্য


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ