Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

হজ নিয়ে কোন রাজনীতি করতে চাইনা -হাবের ইফতার মাহফিলে এ কে এম শাহজাহান কামাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৮, ১২:০০ এএম

বেসরকারি বিমান ও পরিবহন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বলেছেন, হজ পবিত্র আমানত। হজ নিয়ে কোন রাজনীতি করতে চাইনা। তিনি বলেন, হজযাত্রীদের বিমান ভাড়া হ্রাস ও থার্ড ক্যারিয়ার চালু সম্পর্কিত হাবের দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে বিষয়টির সুরাহা করা সম্ভব। তিনি আসন্ন হজ ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য সরকারি দল, অন্যান্য রাজনৈতিক দল, হাবসহ সবার সহযোগিতা কামনা করেন। গতকাল শনিবার রাজধানীর পুলিশ কনভেনশন হলে হাবের উদ্যোগে অনুষ্ঠিত ইফতার মাহফিলে প্রধান অতিথি’র বক্তব্যে মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল একথা বলেন। হাবের সভাপতি আব্দুস ছোবহান ভুঁইয়ার সভাপতিত্বে মাহফিলে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ধর্মমন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ-সউদী সংসদীয় মৈত্রী গ্রæপের সভাপতি বজলুল হক হারুন এমপি। আরো বক্তব্য রাখেন এ কে এম আউয়াল এমপি, নজিবুল বাশার মাইজভান্ডারি এমপি, আমির হোসেন এমপি, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো: আনিছুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক ও বাংলাদেশে নিযুক্ত সউদী রাষ্ট্রদূতের প্রতিনিধি। আরো উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান , যুগ্ন-সচিব (হজ) মো: হাফিজ উদ্দিন, পরিচালক হজ মো: সাইফুল ইসলাম, হাবের সাবেক সভাপতি আলহাজ আব্দুস শাকুর, হাবের শীর্ষ নেতা ও চ্যালেঞ্জার ট্রাভেলসের স্বত্বাধিকারী সৈয়দ গোলাম সরওয়ার, হাবের সাবেক মহাসচিব এম এ রশিদ শাহ স¤্রাট, হাবের অর্থ সচিব মাওলানা ফজলুর রহমান, মাওলানা খাজা মঈনুদ্দিন আহমেদ জালালাবাদী ও মাহমুদুল হাসান পেয়ারু।
মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম এ দাবি জানান। তিনি বলেন, হজে বিমান ভাড়া অনেক বেশি ধরা হয়েছে। যা এখনো কমানো সম্ভব। একইভাবে লক্ষাধিক হজযাত্রীকে মাত্র দুটি বিমান সং¯’ার মাধ্যমে পরিবহন করতে গিয়ে প্রতিবছর ব্যাপক অসুবিধায় পড়েন হজযাত্রীরা। ফ্লাইট বিপর্যয় ও ¯øট বাতিলের ঘটনা ঘটে। এজন্য অন্যান্য বিমান সং¯’াকেও হজযাত্রী পরিবহনের সুযোগ দেয়ার দাবি জানান তিনি। এছাড়া ধর্মমন্ত্রণালয়ের কাছে হজ এজেন্সিগুলোর বকেয়া পাওনা পরিশোধের আহবান জানান হাব মহাসচিব। জবাবে অনুষ্ঠানের বিশেষ অতিথি ধর্ম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় ¯’ায়ী কমিটির সদস্য নজিবুল বাশার মাইজভান্ডারি হাবের সাথে একমত পোষণ করলেও বিমান মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক ও ধর্ম সচিব আনিছুর রহমান জানান, এ বছর বিমান ভাড়া কমানো ও থার্ড কেরিয়ার চালু করা সম্ভব নয়। তবে আগামী বছর এ দুটি দাবি মানা যেতে পারে।
অনুষ্ঠানে হাবের পক্ষ থেকে ৬৪ জন হাফেজকে সম্মাননা ও ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে হাবের মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম আসন্ন হজ মৌসুমে বিমান ভাড়া কমানো ও থার্ড কেরিয়ার চালুর দাবি জানিয়ে বলেন, হজে বিমান ভাড়া অনেক বেশি ধরা হয়েছে। যা এখনো কমানো সম্ভব। একইভাবে লক্ষাধিক হজযাত্রীকে মাত্র দুটি বিমান সস্থার মাধ্যমে পরিবহন করতে গিয়ে প্রতিবছর ব্যাপক অসুবিধায় পড়েন হজযাত্রীরা। ফ্লাইট বিপর্যয় ও স্লট বাতিলের ঘটনা ঘটে। এজন্য অন্যান্য বিমান সংস্থাকেও হজযাত্রী পরিবহনের সুযোগ দেয়ার দাবি জানান তিনি। এছাড়া ধর্মমন্ত্রণালয়ের কাছে হজ এজেন্সিগুলোর বকেয়া পাওনা পরিশোধের আহবান জানান হাব মহাসচিব। বিমান মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক ও ধর্ম সচিব আনিছুর রহমান বলেন, এ বছর বিমান ভাড়া কমানো ও থার্ড কেরিয়ার চালু করা সম্ভব নয়। তবে আগামী বছর এ দুটি দাবি মানা যেতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজনীতি


আরও
আরও পড়ুন