Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ফিতরা আদায়ের লক্ষ্য

এ. কে. এম. ফজলুর রহমান মুন্শী | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৮, ১২:০০ এএম


সদকায়ে ফিতির আদায়ের মধ্যে আধ্যাত্মিক, নৈতিক; সামাজিক ও অর্থনৈতিক কল্যাণ ও মঙ্গল নিহিত আছে। এ প্রসঙ্গে হযরত ইবনে আব্বাস (রা:) হতে বর্ণিত আছে, তিনি বলেছেন : রাসূলুল্লাহ (সা:) ঘোষণা করেছেন : সদকায়ে ফিতির রোজাদারকে নিরর্থক অবাঞ্ছনীয় এবং নির্লজ্জতামূলক কথাবার্তা বা কর্মকাÐের মলিনতা হতে পবিত্র করে এবং গরীব মিসকীনদের (অন্তত: ঈদের দিনের জন্য হলেও) উত্তম খাদ্যের ব্যবস্থা করে বিধায়, ইহা অবশ্য আদায়যোগ্য। যে ব্যক্তি উহা ঈদের নামাজের পূর্বেই আদায় করবে, তা’ ওয়াজিব সদকা হিসেবে আল্লাহ পাকের নিকট মকবুল হবে। আর যে ব্যক্তি উহা ঈদের নামাজের পর আদায় করবে, তা তার সাধারণ দান হিসেবে পরিগনিত হবে। (সুনানে আবু দাউদ, সুনানে ইবনে মাজাহ)।
এই হাদিসের আলোকে স্পষ্টত:ই জানা যায় যে, সদকায়ে ফিতির আদায়ের নৈতিক ও আধ্যাত্মিক কল্যাণ এই যে, ফিতরা আদায়কারী ব্যক্তি শরীয়ত বিরোধী কোন কাজে পরিলিপ্ত হয় না এবং অর্থের ও অপচয় করেনা। যদি নিজের অজান্তে বা অলক্ষ্যে শরীয়ত লংঘনকারী কোন কাজ হয়ে যায়, বা কোন পাপ কাজ করে ফেলে, কোন অশ্লীল কথা মুখ হতে বের হয়ে যায়, তাহলে সদকায়ে ফিতির আদায়ের বদৌলতে আল্লাহপাক তা’ ক্ষমা করে দেবেন। আর সামাজিক ও অর্থনৈতিক কল্যাণে এই যে, এর দরুন সমাজের গরীব মিসকীন লোকেরা সাময়িকভাবে হলেও এমন পরিমাণ অর্থ লাভে সমর্থ হয় যার দ্বারা তাদের ও পরিবার বর্গের অন্তত: ঈদের দিনে ভালো খাওয়া ও ভালো পরার সুযোগ লাভ করে থাকে।
উপরোক্ত হাদীস হতে সদকায়ে ফিতির আদায় করার উত্তম সময়ের কথাও জানা যায়। সদকায়ে ফিতির আদায় করার উত্তম সময় হলো-ঈদের নামাজের পূর্বে। ঈদের নামাজের পূর্বে বলতে ঈদের দিন ঈদের নামাজের পূর্বে যেমন বুঝায়, তেমনি এর আগের দিনও বুঝায়। সুতরাং সদকায়ে ফিতির ঈদের নামাজের পূর্বে অথবা তার পূর্ববর্তী দিনগুলোতে আদায় করা উত্তম। যদি কেউ ঈদের নামাজের পরে অথবা তৎপরবর্তী দিনে আদায় করে, তবে সদকায়ে ফিতির আদায় হয়ে যাবে ঠিকই, কিন্তুু উত্তমতার জন্য যে সওয়াব নির্ধারিত আছে, তা লাভ করা সম্ভব হবে না। এ জন্য আফজলিয়তের প্রতিদৃষ্টি রাখা সকল সদকায়ে ফিতির আদায়কারীর উচিত। আল্লাহপাক আমাদেরকে এর তাওফিক এনায়েত করুন, আমীন!

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ