Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকার কি দেশকে অঙ্গরাজ্য বানাতে চায় : মির্জা ফখরুল

নির্বাচনে ভারতের কাছে প্রধানমন্ত্রীর সহযোগিতা চাওয়া

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নির্বাচনে ভারতের সহযোগিতা চেয়ে সরকার দেশকে অঙ্গরাজ্য বানাতে চায় কিনা এমন প্রশ্ন করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে দেশটির সংবাদমাধ্যমের প্রতিবেদনের কথা তুলে ধরে তিনি বলেন, আনন্দবাজার পত্রিকায় খবর বেরিয়েছে যে, আসন্ন নির্বাচনে ভারতের সাহায্য চেয়েছেন শেখ হাসিনা
এই খবর যদি সত্য হয়, তাহলে কি এই দেশ স্বাধীন আছে? তাহলে কি দেশকে অঙ্গরাজ্য বানাতে চায় সরকার? গতকাল (সোমবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুর মুক্তির দাবিতে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক ফোরাম আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। দেশে প্রতিদিন যেভাবে মানুষ হত্যা হচ্ছে এত রক্ত ১৯৭১ সাল ছাড়া আর কখনও ঝরে নাই বলে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, আজকে রক্তাক্ত হয়ে গেছে বাংলাদেশ। ২০১৩ সালে যখন তত্ত¡াবধায়ক সরকারের জন্য আন্দোলন করছিলাম, তখন রক্ত ঝরিয়েছে। ২০১৪ সালে ৫ জানুয়ারির পর যখন আন্দোলন করেছিলাম, তখনও রক্ত ঝরিয়েছে। এবার যে রক্ত ঝরছে তা সত্যিকার অর্থে ইতোপূর্বে আর কখনও ঝরেনি।
একটা সভ্য দেশে বিনা বিচারে ভয়ঙ্করভাবে মানুষ হত্যা করা হবে, এটা কল্পনা করা যায় না। এত রক্ত ১৯৭১ সাল ছাড়া এদেশে আর কখনও ঝরে নাই। মির্জা ফখরুল বলেন, দেখুন না প্রতিদিন মানুষ হত্যা করা হচ্ছে। আমাদের প্রশ্ন হচ্ছে যে, যাদেরকে হত্যা করা হচ্ছে তাদের বিচার হচ্ছে না কেন? কারা আজকে বাংলাদেশে একটা নতুন পরিবেশ সৃষ্টি করার জন্য, অন্য কোনো কিছু আগাম সৃষ্টি করার জন্য এটা করা হচ্ছে কিনা- এ নিয়ে আমরা উদ্বিগ্ন। এটাকে যদি শুধু আমরা মাদকবিরোধী অভিযান মনে করি তাহলে ভুল হবে। এর পেছনে ষড়যন্ত্র আছে, এর পেছনে নিশ্চয় আরো একটা ভিন্ন ধরনের চক্রান্ত রয়েছে, যা করে করে আজ পর্যন্ত আওয়ামী লীগ টিকে আছে।
আওয়ামী লীগের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, আপনার ঘরে যারা মাদক ব্যবসায়ী হিসেবে পরিচিত, যারা মাদক স¤্রাট নামে পরিচিত, তাদের গায়ে একটা ফুলের টোকাও দিচ্ছেন না। আপনারা দেখেছেন, চট্টগ্রামের কমিশনার, যার ব্যাপারে এলাকাবাসী বলেছেন, অন্যায়ভাবে তাকে হত্যা করা হয়েছে। সে তিনবার নির্বাচিত হয়েছে, আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। কাদের ইঙ্গিতে হত্যা করা হচ্ছে? কারা এই তালিকা তৈরি করেছে? বাংলাদেশে আগাম কোনও পরিস্থিতি সৃষ্টি করা হচ্ছে কিনা এ নিয়ে আমরা উদ্বিগ্ন।
চক্রান্ত করে আওয়ামী লীগ ক্ষমতায় টিকে আছে দাবি করে বিএনপি মহাসচিব আরও বলেন, আওয়ামী লীগের কোনও ভিত্তি নেই, তার প্রমাণ খালেদা জিয়াকে আটকে রাখা। তিনি বলেন, আপনারা যদি এতই জনপ্রিয় হয়ে থাকেন, এতোই যদি উন্নয়ন করে থাকেন, তাহলে খালেদা জিয়াকে বের করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিয়ে দেখেন। দেখা যাক কে জনপ্রিয়? আমরা কখনও বলি নাই যে আমাদের ক্ষমতায় বসিয়ে দিতে হবে। আমরা বলেছি একটা সুষ্ঠু নির্বাচন দিতে, যেখানে সবাই ভোট দিতে পারবেন। মানুষ তার নিজের ভোট নিজে দিতে পারবে। কোন ভীয়-ভীতি থাকবে না, নির্ভয়ে ভোট কেন্দ্রে যেতে পারবে। গণতান্ত্রিক সমাজে নির্বাচন ছাড়া ক্ষমতা পরিবর্তনের কোনও সুযোগ নেই। খালেদা জিয়াকে মুক্ত করে, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে।
সংগঠনের সভাপতি ফখরুল ইসলাম রবিনের সভাপতিত্বে ও গাজী রেজওয়ান-উন হোসেন রিয়াদের পরিচালনায় সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য মসিউর রহমান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, গোলাম সারোয়ার, ইয়াসীন আলী ও সাইফুল ইসলাম ফিরোজ বক্তব্য দেন।



 

Show all comments
  • তানিয়া ২৯ মে, ২০১৮, ২:৫০ এএম says : 1
    দেশ যে কোন দিকে যাচ্ছে তা আল্লাহই ভালো জানেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ