Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

থাই রাজকুমারীর মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন করেছেন ঢাকা সফররত থাইল্যান্ডের রাজকুমারী মহাচক্রী সিরিনধরন। গতকাল বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে তিনি এই জাদুঘরের বিভিন্ন গ্যালারি ঘুরে দেখেন। এর আগে থাই রাজকুমারী বিকেল পৌনে ৫টার দিকে মুক্তিযুদ্ধ জাদুঘরে এসে পৌঁছান।
জাদুঘরের শীর্ষ কর্মকর্তারা তাকে স্বাগত জানান। পরে মুক্তিযুদ্ধের ইতিহাস দেখানোর লক্ষ্যেই জাদুঘরের বিভিন্ন গ্যালারি ঘুরিয়ে দেখানো হয় তাকে। গ্যালারিতে সংরক্ষিত ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাদের নৃশংসতার চিত্র থাই রাজকুমারীকে তুলে ধরেন জাদুঘরের কর্মকর্তারা। এছাড়া অন্যান্য প্রদর্শনীও ঘুরে দেখেন তিনি। ১১ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে সোমবার দুপুরে ঢাকা এসেছেন রাজকুমারী মহাচক্রী। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাকে স্বাগত জানান। চারদিনের এই সফরে থাই রাজ পরিবারের অর্থায়নে বাংলাদেশে বাস্তবায়িত বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শন করবেন তিনি। আগামী ৩০ মে তার চট্টগ্রামে একটি প্রকল্প পরিদর্শনে যাওয়ার কথা। ওই সময় বন্দরনগরীর আগ্রাবাদে নৃতাত্তি¡ক জাদুঘরেও যাবেন তিনি। রাজকুমারী ঢাকা সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রী এ এইচ এম মাহমুদ আলীসহ সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।
এর আগে ২০১০ ও ২০১১ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন মহাচক্রী। তখনও ঢাকার বাইরে একাধিক উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন থাইল্যান্ডের মরহুম রাজা ভূমিবলের দ্বিতীয় কন্যা রাজকুমারী মহাচক্রী সিরিনধরন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর