Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩০ মে, ২০১৮, ১২:০০ এএম

৪০ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশ, বিহার ও ঝাড়খান্ড রাজ্যের বিভিন্ন অংশে বজ্রঝড় ও বজ্রপাতের আঘাতে ৪০ ব্যক্তি মারা গেছেন। সোমবারের এসব ঘটনায় নিহতদের মধ্যে ১৯ জন বিহারে এবং ১২ জন প্রতিবেশী ঝাড়খান্ডে মারা গেছেন। বজ্রপাতে ঝাড়খান্ডে আরও ২৮ জন আহত হয়েছেন। উত্তর প্রদেশের উন্নাও, কানপুর ও রেবরেলি জেলায় বজ্রঝড়ে ও বজ্রপাতে নয় জন মারা গেছেন। সোমবার রাতে উন্নাওতে বজ্রপাতে পাঁচ জন নিহত ও চার জন আহত হন বলে জানিয়েছেন মুখ্যসচিব অভিনিশ আওয়াস্থি। এনডিটিভি।

রাশিয়ার বাধা
ইনকিলাব ডেস্ক : লেবাননের আকাশ সীমায় ইসরাইলি যুদ্ধবিমানকে বাধা দিয়েছে রুশ বিমান। সোমবার সকালে ইসরাইলি দুটি এফ-সিক্সটিন জেট বিমানকে চ্যালেঞ্জ করে রুশ সু-থার্টি ফোর জেট বিমান। তবে ইসরাইল বা রুশ কর্মকর্তারা ঘটনাটি নিশ্চিত করেননি। অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, রুশ বিমানগুলো লেবাননের ওপর দিয়ে উড়ে যাচ্ছে। মিডলইস্ট আই।

অভিযোগ অস্বীকার
ইনকিলাব ডেস্ক : সিরিয়া যুদ্ধ বিষয়ে জর্ডানের মধ্যস্থতায় ইসরাইলের গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে নিজ দেশের কর্মকর্তাদের ‘গোপন বৈঠকে’র খবর অস্বীকার করেছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে। সউদী আরবের সংবাদমাধ্যম এলাফের বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছিল, দুই দেশের প্রতিনিধিদের মধ্যে সরাসরি আলোচনা হয়নি। একটি হোটেলের ভিন্ন ভিন্ন কক্ষে দু’পক্ষ উপস্থিত ছিলেন। আনাদোলু।

ঝড় আলবার্টো
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্ব অঙ্গরাজ্য ফ্লোরিডার দক্ষিণাংশে আঘাত হানার পর দুর্বল হয়ে পড়েছে আটলান্টিক মহাসাগর থেকে উদ্ভূত মৌসুমের প্রথম ক্রান্তীয় ঝড় আলবার্টো ফ্লোরিডার পানামা সিটির কাছে আঘাত হেনেছে। এর আগেরদিন অন্য একটি ঝড়ে মেরিল্যান্ডের এলিকট শহরতলি লÐভÐ হওয়ার পর বন্যা দেখা দেয় এবং উদ্ধার তৎপরতায় অংশ নেওয়া এক ব্যক্তি নিখোঁজ হয়। আলবার্টোর কারণেও ফ্লোরিডার দক্ষিণাঞ্চলের কিছু কিছু এলাকায় তুমুল বর্ষণ ও বন্যা দেখা দিয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)। রয়টার্স।

১০ লাখ ফরাসি
ইনকিলাব ডেস্ক : ধূমপানের বিরুদ্ধে নানা পদক্ষেপ নিয়ে সফলতার মুখ দেখতে শুরু করেছে ফ্রান্স। গত এক বছরে ১০ লাখ ধূমপায়ী এই বদভ্যাস ছেড়েছেন বলে সর্ব সা¤প্রতিক এক জরিপের ফলাফল উদ্ধৃত করে জানিয়েছে বিবিসি। সাড়ে ৬ কোটি মানুষের দেশটিতে ধূমপান কমার এমন প্রবণতা গত এক দশকে দেখা যায়নি বলে জানিয়েছে জরিপ পরিচালনাকারী কর্তৃপক্ষ পাবলিক হেলথ ফ্রান্স। বিশ্বের প্রতি ১০টি মৃত্যুর একটি ধূমপানের কারণে ঘটে বলে এর আগে এক গবেষণায় উঠে এসেছিল। বিবিসি।

সংকল্প পুনর্ব্যক্ত
ইনকিলাব ডেস্ক : নিরাপত্তা ও সন্ত্রাসবাদ দমনের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে আলোচনার জন্য আফগানিস্তানের উচ্চ পর্যায়ের এক প্রতিনিধি দল প্রতিবেশী দেশ পাকিস্তান সফর করেন। তারা সন্ত্রাস দমনে যৌথভাবে কাজ করার সংকল্প পুনর্ব্যক্ত করেন। আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হানিফ আটমার প্রতিনিধি দলে নেতৃত্ব দেন। ওই প্রতিনিধি দলে ছিলেন দেশের স্বরাষ্ট্র মন্ত্রী ও গোয়েন্দা সংস্থার প্রধান সহ শীর্ষ নিরাপত্তা কর্মকর্তারা। পাকিস্তানের বেসামরিক ও সামরিক নেতাদের সঙ্গে তারা বৈঠক করেন। ভিওএ।

 

নিরস্ত্রীকরণ ফোরাম বর্জন করতে পারে যুক্তরাষ্ট্র
ইনকিলাব ডেস্ক : জেনেভায় জাতিসংঘের নিরস্ত্রীকরণ ফোরামের প্রেসিডেন্ট হিসেবে সিরিয়াকে নিয়োগ দেওয়ার তীব্র প্রতিবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র। এমনকি ওই ফোরাম বর্জনও করতে পারে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ফোরামটিতে নিযুক্ত মার্কিন দূত রবার্ট উড মঙ্গলবার জেনেভায় সাংবাদিকদের একথা জানিয়েছেন বলে খবর দিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। সিরিয়ার বিরুদ্ধে নিজ দেশের গৃহযুদ্ধে বিদ্রোহীদের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ করে থাকে পশ্চিমা দেশগুলো। গত মাসে দৌমায় আসাদ সরকারের বিরুদ্ধে রাসায়নিক হামলার অভিযোগ তুলে সিরিয়ায় হামলা চালায় ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। রয়টার্স।

বেলজিয়ামে বন্দুকধারীর গুলিতে ২ পুলিশ নিহত
ইনকিলাব ডেস্ক : বেলজিয়ামে এক বন্দুকধারীর গুলিতে দুই পুলিশ সদস্য নিহত হয়েছেন। পরে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছেন তিনিও। সোমবার দেশটির লিজ শহরে এই গোলাগুলির ঘটনা ঘটে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, এই ঘটনায় দুই পুলিশ সদস্য আহতও হয়েছেন। শহরের এক স্কুলে একজন নারী পরিচ্ছন্নকর্মীকে জিম্মি করে ওই বন্দুকধারী। পরে পুলিশ তাকে গুলি করে ওই নারীকে উদ্ধার করে। হামলাকারীর উদ্দেশ্য সম্পর্কে কিছু জানাতে পারেনি পুলিশ। তারা জানায়, এখনও তদন্ত চলছে। বেলজিয়ামের কেন্দ্রীয় প্রসিকিউটর দফতরে মুখপাত্র এরিক ভ্যান ডার সিপ্ট বলেন, ‘আলামত দেখে মনে হচ্ছে এটি সন্ত্রাসী হামলা।’ আরটিবিএফ।


ঢোল সহরত করে সেহরি খেতে ডাকেন শিখ বৃদ্ধ
ইনকিলাব ডেস্ক : এক বৃদ্ধ শিখ ব্যক্তি ঢোল সহরত করে মুসলিম প্রতিবেশীদের সেহরি খেতে ডাকেন, এমন একটি ভিডিও ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যে ভাইরাল হয়েছে। ছোট ওই ভিডিও ক্লিপটি ওই রাজ্যে ব্যাপক শেয়ার হয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম। জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় সেহরি খাওয়ার জন্য লোকজনকে ঘুম থেকে জাগাতে কর্তৃপক্ষের নিয়োজিত ‘মেসাহারাতি’র দায়িত্ব নিয়েছেন শিখ বৃদ্ধটি। ভোররাতে আবাসিক এলাকার রাস্তায় বের হয়ে নিজের ঢোলটি সহরত করার আগে বৃদ্ধ হাঁক দেন, “ওওও আল্লা রাসুল দে পেয়ারো, জান্নাত দে তালাবগারো, উঠো রোজা রাখোওওও।” এনডিটিভি।

ধর্ষণ প্রমাণে এজলাসেই পরীক্ষা...
ইনকিলাব ডেস্ক : ধর্ষণের ঘটনা প্রমাণ করতে অভিযুক্ত এক ব্যক্তিকে ভরা এজলাসের মধ্যেই উদ্ভুত পরীক্ষা দিতে হয়েছে। ধর্ষণের অভিযোগে অভিযুক্ত ব্যক্তির পুরুষাঙ্গ দেহের অন্যান্য অঙ্গের তুলনায় ফর্সা বলে দাবি করেন নির্যাতনের শিকার নারী। অভিযুক্তের কৌঁসুলি জুরিদের সামনে দাবি করেন, তাঁর মক্কলের পুরুষাঙ্গ পরীক্ষা করে দেখা হোক। এরপর ভরা আদালতে প্যান্ট খুলে পুরুষাঙ্গ বের করে প্রমাণ দেন অভিযুক্ত। আদালতের এমন বেনজির সিদ্ধান্তে শালীনতা ভঙ্গের অভিযোগ তুলে তীব্র সমালোচনা করেছে বিভিন্ন মহল। নিউ ইয়র্ক পোস্ট।

সন্তানের নাম মুসোলিনি রাখার অপরাধে...
ইনকিলাব ডেস্ক : মা-বাবা আদর করে সন্তানের নাম রেখেছেন বেনিতো মুসোলিনি। কিন্তু বিধিবাম, এই নাম রাখার কারণে আদালত তলব করেছেন বেনিতোর মা-বাবাকে। আদালতের আদেশ, নাম বদলাতে হবে ১৪ মাস বয়সী ওই শিশুর। ঘটনাটি ঘটেছে ইতালিতে। কারণ ইতালির জন্য বেনিতো মুসোলিনি একটি বিতর্কিত নাম। উত্তরের শহর জেনোয়ার আদালতের আদেশ মতে ওই বাবা মা তাঁদের শিশু সন্তানের নাম বেনিতো মুসোলিনি রাখতে পারবেন না। এএফপি।

প্রবীণ এই ব্যক্তি ধূমপান ত্যাগ করতে চান
ইনকিলাব ডেস্ক : ফ্রেডি বøম জীবনের বেশির ভাগ সময় কাটিয়েছেন কৃষি খামার বা নির্মাণশিল্পে শ্রমিক হিসেবে কাজ করে। বহু বছর আগে মদ্যপান ছেড়ে দিলেও নিয়মিত ধূমপান করেন। তিনি বলেন, ‘প্রতিদিন আমি দু-তিনটা পিল খাই।’ এবার ধূমপান ছাড়তে চান তিনি। তিনি বলেন, ‘আমি নিজের জন্য তামাক তৈরি করি। কারণ, আমি সিগারেট পান করি না। মাঝেমধ্যে আমি নিজে নিজে বলি, ধূমপান করব না। নিজেকে কেবল মিথ্যা বলি। বক্র হাসি দিয়ে তিনি বলেন, ‘এ জন্য শয়তান দায়ী। কারণ সে খুব শক্তিশালী।’ ওয়েবসাইট।

পেটের ভেতর ৪১০০ পাথর
ইনকিলাব ডেস্ক : পেশায় হার্ডওয়ার দোকানের মালিক জোগেশ ঈলে (৪৩) ভারতের মহারাষ্ট্রের নাশিক শহরে বসবাস করেন। তার তলপেটে ব্যথা সহ্য করতে না পেরে চিকিৎসকের শরণাপন্ন হলে পেটে পাথর থাকার কারণেই ব্যথা বলে নিশ্চিত হন। অপারেশন করলে একে একে বেরিয়ে এলো ৪১০০ পাথর। জোগেশের অপারেশন করানো হয় ভারতের কেরালা রাজ্যের কৃষ্ণ হাসপাতালে। দ্য এক্সপ্রেস ট্রিবিউন

আফগানিস্তানে অভিযানে ৯ বেসামরিক নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে নানগারহার প্রদেশে সরকারি বাহিনীর অভিযানে অন্তত ৯ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৮ জন। ব্রিটিশ বার্তা সংস্থার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, সোমবার রাতে এই অভিযান চলে। এখনও দেশজুড়ে অভিযান চালাচ্ছে সরকারি বাহিনী। গত মাসে তালেবানও তাদের সন্ত্রাসী কার্যক্রম বাড়িয়েছে। ফলে ঝুঁকিতে আছে সাধারণ জনগণ। সোমবার হতাহতদের মধ্যে রয়েছেন সিনেটের স্পিকার ফজল হাদির আত্মীয়ও। রয়টার্স।

কোকাকোলার অ্যালকোহলিক পানীয় জাপানের বাজারে
ইনকিলাব ডেস্ক : প্রথমবারের মতো অ্যালকোহলযুক্ত পানীয় বাজারে এনেছে মার্কিন কোম্পানি কোকাকোলা। সোমবার লেবুর গন্ধযুক্ত এই পানীয়টি জাপানের বাজারে ছাড়া হয়েছে। জাপানের নারীদের বিশেষ করে তরুণীদের জনপ্রিয় করতে ‘চুহাই’ নামের এই পানীয়টা বাজারে ছেড়েছে কোকাকোলা। কোকাকোলার জাপান শাখার প্রেসিডেন্ট জর্জ গারদুনো জানিয়েছেন, ১৯৭০ সাল থেকেই মার্কিন প্রতিষ্ঠানটি ওয়াইন ব্যবসার সঙ্গে যুক্ত। তবে গত ১২৫ বছরের ইতিহাসে জাপানের এই পরীক্ষামূলক বাজারজাত রীতিমতো ব্যতিক্রম। সোমবার থেকে জাপানের দক্ষিণের কিউশু অঞ্চলে লেবুর স্বাদে তিন, পাঁচ ও সাত শতাংশ হারে অ্যালকোহলযুক্ত তিনটি পানীয় বাজারজাত শুরু হয়েছে। কিওডো।

যুক্তরাষ্ট্র সফরে উ.কোরিয়ার সাবেক গোয়েন্দা প্রধান
ইনকিলাব ডেস্ক : এবার যুক্তরাষ্ট্র সফর করছেন উত্তর কোরিয়ার সাবেক গোয়েন্দা প্রধান ও ক্ষমতাসীন সরকারের প্রভাবশালী কর্মকর্তা কিম ইয়ং চল। মঙ্গলবার তিনি বেইজিংয়ে যাত্রাবিরতি শেষে যুক্তরাষ্ট্র যাওয়ার কথা রয়েছে। ধারণা করা হচ্ছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের নির্ধারিত বৈঠক সফল করার বিষয়ে যুক্তরাষ্ট্রের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন তিনি। দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। খবরে বলা হয়, কিম ইয়ং চল উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সমঝোতা প্রচেষ্টার সঙ্গে সরাসরি সম্পৃক্ত। দুই কোরিয়ার ঐতিহাসিক বৈঠক সফল করতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। রয়টার্স।


নিউজিল্যান্ডে দেড় লাখ গরু নিধনের সিদ্ধান্ত
ইনকিলাব ডেস্ক : ব্যাকটেরিয়াজনিত রোগের বিস্তার রোধ করতে দেড় লাখ গরু নিধনের পরিকল্পনা নিয়েছে নিউজিল্যান্ড। রাজনীতিবিদ ও শিল্প নেতারা গত সোমবার তাদের এ কথা ঘোষণা করেন। তারা এ-ও বলেছেন, এ পরিকল্পনা বাস্তবায়ন করতে শত শত কোটি ডলার খরচ হবে। এ পরিকল্পনায় তারা সফল হলে, নিউজিল্যান্ডই হবে প্রথম কোনো আক্রান্ত দেশ, যে দেশ মাইকোপ্লাজমা বোভিস দূর করল। খামার নিউজিল্যান্ডের অর্থনীতির গুরুত্বপূর্ণ বিষয়। হিন্দুস্তান টাইমস।

কানাডায় ব্যাংকের নব্বই হাজার গ্রাহকের তথ্য চুরি
ইনকিলাব ডেস্ক : কানাডার ব্যাংক অব মন্ট্রিল এবং কানাডিয়ান ইম্পেরিয়াল ব্যাংক অব কমার্স জানিয়েছে, সাইবার হামলায় তাদের প্রায় ৯০ হাজার গ্রাহকের তথ্য চুরি হয়েছে। ব্যাংক অব মন্ট্রিল দেশের চতুর্থ বৃহত্তম ব্যাংক। সোমবার প্রতিষ্ঠানটির তরফ থেকে জানানো হয়েছে, একটি অপরাধ চক্র তাদের সঙ্গে যোগাযোগ করে জানিয়েছে যে, তাদের ব্যাংকের নির্দিষ্ট কিছু গ্রাহকের ব্যক্তিগত এবং আর্থিক তথ্য তাদের দখলে রয়েছে। রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ