Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনিদের রকেট হামলায় ৩ সেনাসহ ৫ ইসরাইলি আহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৮, ১১:৫৮ এএম

ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলে মঙ্গলবার দিনভর ৭০টির বেশি রকেট নিক্ষেপ করেছে ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসলামিক জিহাদ। এতে তাদের তিন সেনাসহ পাঁচজন আহত হয়েছেন।

দেশটির বিমান প্রতিরক্ষাব্যবস্থা এসব রকেটের বেশ কয়েকটি ভূপাতিত করেছে বলে জানিয়েছে।-খবর হারেৎজ।

হামাসের নিক্ষেপ করা মর্টারশেল ইসরাইলের কিন্ডারগার্টেনের কাছে পড়লে তাতে ভবনটি ধ্বংস হয়ে যায়। তবে এতে কোনো হতাহত হয়নি।

ইসলামিক জিহাদের এক মুখপাত্র জানায়, শান্তি প্রতিষ্ঠায় মিসরের মধ্যস্থতায় তারা একটি অস্ত্রবিরতি চুক্তিতে পৌঁছেছে। যদিও ইসরাইলি সেনাবাহিনী এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

সোমবার গাজা উপত্যকায় ইসরাইলি সীমান্তের কাছে এক ফিলিস্তিনি গেলে তাকে হত্যা করেন ইহুদিবাদী সেনারা। এর একদিন আগে রোববার ইসরাইলি ট্যাংকের গোলায় আরও তিনজন নিহত হয়েছেন।

এভাবে একের পর এক নির্বিচার হত্যাকাণ্ডের প্রতিবাদে অবৈধ রাষ্ট্র ইসরাইলে কয়েক ডজন রকেট নিক্ষেপ করে প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসলামিক জিহাদ।

দুই সংগঠনের সামরিক শাখা এক যৌথ বিবৃতিতে গাজার চারপাশে ইহুদিবাদী বসতি ও সামরিক স্থাপনায় হামলার দায় স্বীকার করেছে।

২০০৮ সাল থেকে ইসরাইলের সঙ্গে তিনটি যুদ্ধ হয়েছে হামাসের। মঙ্গলবারের হামলাকে ২০১৪ সালের পর সবচেয়ে ভয়াবহ হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

হামাস ও ইসলামিক জিহাদের হামলার পর ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু জোরালো জবাব দেয়ার প্রতিজ্ঞা করেন।

তার বক্তব্যের পর পরই ইহুদিবাদী বিমান বাহিনী গাজায় হামলা শুরু করে। বোমা বিস্ফোরণে উপত্যকাটি কেঁপে উঠতে শুরু করে। যেসব জায়গায় হামলা হয়েছে, সেখান থেকে ধোঁয়ার কুণ্ডলি বের হতে দেখা যায়।



 

Show all comments
  • Liakat ৩০ মে, ২০১৮, ৯:১৬ পিএম says : 0
    They kill now 100
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিনি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ