Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূচক বৃদ্ধিতে স্বস্তি বিনিয়োগকারীদের মধ্যে

প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : টানা পতন থেকে গত সপ্তাহে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার। সপ্তাহ শেষে সূচক ও আর্থিক লেনদেন দুটোই বেড়েছে। গত কয়েক সপ্তাহের টানা দরপতনের পর ইতিবাচক প্রবণতার মধ্যে লেনদেন শেষ হওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরে এসেছে। তবে এ স্বস্তির স্থায়িত্ব নিয়ে সংশয় রয়েছে তাদের মধ্যে। অনেকে মনে করছেন, গত সপ্তাহের লেনদেনে পতনের সাময়িক বিরতি ঘটেছে মাত্র।
বাজার বিশ্লেষণে দেখা যায়, গত সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে ৪ কার্যদিবসেই সূচক বেড়েছে। এর ফলে ডিএসই সূচক ফের ৪ হাজার ৪০০ পয়েন্টের উপরে উঠে এসেছে। সপ্তাহের শুরুতে ডিএসইর প্রধান সূচক ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) ছিল ৪৩৫৭ দশমিক ৫৪ পয়েন্টে। সপ্তাহ শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৪৪৩ দশমিক ৭ পয়েন্টে। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ৮৫ দশমিক ৫৩ পয়েন্ট। সূচক বৃদ্ধির এ হার ১ দশমিক ৯৬ শতাংশ। আগের সপ্তাহে সূচক কমেছিল ১২ দশমিক ৯৬ শতাংশ।
গত সপ্তাহে শেয়ারবাজারে ডরিন পাওয়ারের লেনদেন শুরু হয়েছে। ৬ এপ্রিল লেনদেন শুরু হওয়া এ কোম্পানির লেনদেন শুরুর প্রথম দিনেই ১৮৮ শতাংশ দর বেড়েছে এ কোম্পানির। ২৯ টাকা বরাদ্দ মূল্যে আইপিওতে অনুমোদন পাওয়া কোম্পানিটির শেয়ারের দর প্রথম দিনের লেনদেন শেষে ৮৩.৭ টাকায় দাঁড়ায়।
অবশ্য লেনদেনের দ্বিতীয় দিনে ৭৮.৫ টাকায় নেমে আসে দর। গত সপ্তাহে মাত্র দুই দিন লেনদেন হলেও সপ্তাহের লেনদেনের শীর্ষস্থানে রয়েছে এ কোম্পানি। সপ্তাহজুড়ে মোট ৩২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১২৯টির ও অপরিবর্তিত ছিল ২৫টির দর।
এদিকে সূচক বৃদ্ধির পাশাপাশি লেনদেনও বেড়েছে। গত সপ্তাহে ডিএসইতে আর্থিক লেনদেন হয়েছে ২ হাজার ৪৩ কোটি ৩২ লাখ টাকা। গড় হিসাবে লেনদেন হয়েছে ৪০৮ কোটি ৬৬ লাখ টাকা। আগের সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৭৭ কোটি ৪৪ লাখ টাকা। গড় হিসাবে লেনদেন হয়েছিল ৩৩৫ কোটি ৪৮ লাখ টাকা। এ হিসাবে আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ২১ দশমিক ৮১ শতাংশ।
এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ৩ হাজার ৬৪১ কোটি টাকা। সপ্তাহ শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৯ হাজার ৩৪৬ কোটি টাকায়। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে মূলধন বেড়েছে ১ দশমিক ৮৮ শতাংশ।
সপ্তাহজুড়ে লেনদেনের শীর্ষে রয়েছে ডরিন পাওয়ার। এ কোম্পানির লেনদেন হয়েছে ৮৩ কোটি ২১ লাখ ৫২ হাজার টাকা। সপ্তাহের মোট লেনদেনের ৪ দশমিক ০৭ শতাংশই লেনদেন হয়েছে নতুন তালিকাভুক্ত এ কোম্পানির। দ্বিতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।
৭০ কোটি ২৯ লাখ ৬৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে এ কোম্পানির। যা সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৪৪ শতাংশ। লেনদেনের তৃতীয় স্থানে থাকা ইবনে সিনার সপ্তাহজুড়ে ৬৮ কোটি ৪৩ লাখ ৭৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।
এছাড়া লেনদেনের শীর্ষ দশে থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- বিএসআরএম, কেয়া কসমেটিকস, আমান ফিড, তিতাস গ্যাস, কেডিএস এক্সেসরিজ, ওরিয়ন ইনফিউশান্স, পাওয়ার গ্রিড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সূচক বৃদ্ধিতে স্বস্তি বিনিয়োগকারীদের মধ্যে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ