Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বিনিয়োগবান্ধব ও সৎ ব্যবসায়ীদের জন্য বাজেট হবে অনুপ্রেরণাদায়ক -এনবিআর চেয়ারম্যান

প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আসন্ন ২০১৬-১৭ অর্থবছরের জাতীয় বাজেটের প্রাক্কালে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সদস্যদের সাথে গতকাল (শনিবার) ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক মতবিনিময় সভায় মিলিত হন।
বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, আসন্ন বাজেটে করের বোঝা না বাড়িয়ে করের আওতা বৃদ্ধি করাকে প্রাধান্য দেয়া হচ্ছে।
৬ষ্ঠ থেকে ৭ম পঞ্চ-বার্ষিকী পরিকল্পনায় উত্তরণ হিসেবে সাস্টেন্যাবল ডেভেলাপমেন্ট গোল অর্জন এ বাজেটের অন্যতম লক্ষ্য বলে তিনি জানান। আগামী ৫ বছর মধ্যম আয়ে অর্জনের ধারা অব্যাহত রাখা এবং পরবর্তী ২০ বছরে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার লক্ষ্যে সরকারের ভিশন-২০২১, ২০৪১ বাস্তবায়ন বর্তমান সরকারের অগ্রাধিকার। এর সাথে সামঞ্জস্য রেখে বিনিয়োগবান্ধব ও সৎ ব্যবসায়ীদের জন্য অনুপ্রেরণাদায়ক বাজেট প্রণয়ন করা হবে বলে জানান রাজস্ব বোর্ড চেয়ারম্যান।
সভায় সূচনা বক্তব্যে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম ইতোমধ্যে চেম্বার কর্তৃক প্রেরিত শুল্ক সংক্রান্ত ১৪২টি, ভ্যাট ২১টি এবং আয়কর ৫৫টিসহ মোট ২১৮টি প্রস্তাবনার কথা উল্লেখ করেন। তিনি করমুক্ত আয়ের সীমা বৃদ্ধি, পাবলিকলি ট্রেডেট কোম্পানির কর ২২.৫ শতাংশ এবং প্রাইভেট লিঃ’র ক্ষেত্রে ২৭.৫ শতাংশ নির্ধারণ, অনাকাক্সিক্ষত সারচার্জ প্রয়োগ না করা, ঘর ভাড়া ব্যাংকে জমা রাখার বিধান বাতিল, প্রস্তাবিত মূসক আইন পর্যালোচনায় সকল স্তরের ব্যবসায়ীদের সম্পৃক্ত করা, ইনভয়েস ভ্যালু অনুযায়ী অ্যাসেসমেন্ট করা, বিলেট আমদানিতে শুল্ক আরোপ করাসহ কতিপয় প্রস্তাব উপস্থাপন করেন। তিনি চট্টগ্রামে বাস্তবায়নাধীন অবকাঠামো উন্নয়ন প্রকল্পের জন্য বিশেষ বরাদ্দের দাবি জানান।
এ সময় চেম্বার পরিচালক মাজহারুল ইসলাম চৌধুরী, কামাল মোস্তফা চৌধুরী, মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), আলহাজ মোঃ সিরাজুল ইসলাম, মাহবুবুল হক চৌধুরী (বাবর), মোঃ আনোয়ার শওকত আফসার, সরওয়ার হাসান জামিল, মোঃ জাহেদুল হক, মোঃ আরিফ ইফতেখারসহ প্রাক্তন পরিচালকবৃন্দ এবং বিভিন্ন খাতের ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।
চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম বিনিয়োগবান্ধব বাজেট প্রণয়নের মাধ্যমে কর্মসংস্থানের পাশাপাশি ও নতুন নতুন রাজস্ব খাত সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ বলেন, বাজেটের জন্য জনগণ নয়, জনগণের জন্য বাজেট-এ নীতিতে বাজেট হওয়া উচিত।
সভায় আরো বক্তব্য রাখেন সভায় জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মোঃ ফরিদ উদ্দিন ও ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, চিটাগাং চেম্বারের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ ও অঞ্জন শেখর দাশ, সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের এ কে এম আক্তার হোসেন, শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন’র আমজাদ হোসেন চৌধুরী, বিজিএমইএ’র পরিচালক কাজী মাহবুব উদ্দিন জুয়েল, আনামুল হক ইকবাল, এস এম আবু সুফিয়ান, একে এম জয়নাল আবেদীন, মোঃ আনিসুজ্জামান প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।