Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরিণতি ভোগ করতে হবে ইসরাইলকে : হামাস

গাজার ৩৫টি স্থানে বিমান হামলা তেল আবিবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৮, ১২:০০ এএম

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের মুখপাত্র ফুজি বারহুম হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, গাজা উপত্যকায় তেলআবিবের ধারাবাহিক হামলার পরিণতির জন্য ইহুদিবাদী ইসরাইলকে দায়ী থাকতে হবে। তিনি বলেন, ইসরাইলি সেনাদের বর্বরোচিত হামলা ও আগ্রাসনের জবাবে ইসরাইলকে লক্ষ্য করে গাজা উপত্যকা থেকে যেসব ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে তা ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত অধিকার। মঙ্গলবার গাজা উপত্যকার অন্তত ৩০ অবস্থানে ইসরাইল বিমান হামলা চালানোর পর প্রতিরোধ সংগঠনগুলো অধিকৃত ভূখন্ড লক্ষ্য করে বেশ কিছু ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এরপর এক বক্তব্যে বারহুম এ কথা বলেন। এর আগে, গাজায় স্বাধীনতাকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস ও ইসলামিক জিহাদের স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার এই হামলার আগেই ইসরাইলের একটি খালি কিন্ডারগার্টেনকে লক্ষ্য করে ৩০টি মর্টার হামলা চালিয়েছে ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন। ইসরাইলি সেনাবাহিনীর দাবি, ৩৫টি জায়গায় বিমান হামলা চালিয়েছে তারা। এরমধ্যে একটি সীমান্তসংলগ্ন সুড়ঙ্গও ছিল। এদিকে ফিলিস্তিনের ইসলামি জিহাদ আন্দোলনের মুখপাত্র দাউদ শাহাব বলেছেন, ইসরাইল ২০১৪ সালে স্বাক্ষরিত গাজা যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। কাজেই এখন প্রতিরোধ শক্তিগুলোর এ কথা প্রমাণ করার সময় এসেছে তারা তেলআবিবের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রাখে। তিনি আরো বলেন, আমরা সংকট সৃষ্টি কিংবা যুদ্ধের দিকে যেতে চাই না, কিন্তু এ কথা প্রমাণ করতে চাই, যেকোনো আগ্রাসনের উপযুক্ত জবাব দেয়ার শক্তি আমাদের আছে। এছাড়া, গাজার নাসির সালাউদ্দিন ব্রিগেড এক ঘোষণায় বলেছে, মধ্যপ্রাচ্য পরিস্থিতি বদলে গেছে। ইসরাইল যুদ্ধ করতে পারে কিন্তু তার শেষ কখন হবে সে সিদ্ধান্ত নেয়ার অবস্থায় আর তেলআবিব নেই। ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধে ইসরাইল ফিলিস্তিনসহ অন্যান্য আরব রাষ্ট্রের একটা বড় অংশ দখল করে নেয়। পরে আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী ইসরাইলের সীমানা নির্ধারণ করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের সিদ্ধান্ত হয়। তবে এই দ্বি-রাষ্ট্র সমাধান আজ পর্যন্ত আলোর মুখ দেখেনি। ফিলিস্তিনিরা চায় পূর্ব জেরুজালেমকে রাজধানী করা হোক। আর ইসরাইলের দাবি, জেরুজালেম অবিভাজ্য। এই নিয়ে সহিংসতা চলছেই। মঙ্গলবার ফিলিস্তিনিরা গাজা থেকে ইসরাইলে ২৫টিরও বেশি মর্টার শেল হামলা চালিয়েছে বলে দাবি করেছে ইসরাইলি সেনাবাহিনী। সেই জবাবেই এই হামলা। ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী আভিগদোর লিবারম্যান বলেন, ‘হামাস ও ইসলামিক জিহাদকে চড়া মূল্য দিতে হয়েছে। বিবিসি, আল-জাজিরা, রয়টার্স।



 

Show all comments
  • মাহবুব ৩১ মে, ২০১৮, ১১:১৩ পিএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন ইহুদী আমার ভাই।তবে তাকে ভালোবেসেই বলছি---তোমার দম্ভ, দূর্বল,অসহায় মুসলমানের হাতেই মাটিতে মিশে যাবে।বড় বড় জগতখ্যাত মুসলিম বীর তোমার নিষ্ঠুরতার মাঝেই লুকিয়ে আছে। অনৈতিক প্রযুক্তির ভয়ে বস্তুতান্ত্রিক মানুষকে ভীত করতে পারবা কিন্তু ঈমানদারকে পারবা না।কয়েক দশক অপেক্ষা কর মাত্র। মরুর রক্তাক্ত শিশুর যৌবনে পদার্পনে যতটুকু সময় লাগে।ইতিহাস যে এ কথা আমাদের কানে কানে বলে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিণতি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ