Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ৩১ মে, ২০১৮, ১২:০০ এএম

ভেজাল ওষুধ উৎপাদনকারীদের শাস্তি হোক
নিম্নমানের ভয়ঙ্কর ওষুধ উৎপাদন শীর্ষক সংবাদটি পত্রিকার পাতায় দেখে আমরা জানতে পারলাম দেশে ভেজাল ও নিম্নমানের ওষুধ তৈরি হচ্ছে। এ সংবাদ সবাইকে হতাশ করবে এটাই স্বাভাবিক। হয়তো ভাববেন, আমরা আরোগ্য লাভের জন্য ভেজাল ওষুধ গিলছি। তাহলে ভেজাল ও নিম্নমানের ওষুধ সেবন করে কি আমরা আরও অসুস্থ হয়ে মৃত্যুর প্রহর গুনব? কষ্ট হয় এ জন্য যে, এ দেশের কিছু মানুষ কতটা ভন্ড, প্রতারক ও অপরাধী তা ভেবে। নিম্নমানের ভেজাল ওষুধ যারা তৈরি করে তাদের আমরা অমানুষ ও বর্বরই বলব। আমাদের প্রশ্নথ ভেজাল ও নিম্নমানের ওষুধ তৈরি চিরতরে কি বন্ধ হবে না? সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে তৎপর হয়ে ওই সব অপরাধীকে আইনের মুখোমুখি করুক। আমরা নিম্নমানের ওষুধ উৎপাদনকারীদের বিরুদ্ধে এমন একটি আইন চাই, যে আইনে তাদের সাত দিনের মধ্যে বিচার কাজ সম্পন্ন হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি।
লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা।


রাজধানীর জনদুর্ভোগ কমান
বিশ্বের অন্যতম এক মেগাসিটি হলো ঢাকা। জনসংখ্যা প্রায় দেড় কোটির অধিক। প্রতিনিয়ত সংখ্যা বেড়েই চলেছে। যার দরুন ঢাকার অবস্থা ক্রমাগত খারাপের দিকে যাচ্ছে। রাষ্ট্রীয়ভাবে যতই যানজট নিরসনে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হোক না কেন, তা তেমন ফলপ্রসূ হচ্ছে না। এর কারণ জায়গা বাড়ছে না, বাড়ছে মানুষ। একদিকে যেমন গড়ে উঠছে অপরিকল্পিত জনবসতি, তেমনি দূষিত হচ্ছে পরিবেশ। ফাঁকা জায়গা পেলেই গড়ে উঠছে বস্তি; যা ঢাকার সৌন্দর্যকে আরও বিনষ্ট করে দিচ্ছে। বাড়ছে যানজট, জনদুর্ভোগ। ঢাকায় যাদের থাকা প্রয়োজন তারাও থাকছে, যাদের প্রয়োজন না তারাও থাকছে। এতে বাড়ছে হকার, ভিক্ষাবৃত্তি, ছিনতাই, চুরি ও বিভিন্ন নৈতিকতাবিরোধী কর্মকান্ড। ফুটপাত দখল করে চলছে ব্যবসা। মাঝেমধ্যে এমনও দেখা যায়, ৪ ফুটের ফুটপাতে একজন মানুষ হেঁটে যাওয়ার রাস্তা থাকে না। ফলে মানুষ রাস্তা দিয়ে হাঁটতে বাধ্য হয়। ঘটে সড়ক দুর্ঘটনা। যানজটের চিরাচরিত রূপ যেন নিত্যদিনের সঙ্গী। ১০ মিনিটের রাস্তা যেতে সময় চলে যায় এক ঘণ্টা। ৯টায় অফিস থাকলে ৩ কিলোমিটার পথ পাড়ি দিতে বাসা থেকে বের হতে হয় এক থেকে দেড় ঘণ্টা আগে। যেখানে সময় লাগার কথা সর্বোচ্চ ১০ থেকে ১৫ মিনিট। আর রাস্তা কিছু বেশি হলে তো কথাই নেই। অবস্থা হয়ে যায় আরও বেগতিক। শাহবাগ, পল্টন, কারওয়ান বাজার, ফার্মগেট, মহাখালী, গুলশান, এলিফ্যান্ট রোড, রামপুরা, বাড্ডাসহ প্রায় প্রতিটা সংযোগ সড়কের মোড়ে এই যানজটের ভয়াবহ দৃশ্য চোখে পড়ে প্রতিদিন। তাই ঢাকায় মানুষের আগমন নিয়ন্ত্রণ করা একান্ত জরুরি। জরুরি ভিত্তিতে দেখে ব্যবস্থা গ্রহণ করলেই কেবল ঢাকাকে একটি আদর্শ ও সুন্দর নগরীরূপে প্রতিষ্ঠা করা সম্ভব।
তুফান মাজহার খান
ডেমরা, ঢাকা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন