Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ১ জুন, ২০১৮, ১২:০০ এএম

প্রশ্নঃ কোরআন শরীফে সিজদাহর আয়াত কতটি এবং এগুলো কোন কোন সূরায়?
উত্তরঃ ১৪ (চৌদ্দ) টি। সূরাসমূহ এই—সূরা আ’রাফে ১টি, সূরা রা’দে ১টি, সূরা নাহ্লে ১টি, সূরা বনী ইসরাঈলে ১টি, সূরা মারয়ামে ১টি, সূরা হাজ্জে ১টি, সূরা ফোরকানে ১টি, সূরা নামলে ১টি, সূরা সিজদায় ১টি, সূরা সোয়াদে ১টি, সূরা হা-মীম সিজদায় ১টি, সূরা নাজমে ১টি, সূরা ইনশিকাকে ১টি এবং সূরা আলাকে ১টি। সর্বমোট ১৪ (চৌদ্দ) টি।

প্রশ্নঃ হানাফী এবং শাফেয়ী মাযহাবের মধ্যে এ ব্যাপারে মতবিরোধ আছে কি?
উত্তরঃ আছে। আয়াতের সংখ্যার ব্যাপারে কোন বিরোধ নেই। তবে একটি আয়াতে হানাফীগণ সিজদাহ করেন না এবং অপর একটি আয়াতে সিজদাহ করেন না শাফেয়ীগণ। অন্যদিকে ইমাম মালেক রহ. এর মতে সিজদাহর আয়াত ১১টি। এই মতপার্থক্যের কারণে কতিপয় মাসআলার মধ্যেও মতপার্থক্য সৃষ্টি হয়েছে।

প্রশ্নঃ কোন হানাফী লোক শাফেয়ীর পিছনে নামায আদায়কালে ইমাম এমন আয়াত সিজদাহ করলেন যে আয়াতে হানাফীরা সিজদাহ করে না, এমতাবস্থায় হানাফী কী শাফেয়ী ইমামদের ইকতিদা করবে?
উত্তরঃ হ্যাঁ, ইমামের ইকতিদা সিজদায়ে তিলাওয়াত দিতে হবে। তবে নামাযের বাইরে ঐ আয়াত তিলাওয়াত করতে শুনলে সিজদাহ দিতে হবে না।

প্রশ্নঃ সিজদাহর আয়াত অন্য কোন ভাষায় পড়লে সিজদাহ ওয়াজিব হবে কি?
উত্তরঃ যে পড়বে তার উপর ওয়াজিব হবে। তবে শ্রবণকারীর উপর ওয়াজিব হবে তখন, যখন সে জানতে পারবে যে এটা সিজদাহর আয়াত। (আলমগীরী)
-মুফতী ওয়ালীয়ুর রহমান খান



 

Show all comments
  • sahajamal ৩ জুন, ২০১৮, ৩:৩৮ পিএম says : 0
    আমার তেমন কোনো আপত্তিকর মন্তব্য নাই, তবে রসূল সা: তার ইস্ত্রিদের সঙ্গে কি ধরণের ভালো বাসার কথা বলতেন , কিছু আলোকপাত করলে উপর্কিত হবো ইনশাল্লাহ, আশায় থাকলাম |
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর