Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বড় অভিযানের আগে ক্ষমতা সংহত করছেন আফগান তালিবান প্রধান

প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভিন্নমতের লোকদের দমন ও প্রতিদ্বন্দ্বীদের নির্মূলের মাধ্যমে বহু বিভক্ত আফগান বিদ্রোহী গ্রুপগুলোর উপর নিজের নিয়ন্ত্রণ দ্রুত সংহত করে তালিবান নেতা মোল্লা আখতার মনসুর তার আসন্ন বসন্ত অভিযানে চূড়ান্ত লড়াইয়ের জন্য প্রস্তুত হচ্ছেন। খবর এএফপি।
দীর্ঘদিনের নেতা মোল্লা ওমরের মৃত্যুর পর গত গ্রীষ্মে মনসুর তালিবান নেতা হন। কিন্তু দ্রুত নেতা নির্বাচন প্রক্রিয়া আয়োজনের মধ্যদিয়ে কারচুপি করার অভিযোগে বহু শীর্ষ তালিবান কমান্ডার তার প্রতি আনুগত্য প্রকাশ করতে অস্বীকার করেন।
গত বছর অভ্যন্তরীণ লড়াই সত্ত্বেও বিস্ময়কর সামরিক বিজয় লাভ করায় নতুন বলিষ্ঠ নেতার অধীনে তালিবানের মধ্যে নতুন পুনরুত্থান লক্ষিত হয়। বিশ্লেষকরা বলছেন, এ মাসেই এ বছরের যে আক্রমণাভিযান শুরু হবে তা হবে বড়মাপের।
তালিবান ওয়েবসাইটে সম্প্রতি প্রেরিত বার্তায় মনসুর বলেন, শত্রুর বিরুদ্ধে সিদ্ধান্তমূলক আঘাত হানার জন্য আমাদের প্রস্তুত হতে হবে।
জঙ্গি সূত্রগুলো জানায়, অভিযান শুরুর আগে মনসুর তার নেতৃত্বের প্রতি সর্বশেষ চ্যালেঞ্জ নির্মূল করছেন, বিদ্রোহী কমান্ডারদের সমর্থন কিনছেন, বিদ্রোহী গ্রুপগুলোকে দমন করছেন ও ভিন্নমতাবলম্বীদের নেতৃত্বের পদ দিয়ে সপক্ষে আনছেন।
তালিবান সম্প্রতি ঘোষণা করে যে ভিন্নমতের সর্বাপেক্ষা প্রভাবশালী দু’নেতা মোল্লা ওমরের ভাই মোল্লা আবদুল মান্নান ও মোল্লা ওমরের পুত্র মোল্লা মোহাম্মদ ইয়াকুবকে তালিবানের নেতৃত্ব পরিষদ কোয়েটা শূরা’তে পদ দেয়া হবে।
গত সপ্তাহে আরেকজন সোচ্চার সমালোচক মোল্লা কাইয়ুম জাকির মনসুরের প্রতি আনুগত্য প্রকাশ করেন।
এটা পরিষ্কার নয় যে তারা স্বেচ্ছায় নাকি পাকিন্তানি সামরিক বাহিনীর চাপে তাদের মন পরিবর্তন করেছেন। মনসুরের সাথে পাকিস্তানের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।
গত বছর মনসুরের অনুগতবাহিনীর সাথে এক বন্দুক যুদ্ধে বিশিষ্ট মনসুরবিরোধী নেতা মোল্লা দাদুল্লাহ নিহত হন। অন্যদিকে তালিবানদের একটি দলছুট গ্রুপের প্রতিষ্ঠাতা মোল্লা রসুলকে পাকিস্তান সামরিকবাহিনী আটক করেছে।
ওয়াশিংটন ভিত্তিক থিংক ট্যাংক উড্রো উইলসন ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্কলারস-এ আফগানিস্তান বিশেষজ্ঞ মাইকেল কুগেলম্যান বলেন, এটা সুস্পষ্ট যে মোল্লা মনসুর তার ক্ষমতা সংহত করার কৌশলকে চূড়ান্ত করেছেন। তিনি তালিবানের বড় যে দুর্বলতা সেই অভ্যন্তরীণ লড়াইয়ের অবসান ঘটানোর সময় এসেছে।
সাম্প্রতিক মাসগুলোতে মনসুরের সামরিক সাফল্য তালিবান কমান্ডার হিসেবে মনসুরের কতৃত্ব সুদৃঢ় করায় সাহায্য করেছে। তার অধীনস্ত তালিবান যোদ্ধারা আফগানিস্তান ব্যাপী স্থানীয় বাহিনীর সাথে নতুন সম্প্রসারণশীল বিদ্রোহীদের হটিয়ে দিতে লড়াই করছে।
গত ১৪ বছরে সবচেয়ে দৃশ্যমান বিজয় হিসেবে গত সেপ্টেম্বরে তালিবান স্বল্প সময়ের জন্য উত্তরাঞ্চলীয় কুন্দুজ শহর দখল করে। দক্ষিণাঞ্চলের আফিম সমৃদ্ধ হেলমন্দ প্রদেশের প্রায় পুরোটাই তালিবান নিয়ন্ত্রণে। হেলমন্দের এক অবসরপ্রাপ্ত তালিবান কমান্ডার মোল্লা কাসেম বলেন, মনসুর এ বছর সরকারের বিরুদ্ধে চোখে পড়ার মত বিজয় লাভের জন্য একট বড় ধরনের অভিযান চালাতে প্রস্তুত হচ্ছেন।
কোয়েটা শূরার এক উর্ধ্বতন সূত্র এএফপিকে বলেন, মনসুর বড় সামরিক অভিযানের জন্য ৬টি প্রদেশে যোদ্ধাদের জড়ো করছেন। কাসেম বলেন, তিনি বিজয়ী প্রতিপন্ন হলে তার কর্তৃত্ব নিয়ে প্রশ্ন তোলার সাহস অনেকেরই হবে না।
এদিকে আফগান সৈন্যরা ন্যাটোর পূর্ণ সমর্থন ছাড়াই দিবতীয় গ্রীষ্ম লড়াই হৃতু শুরু করতে যাচ্ছে। ২০১৪ সালে আফগানিস্তানে ন্যাটোর সামরিক মিশনের অবসান ঘটে। তবে এখনো ১৩ হাজার ন্যাটো সৈন্য রয়ে গেছে। ২০১৬ সালের শেষ নাগাদ তাদেরও প্রত্যাহার করার কথা। আফগানিস্তান তাদের প্রত্যাহার বিলম্বিত করা এবং বিমান ও সামরিক সমর্থন অব্যাহত রাখার জন্য দরবার করছে।
আফগানবাহিনী তালিবানদের সাথে লড়াইয়ে ব্যাপক প্রাণহানি ও সপক্ষত্যাগের সম্মুখীন হওয়ায় এবং তালিবানদের সাথে শান্তি আলোচনা শুরু বাধাগ্রস্ত হওয়ায় আফগানিস্তানে সামরিক ভূমিকা সম্প্রসারণের জন্য ন্যাটো অভ্যন্তরীণ চাপের সম্মুখীন।
কাবুল ভিত্তি সামরিক বিশ্লেষক আতিকুল্লাহ অমরখিল বলেন, অব্যবস্থাপনা ও দুর্নীতির শিকার আফগানবাহিনীর জন্য এ বছরটি খুব কঠিন হবে। তালিবান যোদ্ধাদের মনোবল উচ্চে, পক্ষান্তরে আফগান বাহিনী বেঁচে থাকার জন্য লড়ছে।
কুগেলম্যান বলেন, মনসুর যদি ব্যাপকভাবে অভ্যন্তরীণ বিরোধ নিরসন করতে পারেন তাহলে তালিবান ভীতিকর ও দুর্ধর্ষ লড়াকু বাহিনী হিসেবে আবির্ভূত হতে পারে। তবে তা নির্ভর করছে যদি মনসুর চূড়ান্তভাবে ক্ষমতা নিজের হাতে নিতে ও খ- বিখ- গ্রুপটিকে সম্পূর্ণরূপে ঐক্যবদ্ধ করেেত পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বড় অভিযানের আগে ক্ষমতা সংহত করছেন আফগান তালিবান প্রধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ