Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১ জুন, ২০১৮, ১২:০০ এএম

রেলস্টেশনে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা চাই
আমাদের দেশের অধিকাংশ লেভেল ক্রসিংই অরক্ষিত। শুধু লেভেল ক্রসিংই নয়, রেলস্টেশনের নিরাপত্তাও তেমন জোরদার নয়। একই সঙ্গে সত্যি যে, মানুষের সচেতনতাও এ দেশে খুব অল্প। সময় বাঁচাতে গিয়ে নিয়ম ভেঙে রেললাইন পার হওয়া নিত্যদিনের ছবি। দেশের অধিকাংশ রেলস্টেশন গুরুত্বপূর্ণ। স্টেশনে স্টেশনে প্রতিদিনই বহু যাত্রীর যাতায়াত। স্টেশন ও স্টেশন সংলগ্ন এলাকায় প্রায়শই ছোট- বড় দুর্ঘটনা ঘটে। আশ্চর্যের বিষয় এই যে, দুর্ঘটনাকবলিত মানুষের প্রাথমিক চিকিৎসার জন্য অধিকাংশ স্টেশনে রেল কর্তৃপক্ষের তরফে কোনো ব্যবস্থাই প্রস্তুত নয়। তাই রেল কর্তৃপক্ষের কাছে অনুরোধ, প্রতিটি রেলস্টেশনে প্রাথমিক চিকিৎসার জরুরি ব্যবস্থা রাখা হোক।
লিয়াকত হোসেন খোকন
ঢাকা।


ফুট ওভারব্রিজ চাই
রামপুরা ব্রিজ সংলগ্ন দক্ষিণ পার্শ্বস্থ স্থানটিতে একটি ফুট ওভারব্রিজ অতীব জরুরি। স্থানটিতে চারটি রাস্তা এসে একত্র হয়েছে। প্রতিদিন হাজার হাজার পথচারী এ স্থানটিতে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছেন। কারওয়ান বাজার, এফডিসি মোড়, মগবাজার, সাতরাস্তা ও অন্যান্য স্থান থেকে চক্রাকার বাসে আগত বনশ্রী, ডেমরা, মালিবাগ, বাসাবো প্রভৃতি স্থান অভিমুখী যাত্রীরা প্রতিনিয়তই জীবনের ঝুঁকি নিয়ে পার হচ্ছেন রাস্তা। তদ্রূপ ডেমরা, বনশ্রী, ত্রিমোহনী (খিলগাঁও), মেরাদিয়া ও অন্যান্য এলাকা থেকে আগত গুলশান, বনানী, কারওয়ান বাজার, মগবাজার, সাতরাস্তা প্রভৃতি স্থান অভিমুখী যাত্রীরাও একই কাজ করছেন। কখনওবা এমন দেখা যায় যে, যাত্রীরা নিজেরাই হাত উঁচিয়ে গাড়িকে সিগন্যাল দিয়ে থামিয়ে তারপর রাস্তা পার হচ্ছেন। ফলে সৃষ্টি হচ্ছে যানজট। প্রায়ই এখানে পথচারীরা রাস্তা পার হতে গিয়ে গাড়ির সঙ্গে ধাক্কা লেগে আহত হন। তাই স্থানটিতে জরুরি ভিত্তিতে একটি ফুট ওভারব্রিজ স্থাপন করার বিষয়টি বিবেচনা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
তুফান মাজহার খান
ঢাকা।

সুনামগঞ্জে ইঞ্জিনিয়ারিং কলেজ
বাংলাদেশ এখন সমুদ্রগামী জাহাজ নির্মাণ করে, কোল্ড রোল স্টিল কয়েল তৈরি করে, এয়ারকুলার, মোটরবাইক, সিডান, জিপ সংযোজন করে, বস্ত্রসামগ্রী উৎপাদন করে ইত্যাদি। বাংলাদেশ ৪৭ বছর আগে যখন স্বাধীনতা অর্জন করে, তখন এমনকি তারকাঁটাও তৈরি করতে পারত না। বিশ্বে বাংলাদেশ এখন দ্বিতীয় বৃহত্তম বস্ত্র রফতানিকারক দেশ। আগামী দশকে দেশ এখন মধ্যম আয়ের দেশে রূপান্তরে এগিয়ে যাচ্ছে। এ সময়ে দেশে কারিগরি জ্ঞানসম্পন্ন জনশক্তির চাহিদা অনেক বৃদ্ধি পাচ্ছে। ফলে তরুণদের একটা উল্লেখযোগ্য অংশকে কারিগরি জ্ঞানসম্পন্ন জনশক্তিতে রূপান্তর এখন সময়ের দাবি। এমতাবস্থায়, সুনামগঞ্জ জেলায় সরকারি একটি ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন ও পরিচালনার জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।
মো. আশরাফ হোসেন
মধ্য বাজার, সুনামগঞ্জ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন