Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১০:০২ পিএম, ৩১ মে, ২০১৮

কোকেন উদ্ধার
ইনকিলাব ডেস্ক : কন্টেইনারবাহী একটি জাহাজে করে আসা কোকেনের একটি বিশাল চালান আটক করেছে আলজেরিয়ার কর্তৃপক্ষ। ব্রাজিল থেকে হিমায়িত গোশত নিয়ে আসা ওই জাহাজটি আলজেরিয়া আসার আগে স্পেনের ভ্যালেন্সিয়া বন্দরে নোঙর করেছিল বলে জানিয়েছে বিবিসি। আলজেরিয়ার পশ্চিমাঞ্চলীয় বন্দর ওরানে জাহাজটির মাল খালাসের কথা ছিল। কিন্তু ক্যাপ্টেন জাহাজটি তিন দিনের জন্য বন্দরে ভেড়াতে রাজি না হলে সন্দেহ দেখা দেয়। রেয়টার্স

নিপায় মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ভারতের কেরালায় নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও দুই ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে কয়েক সপ্তাহের মধ্যে প্রাণঘাতী এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৫-তে দাঁড়িয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। মারা যাওয়া সর্বশেষ দু’জনও কেরালার কোঝিকোদেতে আক্রান্ত হয়েছিলেন। কারাসেরির ২৮ বছর বয়সী একজনের রক্তের নমুনায় ভাইরাসটির উপস্থিতি পাওয়ার পর পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির এক সূত্র নিপায় আক্রান্তের সংখ্যা বেড়ে ১৭তে দাঁড়িয়েছে বলে নিশ্চিত করেছে।এনডিটিভি।

যৌথ সামরিক মহড়া
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তরখন্ড রাজ্যের পিথোরাগড়ে বুধবার থেকে নেপাল-ভারত যৌথ সামরিক মহড়া শুরু হয়েছে। এই মহড়ায় দু’দেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা বিদ্রোহ দমন ও সন্ত্রসীদের কার্যক্রম দমনে তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন। সূর্যকন্যা কোড নামের এই মহড়া ১২ জুন শেষ হবে। প্রতি ছয় মাস পর পর ভারত ও নেপালে পালাক্রমে এই মহড়া অনুষ্ঠিত হয়। এনডিটিভি।

নিকারাগুয়ায় নিহত ৫
ইনকিলাব ডেস্ক : নিকারাগুয়ায় বুধবার সরকার সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষে অন্তত পাঁচজন নিহত হয়েছে। গত মাস থেকে শুরু হওয়া সংঘর্ষ ও সহিংসতার এটি সর্বশেষ ঘটনা। পুলিশ ও বিরোধী দলের সমর্থকরা একথা জানান। সহিংসতায় ২০ জনেরও বেশি লোক আহত এবং বিরোধী দলীয় সংবাদপত্রের দুটি আউটলেটে হামলা চালানো হয়েছে। পুলিশের উপপরিচালক ফ্রান্সিসকো দিয়াজ বলেন, রাজধানী মানাগুয়ায় সরকারের সমর্থনে আয়োজিত জনসভায় যারা অংশ নিয়েছেন তাদের ওপর আগ্নেয়াস্ত্র ও গোলা হামলা চালানো হয়। এএফপি।

কানাডার নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে চাপে রাখতে ভেনেজুয়েলার ১৪ সরকারি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে কানাডা। গত মাসেই ছয় বছরের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হন নিকোলাস মাদুরো। এরপরই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনেজুয়েলার উপর নিষেধাজ্ঞা আরোপ করেন। এবার সেই পথে হাঁটলো কানাডাও। নতুন করে নিষেধাজ্ঞা দেওয়ায় ভেনেজুয়েলার ওই কর্মকর্তাদের সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে। শুধু তাই নয়, তাদের সঙ্গে কোনো ধরণের আর্থিক লেনদেন যাতে করা না হয়, সে ব্যাপারেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কানাডার পররাষ্ট্রমন্ত্রী খ্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, এই নিষেধাজ্ঞার মাধ্যমে আমরা মাদুরোকে স্পষ্ট বার্তা দিতে চায় যে, গণতন্ত্রের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় তাদের এই পরিণতি ভোগ করতে হবে। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ