Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফাইনালের স্বপ্ন সালমাদের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০১৮, ১২:০০ এএম

ক’দিন আগেই দক্ষিণ আফ্রিকা থেকে এক দুঃসহ স্মৃতি নিয়ে ফিরেছি বাংলাদেশ নারী ক্রিকেটাররা। ওয়ানডেতে লজ্জার হোয়াইটওয়াশের পর একই পরিণতি টি-২০ সিরিজেও। এতদিন সেই ব্যর্থতার বোঝা বুকে নিয়ে সালমা-রুমানারা অনুশীলন করে নিরলস, লক্ষ্য সেই স্মৃতি ভুলে নারী এশিয়া কাপে নিজেদের মেলে ধরা। গতবার আসরের প্রাথমিক পর্বে বাদ পড়া বাংলাদেশ এবার খেলতে চায় ফাইনালে। সেবার থাইল্যান্ড ও নেপালের বিপক্ষে জিতলেও বাংলাদেশ হেরেছিল ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে। নেপালের জায়গায় এবার আছে স্বাগতিক মালয়েশিয়া।
ছয় দেশের এশিয়া কাপে খেলতে গতকালই মালয়েশিয়ায় গেছে বাংলাদেশের মেয়েরা। তার আগে অধিনায়ক সালমা খাতুন জানিয়ে গেলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের আগে নিজেদের গুছিয়ে নেওয়ার দিকে থাকবে তাদের মনোযোগ, ‘এশিয়া কাপের আমাদের প্রথম লক্ষ্য ভালো খেলা। যদি আমরা নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি তাহলে যে কোনো দলকেই হারানো সম্ভব। যদি ম্যাচের ফল আমাদের পক্ষে নিয়ে আসতে পারি তাহলে অবশ্যই ফাইনালে খেলা সম্ভব।’
দক্ষিণ আফ্রিকায় ওয়ানডেতে পাত্তাই পায়নি বাংলাদেশ। তবে টি-টোয়েন্টিতে হারের আগে লড়াই করেছে তারা। সেটাই এশিয়া কাপে ভালো করতে আশা দেখাচ্ছে অধিনায়ককে, ‘দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টিতে আমরা লড়াই করেছি। এই সংস্করণে আরও ভালো করতে আমাদের একজন হার্ড হিটার খুব দরকার ছিল। শুকতারা (আয়েশা রহমান) দলে ফিরেছে, এটা আমাদের জন্য ভালো খবর। ও বোলারদের ওপর চড়াও হতে পারে। আশা করি, এশিয়া কাপে ও নিজের সামর্থ্য দেখাবে।’
দক্ষিণ আফ্রিকা সফর দিয়ে মেয়েদের ক্রিকেটে শেষ হয়েছে ডেভিড ক্যাপেল অধ্যায়। এশিয়া কাপ দিয়ে সালমা-রুমানা আহমেদদের নতুন প্রধান কোচ হিসেবে পথ চলা শুরু হবে ভারতের সাবেক উইকেটরক্ষক আনজু জৈনের পথ চলা। মেয়েদের দলে তিনি তৃতীয় ভারতীয়। দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে দেবিকা পালশিকার সহকারী কোচ ও অনুজা দালভি ফিজিও হিসেবে কাজ করছেন।
আগামীকাল টুর্নামেন্ট শুরুর দিনই বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, পরদিনের ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান। ৬ জুন বাংলাদেশ খেলবে ভারতের বিপক্ষে, ৭ জুন থাইল্যান্ড। ৯ জুন প্রাথমিক পর্বের শেষ ম্যাচে প্রতিপক্ষ মালয়েশিয়া। প্রাথমিক পর্বের শীর্ষ দুই দলকে নিয়ে ফাইনাল ১০ জুন।
এশিয়া কাপ খেলার পর এই মাসেই বাংলাদেশ দল যাবে আয়ারল্যান্ড সফরে। সেখান থেকে আগামী ৭ থেকে ১৪ জুলাই টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব খেলবে নেদারল্যান্ডসে। ২০১৮ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে আগামী নভেম্বরে, ওয়েস্ট ইন্ডিজে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ