Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ত্রিপলিতে ১৩শ’ অবৈধ অভিবাসীর ইফতার আয়োজন

দেশে দেশে মাহে রমজান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০১৮, ১২:০০ এএম

মানুষ সামাজিক জীব। সঙ্ঘবদ্ধ হয়ে পরিবার-পরিবার নিয়ে একত্রে বসবাস করে। এজন্য গড়ে তোলে আবাস। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ বা দ্ব›দ্ব সঙ্ঘাতের কারণে গৃহহারা হয়ে হয় শরণার্থী। সারা পৃথিবীতে এরূপ কোটি কোটি শরণার্থী রয়েছে। আমাদের দেশের দক্ষিণপূর্বাঞ্চলে মিয়ানমার থেকে আগত রোহিঙ্গা মুসলিম শরণার্থীরা এদের অন্যতম। এছাড়াও ইরাক, লিবিয়া, লেবানন এবং সর্বশেষ সিরিয়া থেকে বাস্তুচ্যূত হয়ে শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ। এসব শরণার্থীর অনেকে জীবনপণ করে উত্তাল সমুদ্র পথে পাড়ি জমিয়ে জীবন হারিয়েছেন। অনেকে সাগর পেরিয়ে পৌঁছেছেন ইউরোপে। আর যারা দেশত্যাগ করে সাগরপথে পা বাড়াননি তাদের অনেকেই রয়েছেন লিবিয়ার শরণার্থী শিবিরে।
পবিত্র রমজান মাস তাদের জীবনেও এসেছে। তারাও সওম বা রোযা পালন করছেন। এরকম ১৩০০ শরণার্থীকে গত বুধবার ইফতারে আপ্যায়ন করা হয় রাজধানী ত্রিপোলীতে। দেশটির অবৈধ অভিবাসন বিরোধী সংস্থা এদের অভ্যর্থনা জানায় ইফতারে। সংস্থার প্রধান মোহাম্মদ বশির ছাড়াও বিভিন্ন কূটনৈতিক মিশনের সদস্যরাও এতে অংশগ্রহণ করেন। রমজানে পারিবারিক পরিবেশ ফিরিয়ে এনে তাদের প্রতি ভালোবাসা ও সৌহার্দ্য প্রদর্শনই এ ইফতার আয়োজনের লক্ষ্য বলে জানান মোহাম্মদ বশির। এ জন্য শরণার্থীদের নিজ নিজ দেশের কূটনীতিকদেরও আহ্বান জানানো হয়। তিনি জানান, মুসলিম-অমুসলিম সবাইকেও এতে দাওয়াত করা হয়। বিভিন্ন কেন্দ্রে তাদের এরূপ আরো অনেক ইফতার মাহফিলের আয়োজনের পরিকল্পনা রয়েছে বলেও জানান জনাব বশির। সূত্র : লিবিয়ান এক্সপ্রেস।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবৈধ অভিবাসী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ