Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ফেলনা নয় লেবুর খোসা

শনিবারের সন্দেশ

ইয়ঙ্গিস্তান ডটকম ইন | প্রকাশের সময় : ২ জুন, ২০১৮, ১২:০০ এএম

লেবুর খোসা সাধারণত আমরা ফেলে দেই। কিন্তু অনেকেই জানি না যে লেবুর খোসা অত্যন্ত উপকারী ও স্বাস্থ্যকর। এটি ফেলে দেয়ার মত আবর্জনা নয়। লেবুর খোসায় রয়েছে যথেষ্ট পরিমাণ খনিজ, ভিটামিন, ফাইবার ও স্বাস্থ্যকর এনজাইম যা আমাদের দেহের জন্য অত্যন্ত পুষ্টিকর।
লেবুর খোসা আবর্জনার পাত্রে ছুঁড়ে ফেলে দেয়ার পরিবর্তে কেন তা ব্যবহার শুরু করা উচিত তার কিছু কারণ হচ্ছেঃ
মুখের ব্রণে উপকারী
ব্রণ মুখকে বিশ্রি করে তোলে। সৌন্দর্য বিশেষজ্ঞরা ব্রণের ক্ষেত্রে লেমন জেস্ট পেস্ট ব্যবহারের পরামর্শ দিয়েছেন। হ্যাঁ, লেবুর জীবাণু-বিরোধী (অ্যান্টি ব্যাকটেরিয়াল) উপাদান আশ্চর্যজনক ভাবে আপনার শরীর থেকে সমস্যাটা দূর করবে ও ভালো করে তুলতে কাজ করবে। তাই, আপনার যদি ব্রণের সমস্যা থাকে, তাহলে শুষ্ক লেমন জেস্ট -এর পেস্ট তৈরি করুন ও ব্রণ ওঠা জায়গাগুলোতে লাগান। এভাবে ব্রণ সমস্যা ও ফাংগাল ইনফেকশন থেকে মুক্তি লাভ করুন।
শরীর বিষমুক্ত করে
আপনি যদি উপলব্ধি করেন যে আপনার শরীরকে রুটিন খাদ্য গ্রহণ থেকে একটি বিরতি দেয়া প্রয়োজন, তখন অবশ্যই আপনার শরীরকে বিষমুক্ত করতে হবে। সেক্ষেত্রে লেবুর খোসা কাজে লাগান। কারণ, এতে এমন নির্দিষ্ট উপাদান আছে যা শরীরকে বিষ থেকে মুক্ত হতে ও এ সব ফ্রি র‌্যাডিক্যালসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।
ক্যান্সার ও আরো বহু রোগ প্রতিরোধক
লেবুতে অনেক উপাদান রয়েছে যা ক্যান্সার সেলগুলোর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। ক্যান্সার ছাড়াও লেমন জেস্ট অস্টিওপোরেসিস ও আর্থ্রাইটিসের মত হাড় সংশ্লিষ্ট রোগকে দূরে রাখতে সাহায্য করে। লেবু খোসার সাহায্যে কোলেস্টরেল ও বøাড প্রেসার ঠিকমাত্রায় রাখা যায়। তা হৃদরোগও প্রতিরোধ করে।
কীট-পতঙ্গ থেকে মুক্তি
কীট-পতঙ্গের মোকাবেলা করা ক্লান্তিকর ও যন্ত্রণাদায়ক ব্যাপার। তবে এ থেকে মুক্তির সহজ উপায় হচ্ছে লেবুর খোসা ব্যবহার। লেবুর খোসার কিছু টুকরো জানালার গোবরাট ও ফাঁক-ফোকরের কাছে রাখুন। আরশোলা ও কীট-পতঙ্গের বিরুদ্ধে তা কাজ করবে।
মুখের স্বাস্থ্যে উপকারী
লেবুর খোসায় বিদ্যমান ভিটামিন দাঁত ও মাড়ি সংশ্লিষ্ট অধিকাংশ সমস্যায় উপকারী।
অন্যান্য গুণ
*রোগ প্রতিরোধ ও হজম শক্তি বাড়ায়।
*বিষজনিত ধকল হ্রাস করে।
*আন্ত্রিক কার্যকারিতার উন্নয়ন করে।
*রেফ্রিজারেটর ফ্রেশ রাখা ও মাইক্রোওয়েভ পরিষ্কার রাখতে সাহায্য করে।
লেবু খোসার ব্যবহার
যে কেউই লেমন জেস্ট ব্যবহার এবং অন্যান্যের মধ্যে সুপ, সালাদ, জুস, নুডলসে তা যোগ করতে পারেন। লেবু খোসা দিয়ে চা’ও তৈরি করতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।