Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

আহতদের সাহায্য এগিয়ে যাওয়া ফিলিস্তিনি নার্সকে গুলি করে হত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০১৮, ১০:৩৫ এএম

গাজা সীমান্তে আহত বিক্ষোভকারীদের সহায়তা করতে যাওয়া এক ফিলিস্তিনি নার্সকে হত্যা করেছে ইসরাইলি সেনাবাহিনী।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কুদরা বলেছেন, রাজান আল নাজ্জার নামে ২১ বছর বয়সী ওই নার্স খান ইউনিসে গুলিবিদ্ধ হয়েছেন। তার এই হত্যাকাণ্ডের পর নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১২৩ জনে।

আল কুদরা বলেন, নাজ্জার ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বেচ্ছাসেবী। তার বুকে গুলি লাগার সময় তিনি চিকিৎসাকর্মীদের সাদা ইউনিফর্ম পরা ছিলেন।

এক প্রত্যক্ষদর্শী বলেন, একজন আহত ব্যক্তিকে সহায়তা করতে গেল তাকে গুলি করে হত্যা করে স্নাইপাররা।

তিনি বলেন, সাদা ইউনিফর্ম পরা নাজ্জার তার দুই হাত উপরে উঠিয়ে আহতদের সাহায্যে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু ইসরাইলি সেনারা তার বুকে গুলি করলে তিনি মাটিতে লুকিয়ে পড়েন।

ফিলিস্তিনি স্বাস্থ্য অধিদফতরের সূত্র জানায়, শুক্রবার শতাধিক বিক্ষোভকারী আহত হয়েছেন। তাদের মধ্যে অন্তত ৪০জনের শরীরে তাজা গুলি লেগেছে।

৭০ বছর আগে তাড়িয়ে দেয়া ভিটেমাটিতে ফিরে যাওয়ার অধিকার দাবিতে দুই মাস ধরে বিক্ষোভ করছে ফিলিস্তিনি শরণার্থীরা। ১৯৪৮ সালে ইহুদি সশস্ত্র গোষ্ঠীর হামলায় সাড়ে সাত লাখ আরব অধিবাসী নিজেদের ভিটেমাটি থেকে বিতাড়িত হন।

পার্শ্ববর্তী আরব দেশ, অধিকৃত পশ্চিমতীর ও অবরুদ্ধ গাজা- এসব আরবরা শরণার্থী হিসেবে মানবেতর জীবনযাপন করছেন।

চলতে মাসের ১৪ তারিখে ইসরাইলে মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েন ফিলিস্তিনিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিনি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ