Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

বিশ্বকাপে সাত মুসলিম দেশের এপিঠ-ওপিঠ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০১৮, ২:৫৪ পিএম
দেখতে দেখতে কেটে গেছে চারটি বছর। অপেক্ষার ইতি টেনে আবারো বসতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবল। একে ঘিরে সারাবিশ্বে চলছে জোর গুঞ্জন। ২০০৬ সালের পর প্রথমবারের মতো ইউরোপে হচ্ছে ফুটবলের এ মহাযজ্ঞ। ইতোমধ্যে চূড়ান্ত হয়ে গেছে অংশগ্রহণকারী দলগুলোর নাম। বাছাইপর্ব ও প্লে-অফের বাধা পেরিয়ে রাশিয়া বিশ্বকাপের টিকিটি হাতে পেয়েছে ৩২ দল। যার মধ্যে মুসলিম দেশ সাতটি।
 
 
 
চলুন দেখে নিই রাশিয়া বিশ্বকাপে পা রাখা সাত মুসলিম দেশের ফুটবলের এপিঠ-ওপিঠ।
 
তিউনিশিয়া
 
বিশ্বকাপ ইতিহাস
 
রাশিয়া বিশ্বকাপসহ মোট পাঁচবার বিশ্ব মঞ্চের টিকিট হাতে পেল তিউনিশিয়া। ১৯৭৮, ১৯৯৮, ২০০২ এবং সবশেষ ২০০৬ জার্মান বিশ্বকাপে খেলে দেশটি। তবে কখনই তারা গ্রুপ পর্ব পার হতে পারেনি। ১৯৭৮ সালে আর্জেন্টিনা বিশ্বকাপে গ্রুপ পর্বে মেক্সিকোকে ৩-১ ব্যবধানে পরাজিত করে দলটি। এখন পর্যন্ত এটাই তাদের সর্বোচ্চ অর্জন।
 
বর্তমান দলের হালহকিকত
 
গেল কয়েকটা বছর তিউনিশিয়া তাদের আগের পারফরম্যান্স ধরে রাখতে পারেনি। যে কারণে ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে জায়গা পায়নি দেশটি। বর্তমান দলে বেশ কয়েকজন তরুণ ফুটবলার আছেন। যাদের কাঁধে ভর করে রাশিয়ায় যাচ্ছে তিউনিশিয়া। তাদের মধ্যে ওয়াবি কাজরি, আনিস বিন হাতিরা, আইমেন আব্দেন নুর, আহমেদ আকাইসিই হলেন বিশ্বকাপে মূল অস্ত্র।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপে সাত মুসলিম
আরও পড়ুন