Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

বিশ্বকাপের আগে ধাক্কা খেল জার্মানি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৮, ১২:০০ এএম

রাশিয়া মিশনে নামার আগে শিষ্যদের একটু বাজিয়ে নিতে চাইছিলেন জার্মান কোচ জোয়াকিম লো। প্রস্তুতি ম্যাচে ম্যাটস হামেলস, টমাস মুলার, টিমো ওয়ার্নারদের দিলেন বিশ্রাম। শুরুর একাদশে রাখেননি মাঝমাঠের স্থপতি টনি ক্রুসকেও। ফলাফল? বিশ্বকাপে সুযোগ না পাওয়া অস্ট্রিয়ার কাছে বিশ্ব চ্যাম্পিয়নদের ২-১ গোলে হার। তবে এর মাঝেও জার্মান ভক্তদের জন্যে স্বস্তির খবর হলো, চোট কাটিয়ে দলের সবচেয়ে বড় তারকা ও অধিনায়ক ম্যানুয়েল নয়্যারের ফেরা।
গত সেপ্টেম্বরে পায়ের পাতা ভেঙে যায় নয়্যারের। নিজেদের বিশ্বকাপ শুরুর ঠিক ১৫ দিন আগে ফিরলেন একাদশে। খেলেছেন পুরোটা সময়। কিন্তু ফেরাটা মধুর হলো কই। একাদশে অনেক পরিবর্তন থাকলেও ফিফা র‌্যাঙ্কিংয়ের ৩২তম দলের বিপক্ষে নিশ্চিতভাবেই ফেভারিট ছিল র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল জার্মানি। বিশ্ব চ্যাম্পিয়নের সঙ্গে ফিফা কনফেডারেশন কাপের মুকুটও তাদের মাথায়। সেই দলের বেঞ্চও তো অন্তঃত অস্ট্রিয়ার চেয়ে শক্তিশালী হওয়ার কথা। কিন্তু মাঠে এর প্রতিফলন পাওয়া যায়নি। মাঝমাঠ থেকে শুরু করে রক্ষণেও ভুগতে দেখা যায় জার্মানদের। অস্ট্রিয়ার ক্লাগেনফুর্টে লো’র আক্রমণভাগও ছিল নিষ্ক্রিয়। বলের দখলে তারা এগিয়ে থাকলেও ভয়ঙ্কর সব আক্রমণ ও গোলমুখি শটে এগিয়ে ছিল অস্ট্রিয়াই।
যদিও ম্যাচের ১১তম মিনিটে মেসুত ওজিলের গোলে এগিয়ে যায় জার্মানরাই। এতে অবশ্য ওজিলের অবদানের চেয়ে বড় ছিল প্রতিপক্ষ গোলরক্ষকের ভুল। প্রথমার্ধে দু’একটি সুযোগ তৈরী করতে পারলেও দ্বিতীয়ার্ধে নামের প্রতি সুবিচার করতে পারেনি চার বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। উল্টো প্রতিপক্ষের ভয়ঙ্কর সব আক্রমনে তটস্থ থাকতে হয়। এর ফল পেতেও দেরি হয়নি। ভয়ঙ্কর সব আক্রমণে জার্মানদের কোঠাসা করে ফেলে অস্ট্রিয়া। ৫৩তম মিনিটে কর্ণার থেকে ভেসে আসা বল দুর্দান্ত ভলিতে জালে পাঠান মার্টিন হিন্টারগার। ৬৯তম মিনিটে দলকে এগিয়ে নেন আলেসান্দ্রো স্কুফ। এরপর ২১ মিনিট সময় পেয়েও গোলমুখ আবিষ্কার করতে পারেনি জার্মানি।
৩২ বছর পর জার্মানির বিপক্ষে জয়ের দেখা পেল অস্ট্রিয়া। কোচ ফ্রাঙ্কো ফোডার অপরাজিত থাকার রেকর্ডাও অক্ষুন্য রইল। গেল নভেম্বরে ৫২ বছর বয়সী জার্মানকে কোচ হিসেবে নিয়োগ দেয় অস্ট্রিয়া। এরপর ৫ ম্যাচ খেলে সবকটিতেই জয় পেল ইউরোপের দলটি।
দলের এমন পরাজয় মেনে নিতে পারছেন না জার্মান কোচ। ম্যাচ শেষে লো বলেন,‘ হার নিয়ে আমি বিচলিত নই, ম্যাচ হারায় আমি একদম বিচলিত নই, আমি বিচলিত হারের ধরণের কারণে।’ বিশ্বকাপজয়ী কোচ বলেন, ‘দোষ আমাদের নিজেদেরই, কারণ এগিয়ে যাওয়ার পর বিরতির আগে আমরাই আধিপত্য করছিলাম এবং বিরতির পর ১৫ থেকে ২০ মিনিট আমরা ম্যাচে ছিলাম না। অবিশ্বাস্যভাবে আমরা বলের নিয়ন্ত্রণ হারিয়েছিলাম। ঐ সময়ই বিপর্যয়টা ঘনিয়ে আসে।’
জার্মানির দিনে বিশ্বকাপ প্রস্তুতির অংশ হিসেবে মাঠে নেমেছিল আরো বেশ কয়েকটি দল। বিশ্বকাপে আর্জেন্টিনার ‘ডি’ গ্রæপের প্রতিপক্ষ নাইজেরিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় দিয়ে প্রস্তুতি সেরেছে ইংল্যান্ড। ওয়েম্বলিতে অনুষ্ঠেয় ম্যাচে ইংলিশদের হয়ে গোল দুটি করেন গ্যারি কাহিল ও অধিনায়ক হ্যারি কেইন। ‘আফ্রিকান সুপার ঈগল’ খ্যাত নাইজেরিয়ার হয়ে একটি গোল শোধ দেন আইয়োবি। নরওয়ের কাছে ২-৩ ব্যবধানে হেরে গেছে আর্জেন্টিনার আরেক গ্রæপ প্রতিপক্ষ আইসল্যান্ডও। একই রাতে সুইডেন ও ডেনমার্ক এবং বেলজিয়াম ও পর্তুগালের মধ্যকার ম্যাচ দুটি গোলশূন্য ড্র হয়।
রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর ক্রিশ্চিয়ানো রোনালদো রয়েছেন ছুটিতে। দলের সবচেয়ে বড় তারকাকে ছাড়া টানা দুই ম্যাচ জয়হীন থাকল ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। ব্রাসেলেসের ম্যাচে স্কোরলাইনের পাশাপাশি বলের দখল ও মাঠের লড়াইয়েও ছিল সমতা। তবে স্বাগতিক বেলজিয়ামকে মূল্যটা দিতে হয়েছে বেশি। দলের সেন্টার ব্যাক ভিনসেন্ট কোম্পানি দ্বিতীয়ার্ধের দশম মিনিটে চোট নিয়ে মাঠ ছাড়েন। বিশ্বকাপে তার অংশগ্রহণ পড়ে গেছে শঙ্কার মুখে। ম্যাচ শেষে দলের কোচ রবার্তো মার্টিনেজ বলেন, ‘সে (কোম্পানি) গ্রোইনে অস্বস্তি অনুভব করছে, এবং অবশ্যই এটা পরীক্ষা করে দেখতে হবে।’ উল্লেখ্য, গত পাঁচ মৌসুম ধরে ফিটনেস সমস্যায় ভুগছেন ম্যান সিটি সেন্টার ব্যাক। যদিও গত জানুয়ারি থেকে প্রিমিয়ার লিগে খেলে আসছেন ৩২ বছর বয়সী। বেলজিয়ামের প্রথম ফুটবলার হিসেবে এদিন ১০০তম ম্যাচে অংশ নেন জান ভার্তোগেন।
রাশিয়ায় ‘জি’ গ্রæপে বেলজিয়ামের আসল লড়াই হবে ইংল্যান্ডের বিপক্ষে। বাছাইপর্বে ইউরোপিয়ান রেকর্ড ৪৩ গোল করে মূল পর্বে পা রাখে ডি ব্রæইন-এই ডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকুদের মত তারকাদের নিয়ে গড়া বেলজিয়াম। বিশ্বকাপের মূল মঞ্চে তাদের প্রথম ম্যাচ ১৮ জুন, প্রতিপক্ষ পানামা। গ্রæপের বাকি দল তিউনিশিয়া।
আগামী ১৫ জুন স্পেনের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে পর্তুগালের। ‘বি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ মরক্কো ও ইরান।
এক নজরে ফল
ইংল্যান্ড ২ : ১ নাইজেরিয়া
অস্ট্রিয়া ২ : ১ জার্মানি
সুইডেন ০ : ০ ডেনমার্ক
বেলজিয়াম ০ : ০ পর্তুগাল
আইসল্যান্ড ২ : ৩ নরওয়ে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপের


আরও
আরও পড়ুন