Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঈদের পর ডিসি নিয়োগে ফিটলিস্ট

| প্রকাশের সময় : ৪ জুন, ২০১৮, ১২:০০ এএম

পঞ্চায়েত হাবিব : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সারাদেশের মাঠ প্রশাসন ঢেলে সাজানো হচ্ছে। নির্বাচনী চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ ও চৌকস কর্মকর্তাদের জেলা প্রশাসক পদে নিয়োগ দিতে চায় সরকার। কারণ মাঠ প্রশাসনের এসব কর্মকর্তাই মূলত নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ করবেন।
আগামী অক্টোবর মাসে একাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষনা হওয়ার কথা সেই অনুযায়ী প্রশাসন সাজানো শুরু করেছে। সরকারের শেষ মেয়াদে এবার ডিসি ফিটলিস্টের কাজ শেষ করতে রাখতে চায়। ক্ষমতায় আসলেও কাজে লাগবে না আসলেও তাদের কাজে লাগবে। সেই চিন্তা করে জেলা প্রশাসক (ডিসি) হিসেবে নিয়োগে কর্মকর্তা বাছাইয়ে সাক্ষাৎকারের তারিখ ঘোষণা করেছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান ইনকিলাবকে বলেন, ডিসি ফিটলিস্ট করা প্রশাসনের একটি রুটিন কাজ। বাছাইয়ের সাক্ষাৎকারের আগে কিছু বলা যাবে না। জানাগেছে, আগামী ২৯ ও ৩০ জুন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে সচিবালয়ে জেলা প্রশাসক পদে নিয়োগের লক্ষ্যে ফিটলিস্ট প্রণয়নের জন্য সাক্ষাৎকার নেওয়া হবে। জনপ্রশাসন থেকে মন্ত্রণালয়ের এক নোটিসে জানানো হয়েছে। সাক্ষাৎকারে জন্য ডাকা হচ্ছে তিন ব্যাচের ৩শতাধিক কর্মকর্তাকে। এর মধ্যে ১৮তম ও ২০ তম বিসিএস ব্যাচের শতাধিক কর্মকর্তার এবং ২১তম বিসিএস থেকে ডাকা হচ্ছে দুই শতাধিক কর্মকর্তাকে ডেকেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এদিকে গত বছর উপসচিব পদমর্যাদার ১৫তম ব্যাচের ২৭ জন, ১৭তম ব্যাচের ২২ জন এবং ১৮তম ব্যাচের ৫৩ জন সাক্ষাৎকারের জন্য ডাক হয়েছিল। এদের মধ্যে মাঠে এখনো অনেক ডিসি রয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক বিভিন্ন পর্যায়ের বেশ কয়েকজন পদস্থ কর্মকর্তা জানান এবার ডিসি পদে দুর্নীতিপরায়ণ, অদক্ষ ও সরকারবিরোধী কর্মকর্তা হিসেবে চিহ্নিত বেশ কয়েকজন কর্মকর্তাকে ডিসি বাছাইয়ের সাক্ষাৎকার ডাকা হয়নি। বলছেন, এটি রহস্যজনক এবং অনেক শ্রশ্নের দাবি রাখে। কারা সরকারের নীতির বিরুদ্ধে অবস্থান নিয়ে এ সাক্ষাৎকারের আগে এবং পরে তা নিয়ে তদন্ত হওয়া উচিত। সরকার সমর্থক হিসেবে পরিচিত সচিবালয়ে বিভিন্ন পর্যায়ে কর্মরত কয়েকজন কর্মকর্তা ইনকিলাবকে বলেন, মূলত ডিসি ফিটলিস্ট কোনো আইন বা বিধি নয়। একসময় রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্য এক শ্রেণীর তৎকালীন আমলা এ পদ্ধতি বের করেন। এটাই এখন ভাল চালু হয়েছে প্রশাসনে। তারা বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে বিএনপির সরকারের আমলে নিয়োগ পাওয়া অনেক যোগ্য দক্ষ কর্মকর্তাকে ডিসি ফিটলিস্ট পরীক্ষার থেকে নাম বাদ দেয়া হয়েছে। এমনকি এবারো ডিসি ফিটলিস্ট পরীক্ষা দিতে না পারেন সে জন্য ইউএনও পদে পোস্টিং পর্যন্ত দেয়া হয়নি। বর্তমান সরকার এখন সেই ফাঁদে পা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ