Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ম্যাচ চলাকালেই তিউনিসিয়ার ফুটবলারদের ইফতার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৮, ২:০৮ পিএম
বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে অভিনব এক ঘটনার স্বাক্ষী হয়েছে ফুটবল বিশ্ব। রমজান মাসের মধ্যেই চলছে দলগুলোর বিশ্বকাপ প্রস্তুতি। সব দল দুটো করে প্রস্তুতি ম্যাচ খেলছে ভিন্ন দুটি দলের সাথে। আর এই প্রস্তুতি ম্যাচে এমন এক ঘটনার জন্ম দিয়েছে তিউনিসিয়ার ফুটবলাররা, যা আগে দেখেনি ফুটবল বিশ্ব।
 
রমজান মাসে প্রস্তুতি ম্যাচ হওয়ায় রোজা রেখেই ম্যাঠে নামছেন আফ্রিকার মুসলিম দেশ তিউনিসিয়ার ফুটবলাররা। আবার ম্যাচ চলাকালেই ইফতারের সময় হয়ে যাওয়ায় সাইডলাইনে দলের কর্মকর্তাদের কাছে থাকা খাবার খেয়ে করেছেন ইফতার। দুটি প্রস্তুতি ম্যাচেই দেখা গেছে এই দৃশ্য।
 
শতকরা ৯৮ ভাগ মুসলিম জনসংখ্যার দেশ তিউনিসিয়ার সব খেলোয়াড়রই রোজা রেখে মাঠে নেমেছেন। তাই ম্যাচের মধ্যেই সারতে হয়েছে ইফতার। গত সপ্তাহেই ছিলো তিউনিসিয়ার দুটি প্রস্তুতি ম্যাচ।
গত সোমবার পর্তুগালের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচটি তারা খেলেছে পর্তুগালেরই বারাগা শহরে। ম্যাচটি শুরু হয়েছিলো স্থানীয় সময় বিকেলে(আসর নামাজের কিছুটা পরে)। যার কারণে ম্যাচ চলাকালেই ইফতারের সময় হয়ে যায়।
 
ম্যাচের ৫৮ মিনিটের সময় পর্তুগালের গোলরক্ষক মুয়াজ হাসান কিছুটা আহত বোধ করার কারণে মাটিতে শুয়ে পড়েন। এসময় তার কাছে ছুটে যায় দলের চিকিৎসকরা। আর ঠিক এই সময়ই দেখা যায় দলের অন্য খেলোয়াড়রা সাইডলাইনে থাকা অতিরিক্ত খেলোয়াড় ও কর্মকর্তাদের কাছে ছুটে যান। দ্রুত তাদের কাছ থেকে খাবার দিয়ে ইফতার সেরে নেয় সবাই এক সাথে।
 
ইফতারের আগ পর্যন্ত ২-১ গোলে পিছিয়ে থাকা তিউনিসিয়া ছয় মিনিট পরই আরেকটি গোল শোধ করে শক্তিশালী পর্তুগালের বিপক্ষে ড্র নিয়ে মাঠ ছাড়ে। ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের বিপক্ষে এই ফলাফলকে সন্তোষজনক বলছেন দলটির কর্মকর্তারা।
আল জাজিরা রিপোর্টে বলা হয়েছে, খেজুর ও পানি দিয়ে ইফতার করেছেন তিউনিসিয়ার খেলোয়াড় ও কর্মকর্তারা।
 
দলটির দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ ছিলো তুরস্কের বিরুদ্ধে গত শনিবার। সেই ম্যাচেও দেখা গেছে একই দৃশ্য। এই ম্যাচটিও শুরু হয়েছিলো স্থানীয় সময় বিকেলে। গোলরক্ষক মুয়াজ হাসান ম্যাচের ৪৯ মিনিটের সময় ক্লান্ত বা আহত বোধ করেন। এই ফাঁকে একইভাবে ইফতার সেরে নেন দলটির খেলোয়াড়রা। তুরস্কের বিরুদ্ধেও ২-২ গোলে ড্র করে দলটি।
 
অবশ্য সহযোগী খেলোয়াড়দের ইফতারের সুযোগ দিতে একটু কৌশলের আশ্রয় নিতে হয়েছে তিউনিসিয়ার গোলকিপার মুয়াজ হাসানকে। ইফতারের সময় ক্লান্তি বা সামান্য ইনজুরির ঘটনাকে অনেকে বলছেন অভিনয়। তার কাছে দৌড়ে গেছেন চিকিৎসক। আর এই সুযোগে ইফতার সেরে নিয়েছে অন্য খেলোয়াড়রা। আলজাজিরার রিপোর্টে মুয়াজের এই ঘটনাকে কৌশল হিসেবে অভিহীত করা হয়েছে। 
পবিত্র রমজান মাসে সারা বিশ্বের কোটি কোটি মুসলিম রোজা রেখেই যাবতীয় কর্মকাণ্ড সম্পাদন করছে। তিউনিসিয়ার মুসলিমরাও তাই রোজা রেখেই ম্যাচ খেলেছেন।
 
দীর্ঘ ১২ বছর পর এবার বিশ্বকাপে সুযোগ পেয়েছে উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়া। আগামী ১৮ জুন ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে তারা। আফ্রিকা অঞ্চলের বাছাই পর্বে অপরাজিত থাকা দলটি বিশ্বকাপে চমক উপহার দিলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

 



 

Show all comments
  • Fauk Hussain Laskar ৪ জুন, ২০১৮, ৮:২৩ পিএম says : 0
    Yes
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইফতার


আরও
আরও পড়ুন