Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬, ১৭ শাবান ১৪৪০ হিজরী।

ফিলিস্তিনি কবরস্থানে ‘জাতীয় উদ্যান’ বানাচ্ছে ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

‘জাতীয় উদ্যান’ বানানোর জন্য দখলে নেওয়া ফিলিস্তিনিদের ‘বাব আল রাহমা’ কবরস্থানটিতে আবার কাজ শুরু করেছে ইসরায়েল। দেশটির ‘নেচার অ্যান্ড পার্ক অথরিটি’ (আইএনপিএ) দখলকৃত পূর্ব জেরুজালেমে অবস্থিত কবরস্থানটির একাংশে খোঁড়াখুঁড়ি করছে। ফিলিস্তিনি সংবাদসংস্থা ওয়াফা নিউজ এজেন্সির বরাত দিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডিল ইস্ট মনিটর জানিয়েছে, প্রায় ২০ দিন আগে আইএনপিএর কর্মকর্তারা কবরস্থানটিতে এসে উপস্থিত হয়।
২০১৫ সালেই বাব আল রাহমা নামের কবরস্থানটি ধ্বংস করে সেখানকার জমি জাতীয় উদ্যানে যুক্ত করার কথা জানিয়েছিল ইসরায়েল। গত মাসে কবরস্থানটির একাংশ দখলে নিয়ে ওই স্থনাটির চারপাশে ধাতব বেড়া স্থাপন করা হয়। গতকাল থেকে তারা কবরস্থানের মাটির সঙ্গে সঙ্গে মৃত ফিলিস্তিনিদের কবরও খুঁড়ে ফেলছে। তাদের ভাষ্য, তারা জাতীয় উদ্যান বানানোর কাজ করছে। ওয়াফা লিখেছে, জাতীয় উদ্যান বানানোর জন্য তারা যে স্থানে কাজ করছে সেই স্থানে শতাব্দী প্রাচীন ফিলিস্তিনি নেতাদের সমাহিত করা হয়েছিল।
তিউনিসিয়ায় নৌকাডুবিতে ৪৮ অভিবাসীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : তিউনিসিয়ায় নৌকাডুবির ঘটনায় অন্তত ৪৮ জন নিহত হয়েছে। রোববার দেশটির পূর্ব উপকূলে এ দুর্ঘটনা ঘটে। কোস্টগার্ডের সদস্যরা ৬৭ জন আরোহীকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়। আরোহীদের সবাই অভিবাসনের প্রত্যাশায় ইউরোপে যাচ্ছিল। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করার কারণে নৌকাটি ডুবে গেছে। খবরে বলা হয়, ইউরোপে অবৈধ অভিবাসন প্রত্যাশীদের জন্য তিউনিসিয়া উপকূল বেশ গুরুত্বপূর্ণ একটি পথ। সাধারণত আফ্রিকান অভিবাসীরা এ পথ ব্যবহার করে গোপনে ইউরোপে পাড়ি জমান। বিশেষ করে বেকার তিউনিসিয়ানরা রাবারের নৌকায় চড়ে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালির সিসিলিতে পাড়ি জমান। স¤প্রতি অবৈধ অভিবাসীদের বিষয়ে লিবিয়ার কোস্টগার্ড কড়াকড়ি আরোপ করে। এর পর থেকেই তিউনিসিয়া উপকূলের ব্যবহার ব্যাপকহারে বৃদ্ধি পায়। ঝুঁকিপূর্ণভাবে সাগর পাড়ি দেয়ার কারণে এ অঞ্চলে দুর্ঘটনাও বৃদ্ধি পেয়েছে। রোববার দুর্ঘটনাকবলিত নৌকাটিতে প্রায় ১৮০ জন আরোহী ছিল। এদের মধ্যে ১০০ জনই তিউনিসিয়ার। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তিউনিসিয়ার কারকেন্নাহ দ্বীপ থেকে পাঁচ মাইল দুরে নৌকাটি ডুবে যায়। উদ্ধার কর্মীরা ৬৭ জনকে জীবিত উদ্ধার করেছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিনি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ