Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

পারিবারিক পরিবেশে ইফতার দিল্লির জামে মসজিদ চত্বরে

দেশে দেশে মাহে রমজান

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারত জনবহুল একটি দেশ। ২৯টি রাজ্যে বিভক্ত দেশটিতে প্রতি সেকেন্ডে একটি করে শিশুর জন্ম হয়, প্রতি ৩ সেকেÐে একজন করে মানুষের মৃত্যু ঘটে এবং প্রতি মিনিটে ১ একজন দেশান্তরী হন। বিশ্বের প্রতি ৬ জনের ১ জন লোক এ দেশে বাস করে। চীনের পর দ্বিতীয় জনবহুল দেশ ভারত। ভারতের কেন্দ্রশাসিত সরকার বিজেপি তথা হিন্দু জাতীয়তাবাদী দলের। চরমপন্থী বেশ কিছু হিন্দু দলের সমর্থনে জোট গড়ে বিগত নির্বাচনে ভূমিধ্বস বিজয় লাভ করে ক্ষমতায় আসে। দেশটিতে হিন্দু ছাড়াও কাছাকাছি ধর্মবিশ্বাসী শিখ, বৌদ্ধ, খ্রিস্টান এবং মুসলিমও রয়েছেন। কয়েক শ’ বছর মুসলিমরা অবিভক্ত ভারতবর্ষে শাসন পরিচালনা করে আসলেও এখন তা কেবলই স্মৃতি।
ভারতে বর্তমানে মুসলিম জনসংখ্যা ১৮ কোটির বেশি। দেশটির এমন কোন স্থান নেই যেখানে কোন মুসলিমের বসতি নেই। দেশটির রাজধানী দিল্লী এখন দু’টি ভাগে বিভক্ত। নতুন দিল্লীই মূলত দেশটির রাজধানী। আর পুরনো অংশ এখনো তার ঐতিহ্য ধরে রেখেছে সগৌরবে। এ অংশেই অবস্থিত দিল্লীর লাল কেল্লা, জামে মসজিদ এমনকি দেশটি হিন্দু শীর্ষ নেতৃবৃন্দের সমাধিসৌধও। যমুনা নদীর তীরে অবস্থিত লাল কেল্লার দক্ষিণপশ্চিমে অবস্থিত দিল্লি গ্র্যান্ড মসজিদ তথা দিল্লি জামে মসজিদ। মূল মসজিদের পূর্বে বিশাল চত্বর ঐতিহাসিক কারুকার্য খচিত প্রাচীরবেষ্টিত। সারা বছর জুমআ ছাড়া সাধারণত এ চত্বর খালিই থাকে। তবে পবিত্র রমজান মাসে এ চত্বরের ব্যবহার চোখে পড়ে। বিশেষতঃ আশপাশের জেলা এমনকি বিভিন্ন রাজ্য থেকে নানা প্রয়োজনে যেসব মুসলিম পুরাতন দিল্লিতে আসেন তাদের ক্ষণিকের ক্লান্তি অবসানে মসজিদ চত্বরটি ব্যবহৃত হয়। আবার অনেকেই পরিবার-পরিজন নিয়ে বাড়ি থেকে বেরই হন এ মসজিদ চত্বরে পারিবারিক পরিবেশে ইফতার করবেন বলে। অনেকেই নিজেদের বাড়ির তৈরি করা ইফতার সামগ্রীতে শরিক করেন আশপাশে বসা সাধারণ রোজাদারকেও। কারণ তারা জানেন ইফতার করানোর সওয়াবের কথা। কে না চায় রোজাদারকে ইফতার করিয়ে নিজের রোজার সওয়াবের সমান সওয়াব অর্জন করতে। দিল্লি জামে মসজিদ চত্বরে ইফতার নিয়ে বসে থাকার এ মুহূর্তটি ধারণ করেছেন দিল্লিতে রয়টার্সের পক্ষে কর্মরত ফটো সাংবাদিক অমিত দেব।

 

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

Show all comments
  • মারুফ ৬ জুন, ২০১৮, ২:৪৫ এএম says : 0
    খবরটি পড়ে খুব ভালো লাগলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ