Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

জেরুজালেমের ম্যাচ বয়কট করল আর্জেন্টিনা: মানবতার পক্ষে মেসিরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০১৮, ১২:০০ এএম

ফিলিস্থিনির নির্যাতিত মানুষের ডাকে সাড়া দিয়েছেন ফুটবল জাদুকর লিওনেল মেসি; সাড়া দিয়েছে তার দল আর্জেন্টিনাও। অবৈধ দখলদারিত্বের অংশ না হতে পূর্ব নির্ধারিত জেরুজালেমে ইজরায়েলের বিপক্ষে ম্যাচটি বয়কট করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।
দিন যতই ঘনিয়ে আসছিল আর্জেন্টিনার উপর রাজনৈতিক চাপও বাড়ছিল ততই। শেষ পর্যন্ত তাই ইজরায়েল সফর বাতিল করেছে আর্জেন্টিনা। গতকাল ইএসপিএনকে দেওয়া এক সাক্ষাতকারে বিষয়টা নিশ্চিত করেন দলের স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন। এ ব্যাপারে তার মত, ‘শেষ পর্যন্ত তারা সঠিক সিদ্ধান্তই নিয়েছে।’
তবে আসল কথাটা স্বীকার করেছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী জর্জ ফাউরি। ম্যাচটি বয়কটের ব্যাপারে ফুটবলারদের অনাগ্রহের কথাই বলেছেন তিনি, ‘আমি যত দুর জানি জাতীয় দলের ফুটবলাররা এই ম্যাচটি খেলতে চাচ্ছিল না।’ ব্যাপারটা যদি জাতীয় দলের ইচ্ছা-অনিচ্ছার হয়ে থাকে তাহলে এটাও নিশ্চিত যে, না খেলার বিষয়টি এসেছে মেসির মাথা থেকেই যেখানে বাকিদেরও জোর সমর্থন ছিল। তাছাড়া দলের কোচ জর্জ সাম্পাওলিও ম্যাচটির ব্যাপারে কিছুদিন আগে অনাগ্রহের কথা জানিয়েছিলেন। সাম্পাওলির ইচ্ছা ছিল বার্সেলোনাতেই কোন একটা প্রস্তুতি ম্যাচ খেলার।
১৬ জুন আইসল্যান্ড ম্যাচ দিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করার আগে এটিই ছিল আর্জেন্টিনার শেষ প্রস্তুতি ম্যাচ। ৯ জুন রাতে ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল হাইফিতে। কিন্তু অজানা কারণে তা সরিয়ে আনা হয় জেরুজালেমের টেডি কোলাক স্টেডিয়ামে। যে স্থানকে নিজেদের ভবিষ্যতের রাজধানী বলে অনেকদিন ধরেই দাবী জানিয়ে আসছে ফিলিস্থিনির জনগন। কিছুদিন আগে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণা করেন। ১৪ মে সেখানে নিজেদের দূতাবাস উদ্বোধনও করে তারা। এর প্রতিবাদে ফুঁসে ওঠে ফিলিস্থিনি জনগন। ইজরায়েল বাহিনীর গুলিতে নিহত হন নিরপরাধ নারী-শিশু-কিশোরসহ ৬০ জনেরও বেশি মানুষ, আহত হয় হাজারো প্রতিবাদী কন্ঠস্বর।
জেরুজালেম সফর না করতে ফিলিস্থিনি জনগনের পক্ষ থেকে মেসিদের আহ্বান জানিয়েছিলেন দেশটির ফুটবল অ্যাসোসিয়েশেনের প্রেসিডেন্ট। তিনি এও বলেছিলেন, শত অনুরোধের পরেও যদি মেসি ইজরায়েলে যান তাহলে তার ছবি ও জার্সি পোড়ানো হবে। একই সঙ্গে আরব বিশ্বকে তিনি মেসি তথা আর্জেন্টিনাকে বয়কটের আহ্বান জানান। ফিলিস্থিন ফুটবল অ্যাসোসিয়েশেনের পক্ষ থেকেও আর্জেন্টিনা সরকারের কাছে চিঠি লিখে জেরুজালেমে না আসার জন্য অনুরোধ জানানো হয়। সভাপতি জিব্রিল রজব বলেছিলেন, ‘মেসি ভালোবাসা ও শ্রদ্ধার প্রতীক।’
জিব্রিলের আহ্বানে সাড়া দেয়ায় মেসির আর্জেন্টিনাকে ধন্যবাদ জানিয়ে এক বিবৃতিতে ফিলিস্থিন ফুটবল অ্যাসোসিয়েশন জানায়, ‘নন-স্পোর্টিং কার্যকালাপের অংশ না হওয়ার জন্য দ্য ফিলিস্থিন ফুটবল অ্যাসোসিয়েশন মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনাকে ধন্যবাদ জানাচ্ছে।’ জিব্রিল জানান, ‘নীতি, মূল্যবোধ ও খেলাধুলা আজ একটি জয় নিশ্চিত করেছে এবং ম্যাচটি বাতিল করার মাধ্যমে ইজরাইলকে লাল কার্ড দেখানো হলো।’
ম্যাচটি খেললে ৪ মিলিয়ন ডলার পকেটে পুরতে পারত এএফএ। ১ মিলিয়ন অগ্রিমও পেয়েছিল তারা। এখন উল্টো সেটি ফেরত দিতে হবে এএফএকে। আর মেসি ব্যক্তিগতভাবে প্রতি মিনিটের জন্য পেতের ৫০ হাজার ইউরো! কিন্তু অর্থের ঝনঝনানি তুচ্ছ করে মানবতার পক্ষেই দাঁড়ালেন আর্জেন্টাইন তারকা।
ম্যাচটি বয়কটের মাধ্যমে সত্যের জয় হলেও বিশ্বকাপের কথা ভেবে আর্জেন্টিনার জন্য ম্যাচটি ম্যাচ জরুরী ছিল। অন্য দলগুলো কমপক্ষে দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলছে। সেখানে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের কেবল হাইতির বিপক্ষে একটি ম্যাচ খেলেই রাশিয়া মিশনে নামতে হবে।
মার্চে স্পেনের কাছে ৬-১ গোলে হেরেছিল আর্জেন্টিনা। ইনজুরির কারণে দলের প্রধান গোলকিপার সার্জিও রোমেরোকে হারিয়েছে তারা। অনেক চড়াই উৎরাই পেরিয়ে রাশিয়ার টিকিট পেলেও ভগ্ন রক্ষণ ও মিডফিল্ড নিয়ে মেসি কতদুর দলকে টেনে নিতে পারবেন সেটাই এখন দেখার।



 

Show all comments
  • রফিকুল ইসলাম ৭ জুন, ২০১৮, ২:৩৪ এএম says : 0
    আর্জেন্টিনাকে ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Babul ৭ জুন, ২০১৮, ৩:৫৮ এএম says : 0
    Messi is the great....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেরুজালেম


আরও
আরও পড়ুন