Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টার্গেট আদায়ে পিছিয়ে চট্টগ্রাম কাস্টম হাউস : ঘাটতি ৫ হাজার ৪শ’ ৬৮ কোটি টাকা

| প্রকাশের সময় : ৭ জুন, ২০১৮, ১২:০০ এএম

রফিকুল ইসলাম সেলিম : নেতিবাচক ধারায় চলছে চট্টগ্রাম কাস্টম হাউসের রাজস্ব আদায়। লক্ষ্যমাত্রার চেয়ে ঘাটতি ৫ হাজার ৪শ’ ৬৮ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এ ধারা অব্যাহত থাকলে অর্থবছর শেষে লক্ষ্যমাত্রা আদায় না হওয়ার আশঙ্কা করছেন কর্মকর্তারা। ফলে টানা তৃতীয়বারের মতো লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হচ্ছে দেশের সিংহভাগ রাজস্ব আদায়কারী এই প্রতিষ্ঠান। গেল অর্থবছরের তুলনায় এবার রাজস্ব আদায় বাড়লেও লক্ষ্যমাত্রা আদায় বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। রাজস্ব আদায়ের প্রবৃদ্ধিও গতবছরের তুলনায় কমেছে। সংশ্লিষ্টদের মতে, শুল্ক ফাঁকি দিয়ে মিথ্যা ঘোষণায় পণ্য আমদানি প্রবণতা বৃদ্ধি, বিশ্ববাজারে কিছু পণ্যের দরপতনসহ বেশকিছু কারণে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জিত হচ্ছে না। তবে চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার ড. একেএম নুরুজ্জামান বলেন, বছরের শুরুতে টার্গেট বেশি নেওয়ায় তা অর্জন করা যাচ্ছে না। গত বছরের চেয়ে প্রায় ১৬ শতাংশ বেশি রাজস্ব আদায় হয়েছে, এটাই যথেষ্ট। দেশের প্রধান সমুদ্র বন্দর ভিত্তিক সিংহভাগ রাজস্ব আদায়কারি প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টম হাউস। চট্টগ্রাম বন্দরের মাধমে দেশের নৌ-বাণিজ্যের প্রায় ৯৮ শতাংশ কন্টেইনার এবং ৯২ শতাংশ পণ্য হ্যান্ডলিং হয়। তাই চট্টগ্রাম কাস্টম হাউসের রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি দেশের সার্বিক আমদানি-রফতানি বাণিজ্যের ইতিবাচক ধারার ইঙ্গিত বহন করে। তবে গত দুই অর্থবছরের মতো এবারও নেতিবাচক ধারায় রয়েছে রাজস্ব আদায়।
চলতি ২০১৭-১৮ অর্থবছরের ৩১ মে পর্যন্ত ১১ মাসে ৩৮ হাজার ৭৮৩ কোটি টাকা। গতকাল (বুধবার) পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ৩৯ হাজার ২৭৩ কোটি টাকা। এসময় পর্যন্ত লক্ষ্যমাত্রা ছিল ৪৪ হাজার ৭৪২ কোটি টাকা। ঘাটতি ৫ হাজার ৪শ’ ৬৮ কোটি টাকা ছাড়িয়ে গেছে। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় রাজস্ব আদায় ৫ হাজার ৮৬০ কোটি টাকা বেশি হয়েছে। গত বছরের এই সময়ে রাজস্ব আদায় হয় ৩৪ হাজার ৪৩ কোটি টাকা। গত অর্থবছরের তুলনায় এবার প্রবৃদ্ধিও কমেছে। গেল অর্থবছরে গড় প্রবৃদ্ধি ছিল যেখানে ১৭.২৮ শতাংশ, এবার তা এখনও গড়ে ১৫.৩৬ শতাংশ। চলতি ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৮ হাজার ৮৬৫ কোটি টাকা।
গত দুই অর্থবছরে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জন করতে ব্যর্থ হয় চট্টগ্রাম কাস্টম হাউস। গেল অর্থবছরে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৯ হাজার ৬২২ কোটি টাকা। অর্থবছর শেষে আদায় হয়েছে ৩৬ হাজার ৭০৯ কোটি টাকা। রাজস্ব আদায়ে ঘাটতি ছিল ২ হাজার ৯১৩ কোটি টাকা। এবার রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৮ হাজার ৮৬৫ কোটি টাকা। এই লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে চলতি মাসের বাকি দিনগুলোতে ৯ হাজার ৫৯২ কোটি টাকার বেশি আদায় করতে হবে। যা একেবারেই অসম্ভব। কাস্টম হাউসের কমিশনার ড. একেএম নুরুজ্জামান গতকাল দৈনিক ইনকিলাবকে বলেন, লক্ষ্যমাত্রার চেয়ে পিছিয়ে থাকলেও রাজস্ব আহরণ ভাল হয়েছে। গতবছরের চেয়ে এবার ৫ হাজার কোটি টাকা বেশি রাজস্ব আদায় হয়েছে। লক্ষ্যমাত্রা বেশি ধরা হয়েছে উল্লেখ করে তিনি লক্ষ্য অর্জনে আমাদের প্রচেষ্টা এখনও অব্যাহত আছে। কাস্টম হাউসের লোকবল কিছুটা বেড়েছে জানিয়ে তিনি বলেন, এতে রাজস্ব আদায় গতিশীল হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ