Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

নবাব স্যার সলিমুল্লাহর ১৪৭তম জন্মবার্ষিকী আজ

| প্রকাশের সময় : ৭ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : উপমহাদেশে মুসলিম জাতিসত্তার জনক, নিখিল ভারত মুসলিম লীগের প্রতিষ্ঠাতা, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রধান উদ্যোক্তা নবাব স্যার সলিমুল্লাহ বাহাদুরের ১৪৭ তম জন্মবার্ষিকী আজ। ১৮৬৬ সালে ঢাকার ঐতিহাসিক আহসান মঞ্জিলে তিনি জন্মগ্রহণ করেন।
তিনি নবাব খাজা আহসান উল্লাহর পুত্র। নবাব সলিমুল্লাহ ছিলেন মুসলিম বাংলার নবজাগরণের পুরোধা, বঙ্গভঙ্গের মহানায়ক, প্রখ্যাত শিক্ষাব্রতী, সমাজসেবক ও রাজনীতিবিদ। তিনি বিদেশী শিক্ষকের তত্ত্বাবধানে গৃহে শিক্ষা লাভ করেন। কর্মজীবনে কিছুকাল ডেপুটি ম্যাজিস্ট্রেট পদে দায়িত্ব পালন (১৮৯৩-১৮৯৫) করার পর ১৯০১ সালে পিতার মৃত্যু হলে নিযুক্ত হন পরিবারের প্রধান (নবাব)। পরিবারের সদস্যদের মধ্যে তিনিই রাজনীতিতে প্রথম সক্রিয়ভাবে অংশ নেন। তদানীন্তন ভারতের নবগঠিত ব্যবস্থাপক সভায় কোনো মুসলমান নির্বাচিত না হতে পারায় নবাব সলিমুল্লাহসহ আগা খাঁ, নবাব মুহসীনুল মুলক, নবাব ভিকারুল মুলক, নবাব নওয়াব আলী চৌধুরী প্রমুখ মুসলিম নেতার সাথে মিলে ১৯০৬ সালের ১ অক্টোবর বড়লাট (ভাইসরয়) লর্ড মিন্টোর (১৯০৫-১৯১০) সাথে সাক্ষাৎ করেন। তারা ব্যবস্থাপক সভা ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোয় মুসলমানদের আলাদা নির্বাচনের দাবি জানান। সলিমুল্লাহ মুসলমানদের মধ্যে শিক্ষা বিস্তারের জন্য ঢাকায় মুসলিম শিক্ষা সম্মেলন আহবান (১৯০৬) করেছিলেন। মুসলিম সমাজে রাজনৈতিক স্বার্থরক্ষার জন্য সেই সম্মেলনে মুসলিম লীগ গঠনে নেতৃত্ব দান (১৯০৬) করেছেন তিনি।
ঢাকা বিশ্ববিদ্যালয় স্থাপনের তিনিই প্রধান উদ্যোক্তা। তিনি আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং স্কুল, যা বর্তমানে বাংলাদেশ প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রতিষ্ঠাতা। তার আন্দোলনের ফলে ব্রিটিশ সরকার শিক্ষা বিভাগে মুসলমানদের জন্য সহকারী পরিদর্শক ও বিশেষ সাব ইন্সপেক্টরের পদ সৃষ্টি করেছিল।
আজ সেই মহানয়কের ১৪৭তম মৃত্যুবার্ষিকী। দিনটি স্বরণে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে। তার প্রতিষ্ঠিত রাজনৈতিক দল বাংলাদেশ মুসলিম লীগ আজ দুপুর ১২টায় মরহুমের বেগম বাজারস্থ কবরস্থানে ফাতেহা পাঠ ও কবর জিয়ারত করার কর্মসূচী গ্রহণ করেছে। এছাড়া ০৮ জুন বিকাল ৪টায় বিজয় নগরস্থ হোটেল’৭১ এর ব্যাংকোয়েট হল আ¤্রকাননে এক আলোচনা সভার আয়োজন করেছে দলটি। ওই আলোচনা সভায় উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের সাবেক প্রেসিডেন্ট প্রফেসর ডাঃ এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী। সভাপতিত্ব করবেন দলের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক এম.পি বদরুদ্দোজা আহমেদ সুজা।



 

Show all comments
  • Md.Kamal Hossain ৭ জুন, ২০১৮, ৯:১৭ এএম says : 0
    Do you know, Why are your readers decreasing day by day ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ