Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

ইয়েমেন উপকূলে নৌকাডু্বিতে নিহত ৪৬ অভিবাসী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০১৮, ১০:৩৭ এএম

সোমালিয়া থেকে ইয়েমেন যাওয়ার পথে নৌকাডুবে অন্তত ৪৬ জন অভিবাসী নিহত হয়েছেন বলে জানিয়েছেন জাতিসংঘ কর্মকর্তারা। নিখোঁজ রয়েছেন আরও ১৬ জন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

 

প্রতিবেদনে বলা হয়, ইয়েমেন উপকূলের উত্তাল সাগরে নৌকাটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। বেঁচে যাওয়ারা বলেন, অন্তত ১০০ জন আরোহী নৌকাটিতে করে ইয়েমেন ও অন্যান্য আরব দেশে যাওয়ার চেষ্টা করছিলেন।

দারিদ্র্যে নিষ্পেষিত হর্ন অব আফ্রিকা (সোমালিয়া-ইথোপিয়া-সুদান) থেকে তেলসমৃদ্ধ আরব দেশগুলোতে অভিবাসনের জন্য ইয়েমেন নৌ-পথের খুবই গুরুত্বপূর্ণ একটি রুট। যুদ্ধকবলিত হওয়া সত্ত্বেও হাজার হাজার অভিবাসী সেই পথ ব্যবহার করেই পাড়ি জমান ভাগ্য বদলের উদ্দেশ্যে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানায়, অভিবাসীদের সবাই ইথিওপিয়ান নাগরিক ছিলেন। ডুবে যাওয়াদের মধ্যে ৩৭ জন পুরুষ ও ৯ জন নারী ছিলেন।

আইওএমের কর্মকর্তা মোহাম্মদ আবদিকের বলেন, অনেকেই লাইফ জ্যাকেট পরেনি। প্রতি মাসে এই পথে দেশপাড়ি দিতে গিয়ে প্রাণ হারান ৭ হাজারেরও বেশি অভিবাসী। গত বছর এই সংখ্যা ছিল এক লাখ। তিনি বলেন, ‘তাদের ভয়াবহ পরিস্থিতি থেকে বাঁচতে দেশত্যাগ করলেও অনেক সময় এই করুণ পরিণতি বরণ করতে হয়।’

 

ইয়েমেনে আসার জন্য আফ্রিকানরা পাচারকারীদের আশ্রয় নেন। তবে ইয়েমেনের রাজনৈতিক ও সামাজিক অবস্থাও খুব একটা ভালো নয়। সেখানে চলছে গৃহযুদ্ধ। ইয়েমেনে সৌদি জোট সমর্থিত সরকার ও ইরান সমর্থিত হুথি গোষ্ঠীর মধ্যে যুদ্ধে ১০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৪৪ হাজারেরও বেশি। এজন্য আবার অনেকেই ইয়েমেন ছেড়ে চলে আসতে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ