Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বীমা এজেন্ট কমিশনের ওপর থেকে ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০১৮, ৮:৩৫ পিএম

বীমা এজেন্ট কমিশনের ওপর প্রযোজ্য ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের প্রস্ত—াব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল প্রস্তাবিত বাজেটে উপস্থানে তিনি এ প্রস্তাব করেন। অর্থমন্ত্রী বলেন, বীমা প্রতিষ্ঠানগুলো ইন্স্যুরেন্স পলিসির ওপর ১৫ শতাংশ হারে মূসক (মূল্য সংযোজক কর) প্রদান করে থাকে। এ পলিসির বিপরীতে প্রযোজ্য সেবা প্রদানের জন্য একজন বীমা এজেন্ট নিয়োজিত থাকেন। এ বীমা এজেন্টের কমিশন মোট পলিসি মূল্য থেকেই প্রদান করা হয়। তাই সর্বমোট পলিসিমূল্য থেকে আগেই মূসক পরিশোধ করায় বীমা এজেন্ট কমিশন বাবদ প্রদেয় মূসক দ্বৈতকর হয়। এ দ্বৈতকর পরিহারের উদ্দেশ্যে বীমা এজেন্ট কমিশনের ওপর প্রযোজ্য ১৫ শতাংশ ভ্যাট অব্যাহতি প্রদানের প্রস্তাব করছি। এদিকে বীমা এজেন্ট কমিশনের ওপর থেকে ভ্যাট প্রত্যাহারের প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন বীমা খাতের কর্মকর্তারা। তারা বলেন, এজেন্টদের কমিশনের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার দীর্ঘ দিনের দাবি ছিল। এবার তা পূরণ হচ্ছে। যা বীমা শিল্পের উন্নয়নে সহায়ক হবে। এ বিষয়ে ইউনাইটেড ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) খাজা মানযার নাদিম বলেন, এটা বীমা খাতের জন্য সুসংবাদ। এজেন্টদের জন্য স্বস্তির। সময়ের সঙ্গে বীমা শিল্পকে এগিয়ে নিতে অর্থমন্ত্রী ভালো প্রস্তাব করেছেন।
উল্লেখ্য, এবারের বাজেট উপলক্ষে বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) কমিশন ওপর থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট অধিবেশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ