Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নৌযান শিল্পখাতে নীতি সহায়তা বাড়ানো হবে -শিল্পমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০১৮, ৯:০১ পিএম

বাংলাদেশের অর্থনীতি ক্রমান্বয়ে তৈরি পোশাক শিল্পখাত থেকে জাহাজ নির্মাণ শিল্পের দিকে উত্তরণ ঘটতে যাচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, তৈরি পোশাক শিল্পে বিশ্বে দ্বিতীয় স্থান অধিকারী বাংলাদেশ জাহাজ নির্মাণ শিল্পেও দ্রুত সক্ষমতা অর্জন করছে। এদেশের নির্মিত জাহাজ এখন ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস্, ফিনল্যান্ডসহ ইউরোপের উল্লেখযোগ্য দেশগুলোতে রপ্তানি হচ্ছে।
শিল্পমন্ত্রী গতকাল বরিশাল-ঢাকা-বরিশাল নৌপথে সর্বাধুনিক প্রযুক্তিতে নির্মিত যাত্রীবাহী নৌযান এম.ভি অ্যাডভেঞ্চার-৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। রাজধানীর সদরঘাটে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান এম.পি অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন।
নিজাম গ্রুপ অব কোম্পানির চেয়ারম্যান ও এফবিসিসিআই’র পরিচালক মো. নিজাম উদ্দিন সিআইপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে এফবিসিসিআই’র সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন এবং সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম বক্তব্য রাখেন। এ সময় বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর এম. মোজাম্মেল হক, সমুদ্র পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমোডর সৈয়দ আরিফুল ইসলাম, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল সংস্থার সভাপতি মাহাবুব উদ্দিন আহম্মেদ বীরবিক্রম উপস্থিত ছিলেন।
শিল্পমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারে বর্তমান সরকার সর্বাত্মক প্রয়াস অব্যাহত রেখেছে। জাহাজ নির্মাণ ও জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্পের পরিবেশ সুুরক্ষায় সম্প্রতি শিল্প মন্ত্রণালয় ‘বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ আইন, ২০১৮’ প্রণয়ন করেছে। এ আইনের আলোকে ‘বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ বোর্ড’ গঠন করা হচ্ছে। জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্পের পরিবেশ সুরক্ষা এবং শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশের নিশ্চয়তা বিধানে এ আইন অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে।
আমির হোসেন আমু বলেন, শুধু জাহাজ নির্মাণ নয়, শিপ রিসাইক্লিং শিল্পেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিশ্বে জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্পে অগ্রগামী ৫টি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। এ শিল্পের বিশাল সম্ভাবনা বিবেচনা করে প্রধানমন্ত্রীর নির্দেশনায় জাহাজ নির্মাণ, জাহাজ-ভাঙ্গা ও জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ কর্মকান্ডকে শিল্প হিসেবে ঘোষণা করা হয়েছে। কলাপাড়া উপজেলাধীন পায়রা বন্দরের সন্নিকটে চরনিশানবাড়িয়া ও পার্শ্ববর্তী মধুপাড়া মৌজা এবং তালতলী উপজেলার ছোটনিশানবাড়িয়া মৌজায় জাহাজ নির্মাণ ও জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকণ শিল্প গড়ে তোলা হচ্ছে। দেশীয় নৌযান শিল্পখাতের বিকাশে সরকারের নীতি সহায়তা বাড়ানো হবে বলে তিনি উল্লেখ করেন।
অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রী আসন্ন ঈদে নৌপথে নিরাপদ যাত্রী পরিবহন সেবা নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সংস্থাগুলোর প্রতি নির্দেশনা দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ