Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

অতিরিক্ত ছুটি মিলছে না এবার পুঁজিবাজারে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০১৮, ১২:০০ এএম

ঈদুল ফিতরে অতিরিক্ত সরকারি ছুটি পাওয়া যাচ্ছে না। কারণ এবার রমজান মাস ২৯ দিন হলে ঈদ হবে ১৬ জুন শনিবার। ১৫ জুন শুক্রবার ও ১৭ জুন রোববার। সেক্ষেত্রে সরকারি অফিস খুলবে ১৮ জুন সোমবার। সরকারি নিয়ম অনুযায়ী ঈদের আগে ও পরের দিন মিলিয়ে তিনদিন ছুটি দেওয়া হয়। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় এবার ঈদ উপলক্ষে ছুটি শুধু রোববার একদিন হতে পারে। অর্থাৎ পবিত্র শবেকদরের পরের দিন বৃহস্পতিবার এবং ঈদের পরের দিন রোববার-এ দুই দিন বন্ধ থাকবে পুঁজিবাজার।
তবে রমজান মাস ৩০ দিন হলে ঈদ হবে ১৭ জুন। সেক্ষেত্রে ১৮ জুন সরকারি ছুটি হবে। ১৯ জুন মঙ্গলবার সরকারি অফিস খুলবে। চাঁদ দেখা সাপেক্ষে ঈদের ছুটি ঘোষণা করবে সরকার। সরকারি ছুটির সঙ্গে পুঁজিবাজারও বন্ধ থাকবে। রমজানের ২৬ তারিখ রাত অর্থাৎ ১২ জুন পবিত্র লাইলাতুল কদর। পরেরদিন ১৩ জুন বুধবার সরকারি ছুটি। শুধু ১৪ জুন বৃহস্পতিবার দিনটি মাঝখানে থাকে। এজন্য একদিনের ছুটি ঘোষণা করেছে ডিএসইর পরিচালনা পরিষদ। পুঁজিবাজারের ঈদ-পরবর্তী ছুটি সরকারি ছুটি অনুযায়ী হবে। সরকারি অফিস যেদিন খুলবে, পুঁজিবাজারে সেদিন লেনদেন শুরু হবে। এ হিসাবে পুঁজিবাজারের ছুটি সাপ্তাহিক বন্ধসহ পাঁচ বা ছয় দিন হতে পারে। সবই নির্ভর করছে চাঁদ দেখার ওপর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ