Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫, ৭ মুহাররাম ১৪৪০ হিজরী‌

হোয়াইটওয়াশ সম্পন্ন

আফগান-বাংলাদেশ সিরিজ

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৮, ১২:১৪ এএম | আপডেট : ১:২৫ এএম, ৮ জুন, ২০১৮

স্পোর্টস ডেস্ক : শেষ রক্ষাটা হলো না। যে দলটির এখনো টেস্টই অভিষেক হয়নি ক্রিকেটীয় অভিজ্ঞতায় ‘নাবালক’সম সেই দলটির কাছেই হোয়াইটওয়াশের লজ্জায় পড়তে হলো বাংলাদেশকে। ১৪৬ রানের মামুলি লক্ষ্যও পূরণ করতে পরেনি সাকিব আল হাসানের দল। দেরাদুনে আফগানদের বিপক্ষে শেষ টি-২০ ম্যাচে ১ রানে হেরেছে টাইগাররা।

শেষ বলে দরকার ছিল ৪ রান। লং অন বাউন্ডারি থেকে অসামান্ন দক্ষতায় বাউন্ডারি ঠেকিয়ে উইকেটকিপারের হাতে বল পাঠিয়ে দেন শফিকুল্লাহ। তিন রান নিতে গিয়ে আউট আরিফুল। এই আউট নিয়েও বেশ কিছু সময় ধরে চলল ¯œায়ুবিক উত্তেজনা। মূলত আউট নিয়ে নয়, বাউন্ডারি নিয়ে। বল ঠেলে শফিউল্লাহ যখন বাউন্ডারি রক্ষা করেন বাম পা তখন দড়ির বাইরে ছুঁই ছুঁই অবস্থায়। বেশ সময় নিয়ে ভিডিও রেফারি বললেনÑ বাউন্ডারি হয়নি।
এর আগে করিম জানাতের করা ১৯তম ওভারে টানা ৫ বাউন্ডারির পর সিঙ্গেল নিয়ে শেষ ওভারে স্ট্রাইকে ছিলেন মুশফিক। লজ্জা এড়ানোর জন্য ৬ বলে তখন বাংলাদেশের প্রয়োজন ৯ রান। প্রথম বলেই ডিপ স্কয়ার লেগে ক্যাচ দিয়ে বসেন মুশফিক (৩৭ বলে ৪৬)। কিন্তু তখনও ব্যাটে ছিলেন মাহমুদইল্লাহ। আরিফুল-মাহমুদইল্লা মিলে নিতে পারলেন ৮। নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার পর আফগানস্তানের হাতে রচিত হলো বাংলাদেশের ধবলধোলাইয়ের উপাখ্যান।
এদিন রশিদ যা করার করেছেন শেষ ওভারে। আগের তিন ওভারে ছিলেন উইকেটশূণ্য। কিন্তু শীর্ষ সারির ব্যাটসম্যানদের দেখে মনে হয়েছে প্রবল চাপের মুখে ম্যাচ আগেই হেরে বসেছে বাংলাদেশ। সৌম্য সরকার ও লিটন দাশের হুবহু একই ধরণের রান আউট। তার আগেই ফিরেছেন তামিম। খানিক বাদে একই পথ ধরেন অধিনায়ক সাকিবও। বাংলাদেশের স্কোর তখন ৪ উইকেটে ৫৩। এরপরই মুশফিক-মাহমুদউল্লাহর ৮৪ রানের জুটিতে পরাজয়ের স্বপ্ন দেখছিল সফরকারীরা। কিন্তু শেষ ওভারে যে তাদের সামনে ছিলেন পুরো সিরিজেই রহস্যময় হয়ে থাকা রশিদ খান।
সংক্ষিপ্ত স্কোর
আফগানিস্তান : ২০ ওভারে ১৪৫/৬ (শাহজাদ ২৬, উসমান ১৯, আসগর ২৭, সামিউল্লাহ ৩৩*, নাজিবুল্লাহ ১৫; নাজমুল ২/১৮, সাকিব ১/১৬, জায়েদ ২/২৭, আরিফুল ১/১৩)।
বাংলাদেশ : ২০ ওভারে ১৪৪/৬ (লিটন ১২, তামিম ৫, সৌম্য ১৫, মুশফিক ৪৬, সাকিব ১০, মাহমুদউল্লাহ ৪৫, আরিফুল ৫*; মুজিব ১/২৫, করিম ১/৪৪, রশিদ ১/২৪)।
ফল : বাংলাদেশ ১ রানে পরাজিত।
ম্যাচ সেরা : মুশফিকুর রহিম (বাংলাদেশ)।
সিরিজ : ৩ ম্যাচে হোয়াইটওয়াশড বাংলাদেশ।
সিরিজ সেরা : রশিদ খান (আফগানিস্তান)।

 



 

Show all comments
  • নাসির ৮ জুন, ২০১৮, ২:১১ এএম says : 0
    আশা করি, এই হার বাংলাদেশ দলকে ঘুঁড়ে দাড়াতে সাহায্য করবে
    Total Reply(0) Reply
  • omar faruk ৮ জুন, ২০১৮, ৫:৫৫ এএম says : 0
    somy / leton ar veforeta ke ashafull ke dola nya jai na...akon dola ek jon ovigow flyer ar dorker ta mach deka buja jai .
    Total Reply(0) Reply
  • Fahim Rezwan ৮ জুন, ২০১৮, ১২:৪৪ পিএম says : 0
    এক রশিদ খান এর কাছেই হোয়াইট ওয়াশ আমরা।। লজ্জা হওয়া উচিৎ।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ