Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাট পণ্যের রফতানি প্রবৃদ্ধি ছয় দশমিক ৯৯ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

চলতি অর্থবছরের জুলাই থেকে মে সময় পর্যন্ত ১১ মাসে পাট ও পাট পণ্যের রফতানির প্রবৃদ্ধি হয়েছে ছয় দশমিক ৯৯ শতাংশ। এ খাতের মধ্যে অন্তর্ভুক্ত চারটি ক্যাটাগরির মধ্যে শুধু অন্যান্য খাত ছাড়া বাকি খাতগুলো রফতানির লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি। রফতানি উন্নয়ন ব্যুারো (ইপিবি) সর্বশেষ তথ্যানুযায়ী এ তথ্য পাওয়া গেছে।
তথ্যে বলা হয়েছে, পাট ও পাট পণ্যের রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৯৫ কোটি ৩০ লাখ ডলার। বিপরীতে রফতানি হয়েছে ৯৬ কোটি ৬৯ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার তুলনায় এক দশমিক ৪৫ শতাংশ বেশি। আর আগের অর্থবছরের একই সময়ে পাট ও পাট পণ্যের রপ্তানি হয়েছিল ৯০ কোটি ৩৬ লাখ ডলার।
পাট ও পাট পণ্যের মধ্যে অন্তর্ভুক্ত কাঁচা পাট রফতানির প্রবৃদ্ধি কমেছে নয় দশমিক ৬৪ শতাংশ। জুলাই থেকে মে সময়ে কাঁচা পাট রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৫ কোটি ৮০ লাখ ডলার। বিপরীতে রফতানি হয়েছে ১৪ কোটি ৬৩ লাখ ডলার। চলতি অর্থবছরে কাঁচা পাট রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫ কোটি ৫০ লাখ ডলার। আগের অর্থবছরে রফতানি হয়েছিল ১৬ কোটি ৭৮ লাখ ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাট পণ্যে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ