Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

বরিশালে বৃষ্টির জন্য বিশেষ দোয়া

নাছিম উল আলম | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

বৃষ্টির জন্য আল্লাহ পাকের দরবারে ফরিয়াদ জানিয়ে গতকাল বরিশাল মহানগরীর জামে এবাদুল্লাহ মছজিদে সর্ববৃহৎ জুমার জামাতে দোয়া মোনাজাত করা হয়। নামাজ শেষে মোনাজাতে ইমাম ছাহেব বৃষ্টির জন্য মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে আর্জি জানান। এসময় হাজার হাজার মুসুল্লী আল্লাহুম্মা আমীন বলে দোয়া কবুলিয়াতের আর্জি জানান। শেষ জৈষ্ঠের গ্রীষ্মের দুঃসহ গরমে বরিশাল সহ সমগ্র দক্ষিনাঞ্চলবাশী চরম কষ্টে আছেন। গত ৬দিন ধরে বরিশালে কোন বৃষ্টি নেই। তাপমাত্রার পারদও প্রায় ৩৬ডিগ্রী সেলসিয়াসের কাছে।
এদিকে দক্ষিণ-পশ্চিম মওশুমী বায়ু দেশের দক্ষিণ-পূর্ব উপকূল হয়ে মধ্যঞ্চল পর্যন্ত বিস্তার লাভ করার কথা বলা হলেও দুসঃহ দাবদহে দক্ষিণাঞ্চলের রোজাদারদের দুর্ভোগের মেষ শেষ নেই। বৃহস্পতিবার বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৬ ডিগ্রীতে বৃদ্ধি পায়। গতকালও তা ৩৫ডিগ্রীর কাছে পীঠে ঘোরা ফেরা করে। উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ এলাকার সৃষ্টি হয়েছে বলে জানান আবহাওয়া বিভাগ। তবে বরিশালসহ দক্ষিণাঞ্চলের নদী বন্দরগুলোতে ১নম্বর সতর্ক সংকেত বহাল রয়েছে। গত কয়েকদিন ধরেই বরিশালসহ দক্ষিণ-পশ্চিম এলাকা যড়ে মৃদু তাপ প্রবাহ অব্যাহত থাকার কথাও বলেছে আবহাওয়া বিভাগ। দিনভরই নীল আকাশে সাদা মেঘপুঞ্জ ভেসে বেড়ালেও বৃষ্টির কোন দেখা নেই। তবে গতকাল দুপুরের পরে বরিশালের আকাশ কিছুটা কালো মেঘ পঞ্জিভুত হলেও বৃষ্টির দেখা মেলেনি। আবহাওয়া বিভাগের মতে, দক্ষিন-পশ্চিম মওমুমী বায়ু দেশের দক্ষিন-পূর্ব উপকলভাগ হয়ে মধ্যাঞ্চল পর্যন্ত বিস্তার লাভ করেছে। আবহাওয়ার অবস্থা মওশুমী বায়ু আরো অগ্রসর হবার অনুকুলে রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ