Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

হাসিনা-ট্রুডো বৈঠক আজ

জি-৭ সম্মেলন শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

জি ৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ অনুষ্ঠানে যোগ দিতে চারদিনের সফরে কানাডা গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে আজ স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় তিনি কানাডার গভর্নরের দেওয়া নৈশভোজে অংশ নেবেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠকের কথা রয়েছে। সম্মেলনে যোগ দেয়া বিশ্ব নেতৃবৃন্দের কাছে রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী সমর্থন চাইবেন।
প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানিয়েছে, কাল ৯ জুন সম্মেলনেটি অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী আউটরীচের লিডার্স প্রোগ্রামে অংশ নেবেন এবং এরপর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। রোববার প্রধানমন্ত্রী কুইবেক থেকে টরেন্টোতে ফিরবেন এবং টরেন্টোতে বসবাসকারী বাংলাদেশী নাগরিকদের সঙ্গে মতবিনিময় করবেন। সোমবার কানাডার মিয়ানমার বিষয়ক বিশেষ দূত মি. বব রের সঙ্গে বৈঠক করবেন। ওইদিনই দুপুরের পর দেশের উদ্দেশ্যে টরেন্টো থেকে প্রধানমন্ত্রী দেশের উদ্দেশ্যে রওনা হবেন। সবকিছু ঠিক থাকলে ১২ জুন প্রধানমন্ত্রী দেশে ফিরবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এবারের জি৭ সম্মেলনের আউটরিচে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হবে। বাংলাদেশ ও কানাডার যৌথ উদ্যোগে এ আলোচনা অনুষ্ঠিত হবে। ওই আয়োজনে কানাডা সরকারের বিশেষ আমন্ত্রণে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ আলোচনায় তিনি রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানের ওপর জোর দেবেন। সেই সঙ্গে উন্নয়নশীল দেশের প্রাথমিক মর্যাদায় উন্নীত হওয়ায় জি৭ দেশগুলোর পরিবর্তিত বাণিজ্য সুবিধা নিয়েও আলোচনা করবেন। আউটরিচে রোহিঙ্গা সংকটের বিষয়ে বিস্তারিত তুলে ধরার প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ। প্রস্তুতির জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তাদের সমন্বয়ে একটি দলও গঠন করা হয়েছে। বাংলাদেশের চরম এ সংকটের বিষয়ে বিশ্ববাসী কমবেশি অবগত। রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশের অবস্থান পরিষ্কার। বাংলাদেশ তাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসন চায়। বাংলাদেশে একসঙ্গে এত বিশালসংখ্যক শরণার্থীর অবস্থান দেশের অর্থনৈতিক, নিরাপত্তা ও পরিবেশগত ঝুঁকি ডেকে আনছে। এ নিয়ে তৃতীয়বারের মতো বাংলাদেশ এ ধরনের সমস্যার মুখোমুখি হলো। বিশ্বনেতাদের কাছে এ বিষয়গুলো তুলে ধরা হবে।
উল্লেখ্য,৮ জুন কানাডার কুইবেকে বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোর জোট জি৭-এর শীর্ষ সম্মেলন শুরু হচ্ছে। দুই দিনব্যাপী ওই সম্মেলনের সমাপনী দিনে আউটরিচ প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। এবারের আউটরিচে জোটের সদস্য নয়, এমন কয়েকটি দেশের সরকারপ্রধান ও বিভিন্ন সংস্থার গুরুত্বপূর্ণ ১৬ জন অতিথি বিশেষভাবে আমন্ত্রিত। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও আর্জেন্টিনার প্রেসিডেন্ট, জ্যামাইকার প্রেসিডেন্ট, কেনিয়ার প্রেসিডেন্ট, নরওয়ের প্রধানমন্ত্রী, সেনেগালের প্রেসিডেন্ট, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট, ভিয়েতনামের প্রধানমন্ত্রী, জাতিসংঘ মহাসচিব, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক, বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা যোগ দেবেন এতে।
প্রসঙ্গত, সাতটি দেশের জোট জি৭-এর সদস্য দেশগুলো হচ্ছে- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান ও ইতালি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বশেষ ২০১৬ সালে জাপানে অনুষ্ঠিত জি৭-এর আউটরিচ অনুষ্ঠানে বিশেষ আমন্ত্রণে যোগ দিয়েছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসিনা-ট্রুডো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ