Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, ৫ রবিউস সানী ১৪৪০ হিজরী

বিআরটিসির ডজন বাস পুড়ে ছাই

আগারগাঁয়ে এলজিইডি ভবনে অগ্নিকান্ড

| প্রকাশের সময় : ১০ জুন, ২০১৮, ১২:২৫ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর খিলক্ষেতের জোয়ারসাহারায় বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাস ডিপোতে আগুন লেগে ১১টি বাস পুড়ে গেছে। আগুনে পুড়ে যাওয়া এসব বাসের মধ্যে ৫ টি ডাবল ডেকার বাস, ৫ টি সিঙ্গেল ডেকার ও ১ টি মিনিবাস। শুক্রবার দিবাগত রাত একটার দিকে এ অগ্নিকান্ডর ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট ৩ ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এই অগ্নিকান্ড কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে এবং অগ্নিকান্ডর কারণ সম্পর্কে এখনো নিশ্চিত হতে পারেনি সংশ্লিষ্টরা। ঘটনা তদন্তে একটি কমিটি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। গতকাল (শনিবার) সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়াসহ কর্মকর্তারা। সচিব নজরুল ইসলাম বলেন, এখন পর্যন্ত আগুন লাগার কারণ জানতে পারিনি। ঘটনাস্থলে যারা ছিল তারা কেউ বলতে পারছে না কীভাবে আগুন লেগেছে। তবে প্রাথমিকভাবে মনে হচ্ছে, গাড়ির ইলেকট্রিক ফাংশনের শর্ট সার্কিট থেকে আগুন লাগতে পারে। ঘটনার তদন্তে একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। 

বিআরটিসি সূত্রে জানা যায়, পুড়ে যাওয়া বাসগুলো মতিঝিল-জয়দেবপুর, মোহাম্মদপুর-কুড়িল বিশ্বরোড, মতিঝিল-টঙ্গী ও মতিঝিল-আব্দুল্লাহপুর রুটে লিজে চলাচল করতে। বিআরটিসি বাস লিজ গ্রহণকারীদের মধ্যে দ্ব›েদ্বর জের ধরে কেউ বাসে আগুন ধরিয়ে দিয়েছে কিনা তা তদন্ত করছে বিআরটিসি।
জোয়ারসাহারা বাস ডিপোর ব্যবস্থাপক মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, রাত একটার দিকে কর্মীরা রাতের শিফটে কাজ করছিল। এসময় হঠাৎ করেই ডিপোতে তারা আগুন দেখতে পান। আগুন লাগার পরপরই ফায়ার সার্ভিসে খবর দেয়া হলে তাদের গাড়িও এসেছিল। তবে পানি না থাকায় আগুন নেভানোর কাজ দেরিতে শুরু হয়। পরে পাশের একটি পাম্প থেকে পানি নিয়ে আগুন নেভানো হয়। তিনি আরো জানান, প্রত্যক্ষদর্শীরা জানান, ডিপোতে শতাধিক বাস ছিল। আগুন লাগার পর চালকরা অনেকগুলো বাস চালিয়ে বাইরে নিয়ে আসে। ফলে ভয়াবহ ক্ষতি থেকে অনেকগুলো বাস রক্ষা পায়।
উত্তরা ফায়ার স্টেশনের সিনিয়র কর্মকর্তা সফিকুল ইসলাম বলেন, আগুন লাগার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে উত্তরা, কুর্মিটোলা ও বারিধার ফায়ার স্টেশনের ৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিস দ্রæত ঘটনাস্থলে পৌঁছার কারণে ডিপোতে রক্ষিত অনেকগুলো বাস আগুন থেকে রক্ষা পেয়েছে। ঘটনাটি তদন্ত করে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমান জানা যাবে।
এদিকে রাজধানীর আগারগাঁওয়ে এলজিইডি ভবনে অগ্নিঅগ্নিকান্ডর ঘটনা ঘটেছে। গতকাল রাত ৮টা ৫৫ মিনিটে এই অগ্নিঅগ্নিকান্ডর ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে এসে রাত ৯টা ১২ মিনিটে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে নেয়। তবে এই অগ্নিঅগ্নিকান্ড তাৎক্ষণিকভাবে হতাহত ও ক্ষয়ক্ষতির বিষয়ে কিছুই জানানো হয়নি। ফায়ার সার্ভিস দফতরের ডিউটি অফিসার মাহফুজ রিবেন এই বিষয়টি নিশ্চিত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর