Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মৌসুমী নিম্নচাপে অতিবৃষ্টি, চট্টগ্রামে পাহাড়ধসের সতর্কতা, বন্দরে ৩নং সঙ্কেত

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৮, ৪:৩৭ পিএম

বাংলাদেশের উপকূলভাগের সন্নিকটে সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে আজ রোববার মৌসুমী নিম্নচাপে পরিণত হয়েছে। এর সক্রিয় প্রভাবে বরিশাল, ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিভাগে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিলিমিটারেরও বেশি) বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রামে পাহাড় ধসের সতর্কতার কথা জানানো হয়েছে। নিম্নচাপে সাগর উত্তাল থাকায় সমুদ্র বন্দরে ৩নং সঙ্কেত বহাল রাখা হয়েছে।
এদিকে মৌসুমী নিম্নচাপের কারণে দেশের অধিকাংশ স্থানে আকাশ ঘনঘোর মেঘে ঢাকা রয়েছে। চট্টগ্রামসহ সমুদ্র উপকূলীয় এলাকায় দমকা হাওয়ার সাথে বৃষ্টিপাত হচ্ছে। কেটে গেছে গত এক সপ্তাহের ভ্যাপসা গরম।
আবহাওয়ার বিশেষ বুলেটিনে জানা গেছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে মৌসুমী নিম্নচাপে রূপ নিয়ে আজ দুপুর ১২টায় সন্দ্বীপ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় (অক্ষাংশ ২২.৫ ডিগ্রি উত্তর এবং দ্রাঘিমাংশ ৯১.৫ ডিগ্রি পূর্ব) অবস্থান করছিল। এটি আরও উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে আজ মধ্যরাত নাগাদ সীতাকুণ্ডের নিকট দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে।
নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নি¤ড়বচাপ কেন্দ্রের কাছে সাগর মাঝারী ধরণের উত্তাল রয়েছে। মৌসুমী নিম্নচাপের প্রভাবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩নং স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ