Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৭ ফাল্গুন ১৪২৫, ১৩ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

হেক্সা মিশনের দায়িত্ব নেইমারের কাঁধে

প্রকাশের সময় : ১১ জুন, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ৪:০৯ এএম, ১৩ জুন, ২০১৮

বিশ্বকাপের বিশ্লেষণ : গ্রুপ ‘ই’ প্রিভিউ
আর মাত্র দিন পর রাশিয়ায় শুরু হতে যাচ্ছে ফুটবলের মহাযজ্ঞ। এরমধ্যেই ফুটবল উন্মাদনা শুরু হয়ে গেছে ভক্তদের মধ্যে। পছন্দের দলগুলো গ্রুপ পর্বে কেমন করবে কিংবা তাদের প্রতিদ্ব›দ্বী দলগুলো কেমন করবে এ নিয়ে ভাবনার শেষ নেই। ৩২ দল খেলবে ৮ গ্রুপে ভাগ হয়ে। আজ থাকছে বিশ্বকাপের সবচেয়ে সফল ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে নিয়ে গড়া কোস্টারিকা, সার্বিয়া আর সুইজারল্যান্ডের গ্রুপ ‘ই’।

ব্রাজিল
কাগজে কলমে এই ব্রাজিল এবারের বিশ্বকাপের অন্যতম ফেবারিট। তিতে দায়িত্ব নেওয়ার পর থেকেই ব্রাজিল বদলে গেছে জাদুমন্ত্রের মতো, বাছাইপর্বে সবার আগেই নিশ্চিত করেছে রাশিয়ার টিকেট। ২৩ জন থেকে সেরা একাদশ বাছতেই তিতেকে হিমশিম খেতে হবে। এলিসন-এডারসনের মতো বিশ্বমানের দুজন কিপার, রক্ষণে মিরান্ডা-থিয়াগো সিলভারা পরীক্ষিত, নেই বলতে শুধু দানি আলভেস। মাঝমাঠে কাসেমিরো, ফার্নান্দিনহো, পলিনহো, কুতিনহোরা আছেন দারুণ ফর্মে। নেইমারের সঙ্গে আছেন হেসুস ও ফিরমিনো। প্রতিটা পজিশনেই একাধিক বিশ্বমানের খেলোয়াড় আছে ব্রাজিলের। হেক্সা জয়ের স্বপ্নে তারা এবার বিভোর হতেই পারে।
বিশ্বকাপে অংশগ্রহণ : ২০
প্রথম অংশগ্রহণ : ১৯৩০
শেষ অংশগ্রহণ : ২০১৪
সেরা সাফল্য : চ্যাম্পিয়ন- ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪, ২০০২


কোস্টারিকা
রূপকথা প্রতিবার হয় না, সেটা কোস্টারিকা খুব ভালোমতোই জানে। আগের বারের সব খেলোয়াড়েরা থাকলেও বয়স থেমে নেই কারও। ব্রায়ান রুইজের বয়স এখন ৩২, ক্লাব ফুটবলে ফর্ম ভালো নয়। জোয়েল ক্যাম্পবেলও আর্সেনালে থিতু হতে না পেরে হারিয়ে গেছেন পাদপ্রদীপ থেকে। এক কেইলর নাভাসই গোলপোস্টের নিচে আছেন আস্থা হয়ে, রিয়াল মাদ্রিদের হয়ে মাত্রই জিতেছেন হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ। গত কিছু দিনে ফর্মটাও ভালো যায়নি কোস্টারিকার, হাঙ্গেরি ও তিউনিসিয়ার কাছে হারতে হয়েছে প্রীতি ম্যাচে।
বিশ্বকাপে অংশগ্রহণ : ৪
প্রথম অংশগ্রহণ : ১৯৯০
শেষ অংশগ্রহণ : ২০১৪
সেরা সাফল্য : কোয়ার্টার ফাইনাল ২০১৪

সার্বিয়া
একটা সময় যুগোস্লাভিয়া ছিল ফুটবলের অন্যতম পরাশক্তি, বিশ্বকাপে পূর্ব ইউরোপের সবচেয়ে বড় বিজ্ঞাপন ছিল তারাই। সেই যুগোস্লাভিয়া ভেঙে সার্বিয়া-মন্টেনেগ্রো হয়েছে, দুই দলই হারিয়ে ফেলেছে শক্তি। সার্বিয়া বিশ্বকাপে উতরে গেলেও আগের মতো আর পরাশক্তি নেই। তবে, মধ্যমাঠে নেমানিয়া মাতিচ ম্যানচেস্টার ইউনাইটেডের রক্ষণভাগে অন্যতম ভরসা। আক্রমণে মূল চোখ থাকবে লাজিওর মিডফিল্ডার মিলিনকোভিচের ওপর। এই মৌসুমে দারুণ ফর্মে ছিলেন, এর মধ্যে ইউরোপের অনেক বড় বড় ক্লাবের চোখ পড়েছে তার ওপর। তবে ব্রাজিল, সুইজারল্যান্ড ও কোস্টারিকার গ্রুপ থেকে পরের পর্বে যেতে হলে সাধ্যের সবটুকুই করতে হবে।
বিশ্বকাপে অংশগ্রহণ : ১১
প্রথম অংশগ্রহণ : ১৯৩০
শেষ অংশগ্রহণ : ২০১০
সেরা সাফল্য : চতুর্থ স্থান ১৯৩০, ১৯৬২


সুইজারল্যান্ড
বড় আসরে গত কিছুদিন ধরে নিয়মিত মুখ সুইসরা। গত বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনার কাছে অন্তিম সময়ে হেরে বিদায় নিতে হয়েছিল। সেবার নিজেদের সামর্থ্য জানান দিয়েছিল ভালোমতোই, এবারও সেই রক্ষণই তাদের মূল ভরসা। আক্রমণে গ্রানিত শাকার সঙ্গে বড় অস্ত্র সেই পুরনো জের্দান শাকিরি। জাতীয় দলের হয়ে বরাবরই উজ্জ্বল, এই দলের সর্বোচ্চ গোলদাতাও তিনি। আর তা থেকেই সুইসদের স্ট্রাইকার দৈন্য বোঝা যায়। সাফিরোভিচ, এমব্রিলোরা থাকলেও ভালো একজন স্ট্রাইকারের জন্য তাদের হাপিত্যেশ অনেক দিনের।
বিশ্বকাপে অংশগ্রহণ ১০
প্রথম অংশগ্রহণ ১৯৩৪
শেষ অংশগ্রহণ ২০১৪
সেরা সাফল্য : কোয়ার্টার ফাইনাল ১৯৩৪, ১৯৩৮, ১৯৫৪



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেইমার

১০ ফেব্রুয়ারি, ২০১৯
৭ ফেব্রুয়ারি, ২০১৯
৪ ডিসেম্বর, ২০১৮
২৩ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ