Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

‘বিশ্বকাপ জিততে পারে বেলজিয়াম’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৮, ১২:০০ এএম

ফিফা র‌্যাঙ্কিং সম্পর্কে যদি ধারণা থাকে তাহলে নিশ্চয় বুঝেছেন শিরোনামে মোটেও বাড়িয়ে বলা হয়নি। এই তালিকায় বেলজিয়ামের অবস্থান আর্জেন্টিনা, পর্তুগাল, স্পেন, ফ্রান্সের মত দলের উপরে। বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি ও রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের পরেই তিন নম্বরের দল বেলজিয়াম। গেল কয়েক বছর ধরে আন্তর্জাতিক ফুটবলে ধারাবাহীক সাফল্যই তাদেরকে এই অবস্থানে বসিয়েছে। চেলসি তারকা এডেন হ্যাজার্ডের সহোদর ও জাতীয় দল সতীর্থ থরগান হ্যাজার্ডও তাই মনে করেন বেলজিয়ামের বিশ্বকাপের ট্রফি জয়ের ক্ষমতা আছে।
রাশিয়ায় ‘জি’ গ্রুপে ইংল্যান্ড, তিউনিশিয়া ও পানামারকে মোকাবেলা করবে রবার্তো মার্টিনেজের দল। কেভিন ডি ব্রুইন, দুই সহোদর থরগান ও এডেন, ইয়ানভারটনংহেন, থিবাউট কর্টুইস এবং রোমেলু লুকাকুর মত তারকা খেলোয়াড় নিয়ে গঠিন বেলজিয়ান দলের প্রতি এমন প্রত্যাশা অবাস্তব কিছু নয়।
চলতি সপ্তাহের শুরুর দিকে চেলসি তারকা এডেন হ্যাজার্ড দাবী করেছিলেন যে, তথা কথিত ‘গোল্ডেন জেনারেশন’ এর কোন মানেই থাকবে না, যদি দলটি বড় কোন শিরোপা জয় করতে না পারে। বরুশিয়া মনশেনগ্লাডবাখ খেলোয়াড় তার ভাই থরগানও একমত হয়েছেন যে বর্তমান দলের খেলোয়াড়দের ট্রফি জয়ের সক্ষমতা রয়েছে।
টি অন লাইনকে থরগান বলেন, ‘কঠিন হলেও, বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া আমাদের এই দলের পক্ষে সম্ভব। এজন্য উপযুক্ত কোচিং স্টাফ ও খেলোয়াড় আমাদের দলটিতে আছে। দলের অনেক খেলোয়াড় বর্তমানে বিশ্ব সেরা ক্লাব গুলোতে খেলছেন।’ ভাই এডেনের সঙ্গে জাতীয় দলের হয়ে এই টুর্নামেন্টের শেষ ভাগ পর্যন্ত খেলার আশা করছেন থরগান,‘ আমরা সব সময় একত্রে খেলতে না পারলেও ভাইয়ের সঙ্গে খেলার সময় আমি খুশিতেই থাকি। বেলজিয়ামের জার্সি গায়ে চড়ানো সব সময় গৌরবের। এর অনুভুতিই অন্য রকম। এটি আমাকে গর্বিত করে। আমি শেষ পর্যন্ত বেলজিয়ামের সর্বকালের সেরা জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পেয়েছি।’
গ্রুপ পর্বে নিজ দল ও সতীর্থরাই এগিয়ে যাবার জন্য ফেভারিট বলে মনে করেন হ্যাজার্ড, ‘আমরাই আসলে ফেভারিট। তবে দলক শীর্ষ ফেভারিট বলছিনা। অন্য দেশগুলোরও যথেষ্ঠ অভিজ্ঞতা রয়েছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।