Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

ভারত, যুক্তরাষ্ট্র ও জাপানের মালাবার মহড়ার ওপর নজর রাখছে চীন

| প্রকাশের সময় : ১১ জুন, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতীয় রণতরীগুলো ‘পাঁচ সাগর ও দুই মহাসাগর’ পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্র ও জাপানের সাথে মালাবার সামরিক মহড়ায় যোগ দিতে গুয়াম আইল্যান্ড যাওয়ার পথে চীনা নৌবাহিনীর সাক্ষাত পেয়েছিল। চীনা রণতরীগুলো দক্ষিণ চীন সাগর জুড়ে ভারতীয় মোতায়েনের পিছু নিয়েছিল। সেগুলো প্যাসিফিকে যাওয়ার পরই কেবল পিছু চলা থেকে বিরত থাকে।
দক্ষিণ চীন সাগরের অংশ বিশেষকে বেইজিং নিজের এলাকা মনে করে। তারা এখন চলমান মালাবার মহড়ার দিকে নজর রাখছে। বন্ধুপ্রতীম তিন দেশের নৌবাহিনীর যৌথ কার্যক্রমের ওপর কড়া নজর রাখছে চীনা গোয়েন্দা জাহাজগুলো।
মালাবার মহড়ায় ভারতীয় প্রতিনিধিদলের নেতা ইস্টার্ন ফ্লিট কমান্ডার রিয়ার অ্যাডমিরাল দিনেশ কে ত্রিপাঠি বলেন, ‘আমাদের মধ্যে সুন্দর, মার্জিত কথাবার্তা হয়েছে। তারা কিছু সময় থেকে চলে গেছে। আমরা ফিলিপাইন সাগরের কাছে প্যাসিফিকে প্রবেশ করামাত্র তারা ফিরে গেছে। বিষয়টি ছিল বেশ মজার।’ ওই সিনিয়র অফিসার বলেন, দক্ষিণ চীন সাগরে এমন ঘটনা বিস্ময়কর নয়। তাছাড়া মার্কিন নৌবাহিনী ওই এলাকায় তৎপরতা চালানোর সময় প্রায়ই এমন ঘটনা ঘটে। চলতি বছরের মহড়ার মূল বিষয় হবে সাবমেরিন বিধ্বংসী মহড়া। ভারত মহাসাগর অঞ্চলে চীন ক্রমবর্ধমান হাতে সাবমেরিন মোতায়েন করায় ভারতের জন্য বিষয়টি ক্রমাগত উদ্বেগজনক হয়ে ওঠছে।
শীর্ষে একটি সূত্র জানিয়েছে, ভারত মহাসাগরে চলতি বছর কোনো চীনা সাবমেরিন দেখা যায়নি। তবে গত বছর পর্যন্ত চীনের পরমাণু শক্তি-চালিত সাবমেরিনকে প্রায়ই টহল দিতে দেখা যেত। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১২ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন