Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

নেইমার ঝলক নিয়েই রাশিয়ায় ব্রাজিল

প্রকাশের সময় : ১১ জুন, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ৩:৪৩ এএম, ১৩ জুন, ২০১৮

স্পোর্টস ডেস্ক : প্যারিসের এক চোটে শঙ্কায় ছিলেন বিশ্বকাপ নিয়ে। সেই অন্ধকার থেকে ফিরেছন ৯৩ দিন পর। গত সপ্তাহে সরাসরি যোগ দেন ব্রাজিলের বিশ্বকাপ মিশনের দলে। গত রোববার ক্রোয়েশিয়ার বিপক্ষে বদলি হিসেবে প্রথম মাঠে নামেন এই ফরোয়ার্ড। ২-০ ব্যবধানে জেতা ওই ম্যাচে দলকে এগিয়ে দিয়েছিলেন তিনি।
সপ্তাহ ঘুরে আবারও মাঠে ব্রাজিল, এবার প্রথম একাদশেই নেইমারকে খেলিয়েছেন কোচ তিতে। ভিয়েনাকে উড়িয়ে রাশিয়া বিশ্বকাপে হেক্সা মিশনের দারুন প্রস্তুতি সারলো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। প্রীতি ম্যাচে অস্ট্রিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে তিতের শিষ্যরা। গোল পেয়েছেন গ্যাব্রিয়েল জেসুস, নেইমার আর কৌতনহো।
ভিয়েনায় স্বাগতিকদের চেপে ধরে প্রেসিং ফুটবল খেলেছে ব্রাজিল। চোট কাটিয়ে ফিট হওয়া নেইমার আগের প্রস্তুতি ম্যাচে দ্বিতীয়ার্ধে নেমেছিলেন। এদিন শুরু থেকে ৮৫ মিনিট পর্যন্ত খেলেছেন নির্বিঘেœ। পায়ে পুরনো ছন্দে থাকার ইঙ্গিত দিয়েছেন ম্যাচজুড়ে। তবে ম্যাচের শুরুতেই (তিন মিনিটের মাথায়) তাকে বাজেভাবে ট্যাকল করে মাটিতে ফেলে দেন অস্ট্রিয়ার অধিনায়ক বামগার্টলিঙ্গার। মিনিটখানেক পা ধরে ব্রাজিল তারকার চোটে কাতর মুখখানা রাজ্যের কালো মেখ জড়ো করেছিল বিশ্বজুড়ে ব্রাজিল সমর্থকদের মনে। তবে সেই আধার কেটে বিদ্ধংসী নেইমারকেই দেখেছে ভিয়েনাবাসী।
ব্রাজিলকে প্রথম গোল পাইয়ে দেন অধিনায়ক জেসুস। ৩৬ মিনিটে কর্নার থেকে পাওয়া বলে নিখুঁত ফিনিশ করেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার। বিরতির আগে গোল ওই একটাই। বিরতির পর দ্বিতীয় গোল করেন নেইমার। ৬৩ মিনিটে উইলিয়ানের দারুণ পাস থেকে বল জালে জড়ান ব্রাজিলের সেরা তারকা। তবে গোলের পর জার্সি খোলে উদযাপন করায় হলুদ কার্ড দেখেন তিনি। মিনিট ছয়েক পরেই রবার্তো ফিরমিনোর সঙ্গে ওয়ান-টু-ওয়ান খেলে তৃতীয় গোল করেন ফিলিপ কৌতিনয়ো। এরপর কিছুক্ষণ পরই কৌতিনয়ো আর নেইমারকে তুলে নিয়ে তাইসন আর ডগলাস কস্তাকে নামান তিতে। ম্যাচের ফল তাতে হেরফের হয়নি, বড় জয় নিয়েই আজ রাশিয়া যাচ্ছে ব্রাজিল।
আগামী ১৭ জুন বাংলাদেশ সময় রাত ১২টায় সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করবে ব্রাজিল। ‘ই’ গ্রæপে পাঁচবারের চ্যাম্পিয়নদের অন্য দুই প্রতিপক্ষ কোস্টা রিকা ও সার্বিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ