Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ

স্টাফ রিপোর্টার, সাভার | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৮, ১২:০০ এএম

ঢাকার সাভারের আশুলিয়ায় বেতন ভাতা ও ঈদ বোনাসের দাবিতে ৬টি পোশাক কারখানায় বিক্ষোভ দেখিয়ে কর্মবিরতী পালন করছে শ্রমিকরা। এরমধ্যে এটি পোশাক কারখানার শ্রমিকরা কারখানার সামনে সড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।
স্বাধীন বাংলা গামেন্টস শ্রমিক ফেডারেশনের সাভার-আশুলিয়া-ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি আল কামরান জানান, গতকাল সোমবার সকাল থেকে আশুলিয়ার কাঠগড়া এলাকার পজেটিভ ফ্যাশন ওয়্যার লিমিটেড, জামগড়া এলাকার লিন্ডা ফ্যাশন, পোশাক নীটওয়্যার লিমিটেড, গ্রীনলাইফ, কাঠগড়া এলাকার প্যান্টা ফোর, আমতলা এলাকার স্পাইসি ও চারাবাগ এলাকার অর্ক ডেনিম কারখানার শ্রমিকরা বিক্ষোভ দেখিয়ে কর্মবিরতী পালন করছে। তিনি জানান, বকেয়া এক মাসের বেতন, ঈদের আয়ে যে কয়দিন ডিউটি হয় তার মজুরি ও ঈদ বোনাসের দাবিতে শ্রমিকরা সকাল থেকেই বিক্ষোভ ও কর্মবিরতী পালন করছে।
এদের মধ্যে কাঠগড়া এলাকার পজেটিভ ফ্যাশন ওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা কারখানার সামনে বিমাইল জিরাব সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকে। খবর পেয়ে পুলিশ তাদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। তখন পুলিশের লাঠিচার্জে কয়েকজন শ্রমিক আহত হয়েছে।
পজেটিভ ফ্যাশন ওয়্যার লিমিটেড কারখানার শ্রমিক পারুল আক্তার, জাকির হোসেনসহ একাধিক শ্রমিকরা অভিযোগ করে বলেন, মে মাসের বকেয়া বেতন-ভাতা শনিবার দেওয়ার কথা ছিল। কিন্তু কর্তৃপক্ষ নাদিয়ে পুলিশ দিয়ে আমাদের উপর হামলা করিয়েছে। চলতিমাসসহ দুই মাসের বকেয়া বেতন ভাতা ও ঈদ বোনাসের দাবি জানিয়ে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে তারা কারখানার সামনে সড়ক অবরোধ করলে পুলিশ লাঠিচার্জ করে সড়িয়ে দিয়েছে। এতে তাদের কয়েকজন শ্রমিক আহত হয়েছে।
আশুলিয়া শিল্প পুলিশ-১ এর অতিরিক্ত পুলিশ সুপার শাহাদাৎ হোসেন জানান, সড়ক অবরোধ করে ঈদে ঘরমুখ যাত্রীদের ভোগান্তির সৃষ্টি করায় শ্রমিকদের লাঠিচার্জ করে সড়িয়ে দেওয়া হয়েছে। তবে ওইসব কারখানার কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করলে কেউ কথা বলতে রাজী হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বকেয়া বেতন


আরও
আরও পড়ুন