Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৮, ১২:০০ এএম

আফগানিস্তানের রাজধানী কাবুলে এক আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৫ জনেরও বেশি। সরকারের পক্ষ থেকে জানানা হয়েছে, সোমবার দেশটির পল্লী পুনর্বাসন ও উন্নয়ন মন্ত্রণালয়ের প্রবেশদ্বারে এই হামলা চালানো হয়। ওই সময় মন্ত্রণালয়টির কর্মীরা কাজ শেষে বের হচ্ছিলেন। জঙ্গিগোষ্ঠী আইএস এই হামলার দায় স্বীকার করেছে।
হামলার শিকার মন্ত্রণালয়ের মুখপাত্র ফ্রাইদুন আজহান্দ বলেন, মন্ত্রণালয়ের প্রবেশ দ্বারে একজন আত্মঘাতী হামলাকারী বিস্ফোরণ ঘটায়। তিনি বলেন, ‘হতাহতদের সবাই মন্ত্রণালয়ের কর্মী নাকি তাদের মধ্যে সাধারণ মানুষও আছেন তা আমরা এখনও জানি না’। তিনি বলেন, ‘এই মন্ত্রণালয়ে একটি কিন্ডারগার্টেন স্কুল আছে। কর্মীরা তাদের বাচ্চাদের সেখানে নিয়ে আসেন। তাই হতাহতদের মধ্যে শিশুও থাকা সম্ভব। কিন্তু এই মুহুর্তে আমরা তা সঠিক জানি না’। নিহত ও আহতের ঘটনা নিশ্চিত করে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, হতাহতদের মধ্যে নারী, শিশু ও মন্ত্রণালয়ের কর্মীরা আছেন। গণস্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মাজরোহ বলেছেন, নিহতদের মধ্যে কোনও শিশু নেই। জঙ্গিগোষ্ঠী আইএসের সংবাদ সংস্থা আমাক দাবি করে, তারাই এই হামলা চালিয়েছে। তবে দাবির পক্ষে কোনও প্রমাণ উপস্থাপন করেনি গোষ্ঠীটি। আফগানিস্তানের বিভিন্ন হামলার ঘটনায় আইএস দায় স্বীকার করলেও নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, অনেক হামলায় তালেবানের সহযোগী সংগঠন হক্কানি নেটওয়ার্কের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে।
আসন্ন ঈদ উপলক্ষে তিনদিনে যুদ্ধবিরতি ঘোষণা করেছে আফগান তালেবান। এর আগে সরকারের পক্ষ থেকে আফগানদের বিরুদ্ধে নিঃশর্ত যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হয়। এরপরই প্রথমবারের মতো যুদ্ধবিরতির ঘোষণা দিল তালেবানরা। তবে তালেবানদের যুদ্ধবিরতি ঠিক কখন শুরু হবে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে সরকারের অস্ত্রবিরতি আগামী ২০ জুন পর্যন্ত চলবে। সূত্র : রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ