Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

তিস্তা চুক্তিতে সিকিমের যুক্ততা চান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৮, ১২:০০ এএম

তিস্তান চুক্তি সইয়ের ক্ষেত্রে এবার সিকিমসকে যুক্ত করার কথা বলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। গত মাসে কলকাতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাপের সময় তিনি ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য সিকিমের জলবিদ্যুৎ প্রকল্পের জন্য নির্মিত জলাধার সরিয়ে ফেলার প্রস্তাব দিয়েছেন। এসব প্রকল্পের জন্য সাময়িকভাবে পানি ধরে রাখায় পশ্চিমবঙ্গে তিস্তার প্রবাহ ক্ষীণ হয়ে কৃষি কাজে বিঘ্ন সৃষ্টি করছে বলে মমতার দাবি।
বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে পশ্চিমবঙ্গ সফরকারি কর্মকর্তারা এসব তথ্য জানান। তবে বাংলাদেশের কূটনীতিক ও বিশেষজ্ঞদের আশংকা, সিকিম যুক্ত হলে ভারতের সঙ্গে বাংলাদেশের তিস্তার পানিবণ্টন প্রক্রিয়া আরো দীর্ঘায়িত হতে পারে। গত ২৬ মে কলকাতায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর তিস্তা নিয়ে কোন কথা বলতে রাজি হননি মমতা। তিনি বলেন, ‘এ বিষয়ে এখনই প্রকাশ্যে কোন আলোচনা করতে চাই না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন