Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ জুন ২০১৮, ৯ আষাঢ় ১৪২৫, ৮ শাওয়াল ১৪৩৯ হিজরী

রেকর্ড, রানবন্যা আর রোমাঞ্চ জিতল স্কটল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৮, ১২:০০ এএম

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে স্কটল্যান্ডে পা রেখেছিল ইংল্যান্ড। সেখান থেকে ফিরে আসতে হলো টেস্ট স্ট্যাটাস না পাওয়া স্কটিশদের কাছে হেরে। রানবন্যা আর রোমাঞ্চে ঠাসা ঐতিহাসিক ম্যাচে ৬ রানে জিতেছে স্কটল্যান্ড। জিম্বাবুয়ের পর কোন টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে এটি তাদের প্রথম জয়।
চমক জাগানিয়া ব্যাটিং উপহার দিয়ে ৩৭১ রান তুলেছিল স্কটল্যান্ড। সহযোগী দেশগুলোর মধ্যে যা সর্বোচ্চ রানের রেকর্ড। রান তাড়ায় ইংলিশরা জয়ের পথে থাকলেও ঘুরে দাঁড়িয়ে সফরকারীদের ৩৬৫ রানে আটকে দেয় স্বাগতিকরা। প্রায় সাড়ে সাতশ রানের ম্যাচে বিশেষ নজর কাড়েন দুজন- ক্যালাম ম্যাক্লাউড ও জনি বেয়ারস্টো। তিনে নেমে ৯৪ বলে ১৬ চার ও ৩ ছয়ে ১৪০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ম্যাক্লাউড। তার আগের ছয় সেঞ্চুরির তিনটিই ছিল দেড়শ ছাড়ানো। এবারো নিজেকে চেনালেন ম্যাক্লাউড। ব্যাট হাতে নামা বাকি সাত স্কটিশেরও অবদান ছিল ইনিংস গঠনে।
ক্যালামের জবাবে ছিলেন বেয়ারস্টো। দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে করেন টানা তৃতীয় সেঞ্চুরি। গত মার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০৬ বলে ১৩৮ ও ৬০ বলে ১০৪ রানের পর এবার ৫৯ বলে ১২ চার ও ৬ ছক্কায় ১০৫। আষ্টদশ ওভারে যখন তিনি আউট হন দলের সংগ্রহ তখন ১৬৫। এর আগে জেসন রয়ের সঙ্গে ১২ ওভারে গড়েন ১২৯ রানে উদ্বোধনী জুটি। ৩ উইকেটে ২৪৫ থেকে হঠাৎ পথ হারায় ইয়ন মর্গ্যানের দল। অষ্টম উইকেটে মঈন-প্ল্যাঙ্কেটের ৭১ রানের জুটিতে আবার জয়ের পথে ফেরে তারা। কিন্তু শেষ ১২ বলে ১১ রানের হিসাব মেলাতে গিয়ে প্রথমে রান আউট হন রশিদ, পরে এলবিডবিøউ হয়ে যান উড। অপর প্রান্তে ৪৫ বলে ৪৭ রানে অপরাজিত থেকে হতাশ মনে মাঠ ছাড়েন প্ল্যাঙ্কেট।
সংক্ষিপ্ত স্কোর
স্কটল্যান্ড : ৫০ ওভারে ৩৭১/৫ (ক্রস ৪৮, কোয়েটজার ৫৮, ম্যাক্লাউড ১৪০*, বেরিংটন ৩৯, মানজি ৫৫, বাজ ১১, লিস্ক ১০*; উড ১/৭১, উইলি ০/৭২, রশিদ ২/৭২, প্লাঙ্কেট ২/৮৫, মঈন ০/৬৬)।
ইংল্যান্ড : ৪৮.৫ ওভারে ৩৬৫ (রয় ৩৪, বেয়ারস্টো ১০৫, হেলস ৫২, রুট ২৯, মর্গ্যান ২০, বিলিংস ১২, মঈন ৪৬, উইলি ৭, প্লাঙ্কেট ৪৭, রশিদ ৫, উড ১; শরিফ ১/৭১, সোল ০/৭২, ওয়াট ৩/৫৫, লিস্ক ০/৫০, ইভান্স ২/৫০, বেরিংটন ২/৬৭)।
ফল : স্কটল্যান্ড ৬ রানে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ : ক্যালাম ম্যাক্লাউড (স্কটল্যান্ড)।

 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
fifa-worldcup-2018