Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

পোশাকে বৈশাখ

প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

পহেলা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব। এ প্রাণের উৎসবে দেশের অন্যতম ফ্যাশন হাউজ কে ক্র্যাফ্ট সেজেছে ব্যাপক আয়োজন নিয়ে। সময়ের পরিবর্তনে আজ বাংলা নববর্ষের উদযাপন এদেশের অন্যতম প্রধান আনন্দ উৎসবে পরিণত হয়েছে। প্রতিটি ঘরে ঘরে নতুন বর্ষকে বরণ করে নেবার প্রস্তুতি চলছে।
কে ক্র্যাফ্ট নতুন বছরকে স্বাগত জানাতে ক্রেতাগোষ্ঠীর সামনে উপস্থাপন করেছে নতুন নতুন ডিজাইনের শাড়ি, সালোয়ার-কামিজ, টপ্স, পাঞ্জাবি, ফতুয়া, শার্ট, টি-শার্ট, শিশুদের পোশাক, অর্নামেন্টস, গিফ্টস ও গৃহসজ্জা সামগ্রী নিয়ে বৈশাখী আয়োজন। রঙ হিসেবে প্রধানত ব্যবহার হয়েছে লাল, মেরুন, অরেঞ্জ, সাদা, অফহোয়াইট, ম্যাজেন্টাসহ নানা রঙ। এদেশের ট্রাডিশনাল ফোক মোটিফের নিরীক্ষাধর্মী নাগরিক ব্যবহার করা হয়েছে পোশাক ও অনুষঙ্গে।

নববর্ষের শাড়ি
কে ক্র্যাফ্ট এ বছর শাড়ির বৈচিত্র্যপূর্ণ ডিজাইনের একটি বড় আয়োজন উপস্থাপনা করেছে। নিজস্ব ডিজাইনে বোনা তাঁতের শাড়িতে থাকছে বুননরীতি, মোটিফের ব্যবহার উপস্থাপনা, কালার বিন্যাস, ভ্যালু অডিশনে নানা মিডিয়ার ব্যবহার এ নিপুণতা। এবারের বৈশাখের কাজে বিষয় হিসেবে নানারকম ভিন্নতা আনা হয়েছে। পটচিএ, ট্রাইবাল মোটিফ, গ্রীক আর্চ মোটিফ, ফ্লাওয়ার মোটিফ ইত্যাদি বিষয় রয়েছে।
উইভিং ডিজাইনে বোনা তাঁতের শাড়িতে মার্জিত কালার ও উন্নত ফিনিশিং এ বকপ্রিন্ট, স্ক্রিনপ্রিন্ট, এল্পিক, হাজার বুটির কাজ করা হয়েছে। এছাড়া কিছু শাড়িতে এমব্রয়ডারী কাজ দেখা যাবে। প্রধানত টাঙ্গাইল ও সিরাজগঞ্জে নিজস্ব ডিজাইনে শাড়িগুলো বোনা হয়েছে।
তাঁতে ডবি/জ্যাকার্ড ডিজাইনকৃত ও ভাইটাল শাড়ির বিশেষ আয়োজন থাকছে। উজ্জ্বল রঙ, কন্ট্রাস্ট কম্বিনেশন উৎসবমুখী তরুণমনের উপযোগী এ শাড়িগুলোতে ইক্কাত, চেক, ডবি ও জ্যাকার্ড ডিজাইন দেখা যাবে। উপস্থাপনা ও কালার কম্বিনেশনে চমৎকারিত্ব দৃষ্টি কারবে।
মানিকগঞ্জে বোনা এন্ডি শাড়ির সাথে চাঁপাইনবাবগঞ্জের বলাকা সিল্কের কম্বিনেশনে তৈরি শাড়িতে বকপ্রিন্ট, স্ক্রিনপ্রিন্ট, এল্পিক, হাজার বুটি, এমব্রয়ডারি, চুমকি পুঁতি, ভরাট ও কাঁথা স্টিচের কাজ করা হয়েছে। রুচিশীল ও যতেœ তৈরি টারসেলের ব্যবহার শাড়ির উপস্থাপনায় এনেছে বৈচিত্র্য। মসলিন শাড়িতে গর্জিয়াস ও উৎসবধর্মী শেডওয়ার্ক, ভারী চুমকির কাজ, কারচুপি ও মেশিন এমব্রয়ডারি, প্যাচওয়ার্ক করা হয়েছে। বৈশাখী আয়োজনে রুচির কথা মাথায় রেখে বিভিন্ন প্রাইস রেঞ্জে কে ক্র্যাফ্ট তার শাড়ির কালেকশন সাজিয়েছে। সাদা, টকটকে লাল, ন্যাচারাল, লাল-মেরুন রঙে ডিজাইনকৃত বর্ণিল শাড়িগুলো পরিচ্ছন্ন ও দৃষ্টিনন্দন। প্রধান বৈশিষ্ট্য হিসেবে থাকছে তাঁতের কৌশল ও ভ্যালু অ্যাডিশনের উপস্থাপনায়।

সালোয়ার-কামিজ
নরসিংদী তাঁতে বয়নকৃত সুতি টুটন স্ট্রাইপ, টুইল, গুড়িচেক, নাচনাকাঠি, কাঁথা, ডবি ও জ্যাকার্ড স্টাইলে ডিজাইন করা নিজস্ব উইভিং ডিজাইনের কাপড় এবং ইয়ার্ন ডায়েড ও ন্যাচারাল এন্ডি ও জয়সিল্কের কম্বিনেশনে সালোয়ার-কামিজের বৈশাখী আয়োজন থাকছে। সালোয়ার-কামিজের কালেকশনে রঙ হিসেবে ব্যবহৃত হয়েছে কোড়া, সাদা, লাল, মেরুন, ইটলাল, অরেঞ্জ, ম্যাজেন্টার নানা কম্বিনেশন। প্রধান উজ্জ্বল রঙ ব্যবহারের পোশাকগুলোকে উৎসবমুখী করা হয়েছে। পাশাপাশি ভ্যালু অ্যাডিশনের ক্ষেত্রে কর্ডের ব্যবহারে এমব্রয়ডারি ওয়ার্ক, স্ক্রিন ও বক প্রিন্ট, কাঁথা স্টিচ, কারচুপি কাজ, টাই এন্ড ডাই, এমব্রয়ডারি ওয়ার্কের মাধ্যমে অলংকরণ করা হয়েছে পোশাকের সারফেস। কাজের ক্ষেত্রে প্রিন্ট এমব্রয়ডারি নানারকম বর্ডার বিড্স ব্রোকেট লেদার রেকসিন, লেস কারচুপি ব্যবহার হয়েছে।
প্রচলিত মাধ্যমের নানা মাত্রিক ব্যবহার এ পোশাকগুলো নববর্ষের উৎসবের আমেজকে ফুটিয়ে তুলেছে রঙ, কাট ও উপস্থাপনার বৈচিত্র্যে। সালোয়ার-কামিজগুলো গরমে পরার উপযোগী, এলিগেন্ট এবং উৎসবমুখী।
মেয়েদের ফতুয়া-টপ্স
কে ক্র্যাফ্ট এর বৈশাখী আয়োজনে উপস্থাপিত ফতুয়া ও টপস এ দেখা যাবে কাট এর বৈচিত্র্য, ফেব্রিক্স এ নিজস্ব উইভিং ডিজাউইন, পেন এন্ড সিম্পলের পাশাপাশি কাটিংয়ে স্মার্ট লুক। ভ্যালু অ্যাডিশন ও একসেসরিজ এ চমৎকারিত্ব। টপ্স ও ফতুয়ার ডিজাইনে হাতের কাজে শেডওয়ার্ক, কাঁথা কাজ, মানিকগঞ্জের ভরাট, এপলিকের কাজ করা হয়েছে। সাথে সামঞ্জস্যপূর্ণ রঙ এ সিকোয়েন্স, বিডস ও হাজার বুটি করা হয়েছে। এ ছাড়া অনুষ্ঠান উপযোগী এন্ডি, জয় সিল্ক ও মসলিনে কাটে ভিন্নতা এনে এমব্রয়ডারি, মেশিন কাটওয়ার্ক, কারচুপি কাজ করা হয়েছে। কে ক্র্যাফ্টের নববর্ষে মেয়েদের ফতুয়া ও টপ্সের নানান অপসন রয়েছে। দামের ক্ষেত্রেও সকল ক্রেতার কথা বিবেচনা করে যৌক্তিক মূল্য নির্ধারণ করা হয়েছে। যারা উৎসবধর্মী গর্জিয়াস টপ্স/ফতুয়া পছন্দ করেন, অথবা পরতে চান প্নেন, সিম্পল, এলিগেন্ট লুক তাদের সকলের জন্য নানা রঙ, কাট ও বৈচিত্র্যে থাকছে টপ্স ও ফতুয়া।

শিশুদের জন্য আয়োজন
শিশুদের জন্য এই নববর্ষে কে ক্র্যাফ্ট করেছে বিশেষ আয়োজন। শিশুদের সালোয়ার-কামিজ, মেয়েদের ফ্রক, স্কার্ট-টপ্স ও ফতুয়া থাকছে বিভিন্ন দামে, লাল, কমলা, হলুদসহ উজ্জ্বল নানা রঙে। এ পোশাকগুলো কটবেসডের পাশাপাশি এমব্রয়ডারি, সিকোয়েন্স, হাতের কাজ, প্রিন্টেড থাকছে। ছেলেদের থাকছে বৈশাখী ফতুয়া-প্যান্ট, শাট-প্যান্ট, টি-শার্ট ও পাঞ্জাবির কালেকশন। হাতের কাজ, এমব্রয়ডারি কাজ, প্রিন্ট ও নানা মাধ্যমের ব্যবহারে তৈরি পোশাকগুলো উৎসবমুখী, আরামদায়ক এবং কাট ও ফিনিসে উন্নত। আমাদের এই যান্ত্রিক পরিবেশে ফোক মোটিফ হারিয়ে যেতে বসেছে। তাই বাচ্চাদের মাঝে একটা নির্দিষ্ট সার্কেলের মাঝে আবদ্ধ করতে চেষ্টা করেছি। এই বৈশাখে পোশাকের মাঝে উপস্থাপিত হয়েছে। শিরোনাম বা ক্যাপসন হিসাবে ফোক আর্ট মোটিফ সিরিজ- পাখা, কলস, পাখি, ড্রাই ফিস, ঘণ্টা, হাতি, ঘোড়া, ময়ূর, ঘুড়ি, হাঁস, মোরগ ও টমটম গাড়ি।
এছাড়াও একোয়া ফিস, চিলড্রেন পেইটিং, ফোক আর্ট, পেঁচা, ঘুড্ডি ইত্যাদি বিষয় নিয়ে ফতুয়া, টি-শার্ট, শর্ট পাঞ্জাবি অলংকিত করা হয়েছে। মাধ্যম হিসেবে স্ক্রিনপ্রিন্ট, এমব্রয়ডারি শামুক ঝিনুক ব্যবহার, হ্যান্ড এপলিক ও সুতার কাজ করা হয়েছে।
ছবি : কে ক্র্যাফ্ট-এর সৌজন্যে
স মরিয়ম হোসেন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।