Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সোনারগাঁয়ে নদ থেকে অবৈধ বালু উত্তোলনে হুমকিতে ব্রিজ-বাজার

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) থেকে মোক্তার হোসেন মোল্লা | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৮, ১২:০০ এএম

সোনারগাঁ উপজেলা নোয়াগাঁও ইউনিয়নের ধন্দীবাজার এলাকায় ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধ বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে ওই এলাকার ঐতিহ্যবাহী ধন্দীবাজারসহ দুই উপজেলার মধ্যে চলাচলের দুটি বেইলী ব্রিজ। নদ থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধের জন্য নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের বরাবর আবেদন করে স্থানীয়রা। কিন্তু বালু উত্তোলন এখনো অব্যাহত রয়েছে।
জানাগেছে, উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের চরনোয়াগাঁও গ্রামের উপর দিয়ে বয়ে যাওয়া ব্র²পুত্র নদ থেকে গত এক সপ্তাহ ধরে স্থানীয় ইউপি সদস্য আনোয়ার হোসেনের নেতৃত্বে আলমগীর ও মান্নানসহ ১০/১২ জনের একটি শক্তিশালী সিন্ডিকেট অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। অবৈধ বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে ঐতিহ্যবাহী ধন্দী বাজার ও আড়াইহাজার-সোনারগাঁ সংযোগের দুটি বেইলী ব্রিজসহ দুটি গ্রাম। বালু উত্তোলনের ১০০ গজের মধ্যে দুটি ব্রিজ ও বাজারটি হওয়ার যে কোন মুর্হুতে নদী গর্ভে বিলিন হয়ে যেতে পারে বলে ধারনা করছে স্থানীয়রা। এছাড়া নদটি গ্রামের ভেতর দিয়ে প্রবাহিত হয়ে যাওয়ায় যে কোন সময় নদী গর্ভে বিলিন হয়ে আশ পাশের কয়েকটি বসত বাড়ী। বালু বন্ধের জন্য স্থানীয়রা বালু উত্তোলনকারীদের নিষেধ করলেও তাদের নিষেধ অমান্য করে দিনে রাতে কয়েকটি শক্তিশালী ড্রেজার দিয়ে বালু উত্তোলন অব্যাহত রেখেছে। নদ থেকে বালু উত্তোলন বন্ধের জন্য স্থাণীয়রা নারায়নগঞ্জ জেলা প্রশাসনের বরাবর লিখিত আবেদন করলেও বন্ধ হয়েনি অবৈধ বালু উত্তোলন।
এ ব্যাপারে অভিযুক্ত আনোয়ার মেম্বার জানান, বালু ভরাটের ঘটনাটি সত্য। আমি স্থানীয় চেয়ারম্যানের নির্দেশে বাজার এলাকায় একটি অব্যবহার যোগ্য পুকুর গরুর হাট বসানোর জন্য বালু দিয়ে ভরাট করছি। এছাড়া আমার কোন কিছু বলার নাই।
এ ব্যাপারে নোয়াগাঁও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান দেওয়ান উদ্দিন চুন্নু জানান, অবৈধ বালু উত্তোলন বন্ধের জন্য স্থানীয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভুমি) নিকট আবেদন করেও কোন প্রতিকার পায়নি।
এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহীনুর ইসলাম বলেন, নদ থেকে বালু উত্তোলনের বিষয়টি আমার জানা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোনারগাঁয়ে


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ