Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫, ০৮ সফর ১৪৪০ হিজরী

তেলের দর লাফিয়ে বাড়ল

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কিম জং-উনের সঙ্গে তার বৈঠক ‘বহুলাংশে সফল’ বলে আমেরিকার প্রেসিডেন্ট ঘোষণা করার সঙ্গে সঙ্গে বিশ্বজুড়ে একলাফে বাড়লো অপরিশোধিত তেলের দাম। মঙ্গলবার সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার চেয়ারম্যান কিম জং-উনের সঙ্গে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বহু প্রতীক্ষিত বৈঠক ফলপ্রসু হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। দুই রাষ্ট্রনেতার মধ্যে সম্পাদিত হয়েছে গুরুত্বপূর্ণ চুক্তিও।
মার্কিন প্রেসিডেন্ট স্বয়ং জানিয়েছেন, বৈঠক সদর্থক হয়েছে। তার জেরে গতকাল বিশ্বজুড়ে চড়চড়িয়ে বেড়েছে অপরিশোধিত তেলের দাম। সকালে ব্রেন্ট ক্রুডের দাম ছিল ব্যারেলপ্রতি ৭৬.৭২ ডলার। সিঙ্গাপুরে বৈঠক শেষ হওয়ার পর তা ০.৩% বেড়েছে বলে জানা গেছে। অন্যদিকে আমেরিকার টেক্সাসের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট-এর ক্রুড ফিউচারের দর সকালে ছিল ৬৬.৪২ ডলার যা দিনের শেষে বেড়েছে ০.৫ শতাংশ।
সিঙ্গাপুর শীর্ষ সম্মেলনের আগে অপরিশোধিত তেলের দাম ওঠাপড়া করেছে যথারীতি ওপেক-এর নেতৃত্বে উৎপাদন হ্রাস ও চাহিদা বৃদ্ধির অঙ্ক মেনে। কিছু কিছু বাজারে অবশ্য অপরিশোধিত তেলের দাম নিম্নগামী হয়েছে মূলত রাশিয়া, আমেরিকা এবং সউদী আরবের মতো দেশগুলোতে উৎপাদন বৃদ্ধির জেরে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 



 

Show all comments
  • reza ১৩ জুন, ২০১৮, ৮:৪৫ এএম says : 0
    is there are no media source in the world without india?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ