Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

প্রথমবারের মতো নারীদের নিয়োগ দিচ্ছে সউদী সীমান্তরক্ষী বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৮, ২:২৫ পিএম

সউদী আরবে সীমান্তরক্ষায় অবদান রাখার সুযোগ পাচ্ছে নারীরা। দেশটির সীমান্তরক্ষী বাহিনী জেনারেল ডাইরেক্টরেট অব সউদী অ্যারাবিয়ান বর্ডার গার্ডস প্রথমবারের মতো নারী সদস্যদের নিয়োগ দিচ্ছে। সম্প্রতি প্রকাশিত সীমান্তের সিকিউরিটি ইন্সপেকশন অফিসারের নিয়োগ বিজ্ঞপ্তিতে নারীদের আবেদন করার সুযোগ দেয়া হয়েছে। এ খবর দিয়েছে মিডল ইস্ট মনিটর।
খবরে বলা হয়, সউদী আরবে নারীরা একে একে কঠোর সব বিধি-নিষেধ থেকে মুক্ত হচ্ছেন। সীমান্তরক্ষী বাহিনীতে নারীদের অংশগ্রহণের সুযোগ তাতে নতুন সংযোজন। সম্প্রতি সৌদি আরবের কয়েকটি সীমান্তবর্তী অঞ্চলে সিকিউরিটি ইন্সপেকশন অফিসারের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
এতে বলা হয়, জন্মগতভাবে সউদী আরবের নাগরিকরা আবেদন করতে পারবেন। সামরিক বাহিনীর কোন শাখায় কর্মরত বা চাকরিচ্যুতরা আবেদন করতে পারবেন না। এছাড়া, সউদী নাগরিক ছাড়া অন্য কাউকে বিয়ে করেছেন এমন ব্যক্তি ব্যতীত বাকী সবাই আবেদন করতে পারবেন। পূর্বে নিয়োগ বিজ্ঞপ্তিতে শুধু পুরুষ প্রার্থীদের থেকে আবেদন আহবান করা হতো। কিন্তু এবারের বিজ্ঞপ্তিতে নারী-পুরুষ কোন ভেদাভেদ করা হয় নি।
উল্লেখ্য, মোহাম্মদ বিন সালমান ক্রাউন প্রিন্স হওয়ার পর থেকে সউদী আরবে ব্যাপক সংস্কার প্রক্রিয়া শুরু হয়েছে। কট্টরপন্থী ধর্মীয় ভাবধারা থেকে ক্রমেই বেরিয়ে আসছে দেশটি। ধারণা করা হচ্ছে, তার নির্দেশনা অনুযায়ীই সউদী সীমান্তরক্ষী বাহিনীতে নারী সদস্য নিয়োগ দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ